Runner Automobiles
Sea Pearl Beach Resort & SPA Ltd
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

ফের দুর্বল কোম্পানির দর চড়া


২১ আগস্ট ২০১৯ বুধবার, ০১:০১  পিএম

নিজস্ব প্রতিবেদক


ফের দুর্বল কোম্পানির দর চড়া

দেশের দুই শেয়ারবাজারের সার্বিক লেনদেনে মিশ্রধারা থাকলেও গতকাল মঙ্গলবার দুর্বল মৌলভিত্তির কোম্পানিগুলোর দর বেড়েছে বেশি। এমন কোম্পানিগুলো ছিল দরবৃদ্ধির শীর্ষে। দিনের বড় অংশজুড়ে এগুলোর বিক্রেতা ছিল না। এর মধ্যে অন্যতম হলো- ফ্যামিলিটেক্স, কেয়া কসমেটিক্স, অ্যাপোলো ইস্পাত, ঢাকা ডাইং, তাল্লু স্পিনিং, সেন্ট্রাল ফার্মা, আরএন স্পিনিং, তুংহাই নিটিং, ইউনাইটেড এয়ারওয়েজসহ বেশ কিছু কোম্পানি। বন্ধ বা রুগ্‌ণ এসব কোম্পানির শেয়ারদর ৮ থেকে ১০ শতাংশ পর্যন্ত বেড়েছে।

দিনের লেনদেন শেষে দেখা গেছে, গতকাল যতগুলো কোম্পানির শেয়ারদর বেড়েছে, প্রায় সমসংখ্যক কোম্পানির শেয়ারদর কমেছে। এ কারণে বাজার মূল্য সূচক আগের দিনের অবস্থানে রয়ে গেছে। এ ছাড়া মোট লেনদেনের পরিমাণও কিছুটা কমেছে।

প্রধান শেয়ারবাজার ডিএসইতে গতকাল ১৫২ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দরবৃদ্ধির বিপরীতে ১৪৩টির দর কমেছে এবং অপরিবর্তিত ছিল ৫৮টির। ডিএসইএক্স মাত্র শূন্য দশমিক ২৩ পয়েন্ট বেড়ে আগের দিনের ৫২২৭ পয়েন্টে অবস্থান করছে। লেনদেন হয়েছে প্রায় ৪৭৩ কোটি টাকার, যা সোমবারের তুলনায় প্রায় সাড়ে ১২ কোটি টাকা বেশি। দ্বিতীয় শেয়ারবাজার সিএসইতে ১২২ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দরবৃদ্ধির বিপরীতে ১১০টির দর কমেছে, অপরিবর্তিত ছিল ২৭টির।

খাতওয়ারি লেনদেন পর্যালোচনায় দেখা গেছে, সার্বিক মিশ্রধারার মধ্যেও গতকাল বস্ত্র, খাদ্য ও আনুষঙ্গিক, কাগজ ও ছাপাখানা, ভ্রমণ ও অবকাশ এবং বিবিধ খাতের অধিকাংশ শেয়ারের বাজারদর বেড়েছে। এ ছাড়া দর হারানোর তুলনায় দরবৃদ্ধি পাওয়া মিউচুয়াল ফান্ডের সংখ্যা বেশি ছিল। তবে যথারীতি ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বীমা খাতের অধিকাংশ কোম্পানির শেয়ারদর কমেছে। অন্যসব খাতে ছিল মিশ্রধারা।

এ দিকে দুর্বল কোম্পানির দরবৃদ্ধির দিনে গতকাল ৭ শতাংশ দর হারিয়ে দরপতনের শীর্ষে ছিল জুট স্পিনার্স। এ ছাড়া এসিআই লিমিটেড ও এসিআই ফর্মুলেশনের শেয়ারদর সোয়া ৫ থেকে সাড়ে ৫ শতাংশ কমেছে। ডেঙ্গু জ্বরের মাত্রা ব্যাপক হারে বৃদ্ধির কারণে মশা নিধনে স্প্রেসহ সংশ্নিষ্ট পণ্যের ব্যাপক বিক্রি বেড়েছে। এতে কোম্পানি দুটি অনেক মুনাফা করছে- এমন ধারণায় গত কয়েকদিন এ দুটি শেয়ারের দর বেশ খানিকটা বেড়েছিল।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: