Sahre Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

নতুন ব্যাংকগুলোকে কেন্দ্রীভূত ঋণ না দিতে নির্দেশ


২১ নভেম্বর ২০১৬ সোমবার, ০৬:৫২  পিএম

শেয়ার বিজনেস24.কম


নতুন ব্যাংকগুলোকে কেন্দ্রীভূত ঋণ না দিতে নির্দেশ

নতুন ব্যাংকগুলোকে কেন্দ্রীভূত ঋণ না দিতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সোমবার ব্যাংকগুলোর সঙ্গে বাংলাদেশ ব্যাংকের বৈঠকে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

ডেপুটি গভর্নর আবু হেনা মোহা. রাজী হাসান বলেন, বর্তমানে দেখা যায়- কোনো একটা খাত ভালো করলে সবাই সেখানে বিনিয়োগ করে; যেমন তৈরি পোশাক খাত।

তিনি বলেন, এভাবে কেন্দ্রীভূত কোনো খাতে ব্যাংকগুলোর বিনিয়োগ ঝুঁকি বাড়ায়। ঝুঁকি কমাতে আমরা নতুন ব্যাংকগুলোকে কেন্দ্রীভূত ঋণ না দেওয়ার পরামর্শ দিয়েছি। এছাড়া নতুন ব্যাংকগুলোতে খেলাপী ঋণ বেড়েছে। আমরা নতুন ঋণ প্রদানে আরও সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছি।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত সেপ্টেম্বর শেষে নতুন ব্যাংকগুলোর বিতরণ করা ঋণের পরিমাণ ২৫ হাজার ১৩৭ কোটি টাকা। এর মধ্যে খেলাপিতে পরিণত হয়েছে ৫৫৮ কোটি টাকা, যা ২ দশমিক ২২ শতাংশ। আগের বছরের একই সময়ে ১৬ হাজার ৯৫ কোটি টাকা ঋণের মধ্যে খেলাপি ছিল ১৬৪ কোটি টাকা, যা এক দশমিক শূন্য ২ শতাংশ। এতে এক বছরে ব্যাংকগুলোর ঋণ বেড়েছে ৯ হাজার ৪৩ কোটি টাকা; যা ৫৬ দশমিক ১৮ শতাংশ। আর খেলাপি ঋণ বেড়েছে ৩৯৫ কোটি টাকা, যা প্রায় সাড়ে তিনগুণ। বর্তমানের এ খেলাপি ঋণ আগের প্রান্তিক তথা গত জুনের তুলনায়ও অনেক বেশি। জুনে নতুন ব্যাংকগুলোর ২৩ হাজার ৪৯৭ কোটি টাকা ঋণের মধ্যে ৩৯২ কোটি টাকা খেলাপি ছিল।

ঋণ বিতরণের পাশাপাশি ব্যাংকগুলোর আয়ের অন্যতম উৎস বৈদেশিক বাণিজ্যের বিপরীতে পাওয়া কমিশন। বৈদেশিক বাণিজ্যে আশানুরূপ অগ্রগতি নেই কোনো নতুন ব্যাংকের। প্রতিষ্ঠা থেকে এ পর্যন্ত ব্যাংকগুলোর মাধ্যমে মাত্র সাড়ে ১১ কোটি ডলারের রেমিট্যান্স এসেছে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে বৈঠকে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন নতুন ৯ ব্যাংকের প্রধান নির্বাহী।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: