facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ ফেব্রুয়ারি বৃহস্পতিবার, ২০২৪

Walton

যে কারণে হু হু করে বাড়ছে ব্যাংকের শেয়ার দর


১২ ফেব্রুয়ারি ২০২৪ সোমবার, ১১:০৫  এএম

স্পেশাল করেসপন্ডেন্ট

শেয়ার বিজনেস24.কম


যে কারণে হু হু করে বাড়ছে ব্যাংকের শেয়ার দর

ফ্লোর প্রাইস প্রত্যাহারের পর প্রথমে কিছুটা নিম্নমুখী ছিল পুঁজিবাজার। তবে সেই ধাক্কা সামলে গত বেশ কয়েক কার্যদিবস ধরে পুঁজিবাজারে ইতিবাচক গতি লক্ষ্য করা যাচ্ছে। এর মধ্যে গত দুই দিন ধরে ব্যাংক খাতের শেয়ারে বিনিয়োগকারীদের বেশ ঝোঁক লক্ষ্য করা যাচ্ছে। এর ফলে প্রায় সব ব্যাংকের শেয়ার দরই হু হু করে বাড়তে দেখা গেছে।

বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলেন, গত ডিসেম্বরে ব্যাংকগুলোর আর্থিক বছর শেষ হয়েছে। ওই হিসাবে সামনে সব ব্যাংকের লভ্যাংশ ঘোষণা করার কথা। তাই লভ্যাংশ ঘোষণাকে সামনে রেখে এ খাতের প্রতি প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিশ্রেণির বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ছে। এ ছাড়া ফ্লোর প্রাইস ও দরপতনের কারণে গত কয়েক বছরে ব্যাংকের শেয়ারের দামের খুব বেশি হেরফের হয়নি। তাতে অনেক ব্যাংকের শেয়ারের দাম অবমূল্যায়িত অবস্থায় ছিল।

ব্রোকারেজ হাউস লংকাবাংলা সিকিউরিটিজের গতকাল রোববার প্রতিবেদন অনুযায়ী, ঢাকার বাজারে মূল্যবৃদ্ধিতে ব্যাংক খাত এগিয়ে থাকলেও লেনদেনের দিক থেকে শীর্ষে ছিল ওষুধ খাত। এ খাতের সম্মিলিত লেনদেনের পরিমাণ ছিল ৩৩৪ কোটি টাকা। দ্বিতীয় অবস্থানে ছিল ব্যাংক খাত, এ খাতের সম্মিলিত লেনদেন ছিল ২৬৮ কোটি টাকার। ব্যাংক খাতের লেনদেনের বড় অংশ ছিল আবার দুটি ব্যাংকের। ব্যাংক দুটি হলো গ্লোবাল ইসলামী ব্যাংক ও আইএফআইসি ব্যাংক। ব্যাংক খাতের মোট লেনদেনের মধ্যে ১০২ কোটি টাকা বা প্রায় ৩৮ শতাংশ হলো এ দুটি ব্যাংকের। গত সপ্তাহেও ব্যাংক খাতের লেনদেনে এ দুটি ব্যাংকের বড় ভূমিকা ছিল। গত সপ্তাহে ব্যাংক খাতের কোম্পানিগুলোর সম্মিলিত লেনদেন ছিল ৬৩৭ কোটি টাকা, যার মধ্যে ২৬৭ কোটি টাকা বা ৪২ শতাংশই ছিল গ্লোবাল ইসলামী ও আইএফআইসি ব্যাংকের।

ডিএসইর তথ্য অনুযায়ী, ঢাকার বাজারে গত ৩১ জানুয়ারি থেকে গতকাল পর্যন্ত সাত কার্যদিবসে আইএফআইসি ব্যাংকের শেয়ারের দাম ২১ শতাংশ বা ২ টাকা ৬০ পয়সা বেড়েছে। আর একই সময়ে গ্লোবাল ইসলামী ব্যাংকের শেয়ারের দাম বেড়েছে ২ টাকা বা ২৬ শতাংশ।

ব্যাংকের শেয়ারের মূল্যবৃদ্ধি সম্পর্কে বেসরকারি ইউনাইটেড ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের (ইউআইইউ) বাণিজ্য অনুষদের ডিন মোহাম্মদ মুসা গণমাধ্যমকে বলেন, নানা অনিয়ম ও নেতিবাচক খবরের কারণে দীর্ঘদিন ব্যাংক খাতের বেশির ভাগ শেয়ার অবমূল্যায়িত অবস্থায় ছিল। অনেক ব্যাংকের শেয়ারের দাম ফেসভ্যালু বা অভিহিত মূল্যের নিচে বা কাছাকাছি নেমে এসেছিল। তাই এখন বাজারে কিছুটা গতি সঞ্চার হওয়ায় এ খাতের অবমূল্যায়িত ও কম দামি শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের কিছুটা আগ্রহ তৈরি হয়েছে। সামনে ব্যাংকগুলোর লভ্যাংশ ঘোষণার ব্যাপার রয়েছে, যা বিনিয়োগকারীদের আগ্রহ তৈরিতে সহায়তা করছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

শেয়ারবাজার -এর সর্বশেষ