facebook twitter You Tube rss bangla fonts
Walton

জাতীয় অধ্যাপক ডা. এম আর খান আর নেই


০৫ নভেম্বর ২০১৬ শনিবার, ০৫:৪৬  পিএম

শেয়ার বিজনেস24.কম


জাতীয় অধ্যাপক ডা. এম আর খান আর নেই

জাতীয় অধ্যাপক শিশুরোগ বিশেষজ্ঞ ডা. এম আর খান মারা গেছেন।

রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে শনিবার বিকেলে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। গত কয়েকমাস ধরেই তিনি হাসপাতালে ভর্তি থাকলেও গত ২৯ সেপ্টেম্বর গুরুতর হয়ে পড়লে তাকে কেবিন থেকে আইসিইউতে স্থানান্তর করা হয়।

ডাক্তার এম আর খান নামে বহুল পরিচিত এ শিশুরোগ বিশেষজ্ঞের পুরো নাম মো.রফি খান।

১৯২৮ সালের ১ আগস্ট সাতক্ষীরায় জন্মগ্রহণ করেন তিনি। বাংলাদেশে শিশু চিকিৎসার অন্যতম পথিকৃত ডা. এম আর খান জাতীয় অধ্যাপক হিসেবে স্বীকৃতি পেয়েছেন। দুস্থ, দরিদ্র মা ও শিশু স্বাস্থ্যসেবায় তিনি প্রতিষ্ঠা করেছেন ডা. এম আর খান-আনোয়ারা ট্রাস্ট। জাতীয় পর্যায়ে শিশুস্বাস্থ্য ফাউন্ডেশন ছাড়াও শিশু স্বাস্থ্য ইন্সটিটিউট ও হাসপাতল, ঢাকা সেন্ট্রাল হাসপাতাল, উত্তরা উইমেন্স মেডিক্যাল কলেজ হাসপাতাল, যশোর শিশু হাসপাতাল, সাতক্ষীরা শিশু হাসপাতালসহ অনেক প্রতিষ্ঠান প্রতিষ্ঠার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা রেখেছেন তিনি।

চিকিৎসার মাধ্যমে দেশসেবায় অবদানের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন একুশে পদক, স্বাধীনতা পুরস্কার, ইন্টারন্যাশনাল ম্যানিলা অ্যাওয়ার্ডসহ অসংখ্য পুরস্কার। এছাড়াও শিক্ষা, চিকিৎসা, শিশুস্বাস্থ্য সুরক্ষা, দুর্গত অসহায় মানুষের সেবাসহ সমাজকল্যাণমূলক কাজে অসামান্য অবদান রাখায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ডা. এম আর খানকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি দিয়েছে ও বাংলাদেশ বিজ্ঞান একাডেমি স্বর্ণপদকে ভূষিত করেছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

স্বাস্থ্য -এর সর্বশেষ