Nahee Aluminum
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

৩০ নভেম্বরের মধ্যেই আয়কর রিটার্ন জমা


২৪ নভেম্বর ২০১৬ বৃহস্পতিবার, ০৩:৫২  পিএম

শেয়ার বিজনেস24.কম


৩০ নভেম্বরের মধ্যেই আয়কর রিটার্ন জমা

২০১৬ সালের অর্থ আইনে ৩০ নভেম্বরকে আয়কর দিবস ঘোষণার মধ্য দিয়ে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা নির্ধারণ করে দেওয়ায় এবার আর এ সময় বাড়ছে না বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ফলে ৩০ নভেম্বরের মধ্যেই আয়কর রিটার্ন জমা দিতে হবে ব্যক্তিশ্রেণির করদাতাদের। সব করদাতার রিটার্ন দাখিল নিশ্চিত করতে বৃহস্পতিবার ২৪ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত আয়কর সপ্তাহ পালন করবে এনবিআর।

এনবিআর জানিয়েছে, আয়কর মেলার মতোই ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে করদাতাদের সেবা দেয়া হবে আয়কর সপ্তাহে। ৩০ নভেম্বর আয়কর দিবস হিসেবে উদযাপনের আগেই ব্যক্তিশ্রেণীর রিটার্ন জমা দেয়া সম্পন্ন করতেই প্রথমবারের মতো আয়কর সপ্তাহ পালন করা হচ্ছে। একই সঙ্গে ৩০ নভেম্বর পর্যন্ত আয়করের সব সার্কেল অফিস ছুটির দিনসহ প্রতিদিন রাত ৮টা পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত হয়েছে। রিটার্ন জমা দেয়ার পাশাপাশি নতুন করদাতারাও ইলেকট্রনিক কর শনাক্তকারী নম্বর (ই-টিআইএন) নিতে পারবেন সার্কেল অফিস থেকে।

এনবিআরের চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, এনবিআর সুশাসন ও উন্নতর ব্যবস্থাপনা নীতি অনুসরণ করে রাজস্ব আহরণে বিশ্বাসী। করদাতাদের সঙ্গে নিবিড় সম্পর্ক স্থাপন ও করদাতাবান্ধব পরিবেশ সৃষ্টির মাধ্যমে সবার কাছ থেকে আয়কর আহরণ করতে হবে। অর্থ আইনের বাধ্যবাধকতার কারণে ৩০ নভেম্বর আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা শেষ হবে। ব্যক্তিশ্রেণীর করদাতাদের এ সময়ের মধ্যেই রিটার্ন দাখিল করতে হবে। এ সময়ের মধ্যে রিটার্ন দাখিলে ব্যর্থ করদাতাদের ব্যাপারে কঠোর হবে এনবিআর।

তিনি বলেন, মানুষকে আয়করের বিষয়ে সচেতন করতে ও আয়কর রিটার্ন সহজতর করতে প্রতি বছরই আয়কর মেলার আয়োজন করা হয়। এবারের মেলায় করদাতাদের আশান্বিত সাড়াও পাওয়া গেছে। তবে মানুষের উপচে পড়া ভিড়ের কারণে ওই সময় সবাই আয়কর দিতে পারেনি। ৩০ নভেম্বরের মধ্যে সব করদাতার রিটার্ন দাখিল সম্পন্ন করতে আয়কর সপ্তাহ পালন করা হচ্ছে। আজ (বৃহস্পতিবার) সেরা করদাতাদের সম্মাননা দেয়ার মাধ্যমে এ আয়কর সপ্তাহের উদ্বোধন করা হবে।

এনবিআর সূত্র জানিয়েছে, ব্যক্তিশ্রেণির করদাতাদের ১৮ লাখ কর শনাক্তকারী নম্বর (টিআইএন) থাকলেও গত বছর নির্ধারিত সময়ে ১১ লাখ ৮০ হাজার করদাতা আয়কর রিটার্ন জমা দিয়েছেন। চলতি বছর এরই মধ্যে আগের বছরের চেয়ে অধিক করদাতা রিটার্ন জমা দিয়েছেন। নতুন করে প্রায় তিন লাখ করদাতা যোগ হওয়ায় এবার রিটার্ন দাখিল ১৫ লাখ অতিক্রম করার সম্ভাবনা রয়েছে।

২০১৬-১৭ অর্থবছরের বাজেট বক্তৃতায় ৩০ নভেম্বরকে আয়কর দিবস ঘোষণা করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সে হিসাবে ৩০ নভেম্বর পর্যন্ত আয়কর রিটার্ন দাখিলের সুযোগ রাখা হয়। এর আগের করবর্ষগুলোয় ৩০ সেপ্টেম্বর রিটার্ন দাখিলের সর্বশেষ সময় নির্ধারিত থাকলেও তা কয়েক দফা বাড়াত এনবিআর। এবার নির্ধারিত সময়ের মধ্যে কাঙ্ক্ষিত রিটার্ন জমা না পড়লেও সময় বাড়াবে না এনবিআর। তবে কোনো করদাতা রিটার্ন ফরম পূরণ করতে না পারার যথার্থ কারণ জানিয়ে সময়ের আবেদন করলে সর্বোচ্চ দুই মাস সময় দেবে এনবিআর। এক্ষেত্রে করদাতাকে ৩০ নভেম্বরের মধ্যে সংশ্লিষ্ট কর কমিশনার বা ডেপুটি কর কমিশনারের কাছে আবেদন করতে হবে। এনবিআর কোনো করদাতাকে সময় দিলেও সেক্ষেত্রে নির্দিষ্ট করের ওপর ৩০ নভেম্বরের পরবর্তী সময়ের জন্য মাসিক ২ শতাংশ হারে সুদ দিতে হবে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: