B-Care Health Services
Global Islami Bank Banking with Faith
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

জিএসপি ফাইন্যান্সের বিনিয়োগে ঝুঁকি


১৯ সেপ্টেম্বর ২০২২ সোমবার, ১০:৩৪  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


জিএসপি ফাইন্যান্সের বিনিয়োগে ঝুঁকি

পুঁজিবাজারে তালিকাভুক্ত নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান জিএসপি ফাইন্যান্স কোম্পানি (বাংলাদেশ) লিমিটেডের বিনিয়োগ আছে প্রিমিয়ার লিজিং এবং এফএএস ফাইন্যান্সে। এছাড়া, কোম্পানিটি সাবসিডিয়ারি প্রতিষ্ঠানকে দিয়েছে বড় ধরনের মার্জিন ঋণ। এসব ঋণ-বিনিয়োগ থেকে সুদও পাচ্ছে না জিএসপি ফাইন্যান্স। ফলে, এসব ঋণ-বিনিয়োগ ঝুঁকিতে পড়েছে। প্রতিষ্ঠানটির নিরীক্ষকের মতামত থেকে এসব বিষয় জানা গেছে।

২০২১ সালের গত ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত প্রতিবেদন অনুযায়ী, দুটি নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের কাছে ১৫ কোটি ২২ লাখ ৭০ হাজার ২৪৭ টাকা বিনিয়োগ আছে জিএসপি ফাইন্যান্সের, যা কোম্পানির মোট সম্পদের ১.৫৫ শতাংশ। এসব বিনিয়োগের মধ্যে প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফাইন্যান্সে ১৩ কোটি ৮৭ লাখ টাকা এবং এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টে ১ কোটি ৩৫ লাখ ৭০ হাজার ২৪৭ টাকা আছে। আলোচ্য সময়ে এসব বিনিয়োগ থেকে জিএসপি ফাইন্যান্স কোনো সুদও পায়নি। এসব নন-পারফরর্মিং বিনিয়োগ আর্থিক ঝুঁকিতে আছে বলে মতামত দিয়েছে কোম্পানির নিরীক্ষক।

নিরীক্ষক জানিয়েছে, বাংলাদেশের শ্রম আইন, ২০০৬ অনুযায়ী, কোম্পানিটি একটি কর্মচারী গ্র্যাচুইটি তহবিল করেছে। এই তহবিলে অন্যান্য দায়সহ ৬৪ লাখ টাকা জমা আছে। তবে, প্রতি বছর এই তহবিলে ব্যালেন্স ট্রান্সফার করছে না জিএসপি ফাইন্যান্স।

নিরীক্ষক উদ্বেগ প্রকাশ করে জানিয়েছে, কোম্পানিটির একটি সাবসিডিয়ারি প্রতিষ্ঠান জিএসপি ইনভেস্টমেন্ট। এই সাবসিডিয়ারি প্রতিষ্ঠানে ৩৩৬ কোটি ২৮ লাখ ১০ হাজার ৬৭২ কোটি টাকা মার্জিন ঋণ আছে। এর বিপরীতে প্রভিশন আছে ৪৪ কোটি ১০ লাখ ৯৮ হাজার টাকা। কোম্পানিটি আলোচ্য সমাপ্ত বছরে আয়কর দিয়েছে ৭ কোটি ৩৯ লাখ ৮২ হাজার ৩৯৬ টাকা। এর মধ্যে অগ্রিম আয় কর দিয়েছে ১৪ লাখ ৪৪ হাজার ৫৮৮ টাকা। ঋণ-বিনিয়োগ সমন্বয় না করার কারণে প্রতি বছর অগ্রিম আয়করের পরিমাণ বাড়ছে জিএসপি ফাইন্যান্সের। এসব কারণে জিএসপি ফাইন্যান্স আর্থিক ঝুঁকিতে আছে বলে অভিমত দিয়েছে নিরীক্ষক। এসব বিষয় ঢাকা স্টক এক্সচেঞ্জের মাধ্যমে বিনিয়োগকারীদের জানিয়েছে নিরীক্ষক।

এ সম্পর্কে জানতে চাইলে জিএসপি ফাইন্যান্স কোম্পানি (বাংলাদেশ) লিমিটেডের কোম্পানি সচিব মো. মিজানুর রহমান বলেছেন, আসলে নিরীক্ষক নিয়ম অনুযায়ী তার মতামত দিয়েছে। এ বিষয়ে আমাদের কিছু বলার থাকে না।

শেয়ারবাজারে ২০১২ সালে তালিকাভুক্ত হওয়া জিএসপি ফাইন্যান্সের অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ১৫৭ কোটি টাকা। কোম্পানির শেয়ার সংখ্যা ১৫ কোটি ৭০ লাখ ৬৮ হাজার ৫৮৫টি। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে ৩৫.৫১ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৫.৮৬ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৪৮.৬৩ শতাংশ শেয়ার আছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: