JAC EnergyPac Power
Crystal Life Insurance
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

ফারইস্ট ফাইন্যান্সের পর্ষদ পুনর্গঠন


৩১ মার্চ ২০২১ বুধবার, ০২:৪৪  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


ফারইস্ট ফাইন্যান্সের পর্ষদ পুনর্গঠন

পুঁজিবাজারে তালিকাভুক্ত ‘জেড’ গ্রুপের প্রতিষ্ঠান ফারইস্ট ফাইন্যান্সের পর্ষদ পুনর্গঠন করে নতুন ছয় স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সেই সঙ্গে কোম্পানিটিতে বিশেষ নিরীক্ষা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সম্প্রতি বিএসইসি থেকে এ সংক্রান্ত চিঠি ফারইস্ট ফাইন্যান্সে পাঠানো হয়েছে। এই চিঠিতে সই করেছেন বিএসইসির সহকারী পরিচালক মো. সাইফুল ইসলাম।

পর্ষদ পুনর্গঠনের অংশ হিসেবে ফারইস্ট ফাইন্যান্সে নিয়োগ দেয়া ছয় স্বতন্ত্র পরিচালক হলেন- সোনালী ব্যাংকের সাবেক চেয়ারম্যান আশরাফুল মকবুল, সোশ্যাল ইসলামী ব্যাংকের সাবেক এএমডি এহসানুল আজিজ, শেখ নাজমুল হক সৈকত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক সজিব হোসেন, মোশাররফ হোসেন এবং এ কে এম সাইদুজ্জামান।

পুনর্গঠিত এই পর্ষদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন সোনালী ব্যাংকের সাবেক চেয়ারম্যান আশরাফুল মকবুল।

এর আগে গত বছরের ১ সেপ্টেম্বর জারি করা এক নির্দেশনায় বিএসইসি জানায়, ‘জেড’ গ্রুপে থাকায় ৪৫ কার্যদিবসের মধ্যে কোম্পানির পর্ষদ পুনর্গঠন করা হবে। এই পুনর্গঠনে বিদ্যমান শেয়ারহোল্ডার পরিচালকেরা পরিচালক হওয়ার যোগ্য হবেন এবং কমিশন এক বা একাধিক স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেবে।

পর্ষদ পুনর্গঠন নিয়ে ফারইস্ট ফাইন্যান্সে পাঠানো চিঠিতে বিএসইসি উল্লেখ করেছে, ফারইস্ট ফাইন্যান্স ২০১৮ সালের ১৯ এপ্রিল ‘জেড’ ক্যাটাগরিতে নেমেছে। এরপরে কোম্পানিটির কোনো উন্নতি হয়নি। আর ২০১৭ সালের পর কোনো লভ্যাংশও দেয়নি।

কোম্পানিটির আর্থিক চিত্র তুলে ধরে এতে বলা হয়েছে, ২০১৯ সাল পর্যন্ত সমন্বিত লোকসান হয়েছে ১৫২ কোটি ২২ লাখ টাকা। এর মধ্যে কেবল ২০১৯ সালেই লোকসান হয়েছে ৭১ কোটি ৮০ লাখ টাকা। এ সময়ে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য ৭ টাকা ২২ পয়সা থেকে কমে ২ টাকা ৮৫ পয়সা হয়েছে।

বিএসইসি জানিয়েছে, স্বতন্ত্র পরিচালকরা প্রতিমাসের সার্বিক চিত্র এবং কোম্পানির অগ্রগতি প্রতিবেদন পরবর্তী মাসের ১০ তারিখের মধ্যে কমিশনে জমা দেবেন। পর্ষদ পুনর্গঠন না হওয়া পর্যন্ত কোম্পানিটির পরিচালকরা শেয়ার বিক্রি, মর্টগেজ, হস্তান্তর করতে পারবেন না। এছাড়া কোম্পানির স্থায়ী ও অস্থায়ী সম্পদ বিক্রি করতে পারবেন না। এমনকি এফডিআর ভাঙতেও পারবেন না।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: