facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৭ জুলাই শনিবার, ২০২৪

Walton
বিভাগের সব খবর

আজ পবিত্র আশুরা

আজ পবিত্র আশুরা

পবিত্র আশুরা আজ। আশুরা শব্দের অর্থ দশম। সৃষ্টির শুরু থেকে নানা ঘটনার কারণে হিজরি মহররম মাসের দশম দিনটি তাৎপর্যপূর্ণ। সবশেষ ফোরাত নদীর তীরে কারবালার প্রান্তরে শেষ নবি হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত হোসাইন (রা.)-এর শাহাদত বিশ্বব্যাপী মুসলমানদের কাছে শোক ও ত্যাগের মহিমাময় অনুষজ্ঞ।

17 July 2024 Wednesday, 10:02  AM

আজ পবিত্র হিজরি নববর্ষ

আজ পবিত্র হিজরি নববর্ষ

১৪৪৫ হিজরি সনকে বিদায় জানিয়ে শুরু হলো ১৪৪৬ হিজরি বর্ষের প্রথম মাস মহররম। বাংলা ও ইংরেজি বর্ষে আমাদের দেশে বিভিন্ন অনুষ্ঠান আয়োজন তথা কর্মসূচি পালন করা হয়। আরবি নববর্ষের অনেক গুরুত্ব ও তাৎপর্য থাকা সত্ত্বেও উল্লেখ করার মতো কোনো কর্মসূচি পালন করা হয় না বললেই চলে।

08 July 2024 Monday, 10:55  AM

পবিত্র আশুরা ১৭ জুলাই

পবিত্র আশুরা ১৭ জুলাই

বাংলাদেশের আকাশে আজ কোথাও ১৪৪৬ হিজরি সনের পবিত্র মহররম মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আগামীকাল রোববার (৭ জুলাই) পবিত্র জিলহজ মাসের ৩০ দিন পূর্ণ হবে এবং আগামী ৮ জুলাই থেকে পবিত্র মহররম মাস গণনা করা হবে। সে হিসেবে ১৭ জুলাই বুধবার পবিত্র আশুরা পালিত হবে।

06 July 2024 Saturday, 08:40  PM

ওমরাহ নিয়ে সুখবর দিল সৌদি আরব

ওমরাহ নিয়ে সুখবর দিল সৌদি আরব

ওমরাহ পালনকারীদের সংখ্যাবাড়িয়ে বছরে ৩ কোটিতে উন্নীত করতে চায় সৌদি আরব। বর্তমানে বছরে ৪৫ লাখ মুসল্লিকে ওমরাহ পালন করে থাকে। শনিবার দেশটির ওমরাহবিষয়ক সহকারী আন্ডার সেক্রেটারি আবদুল রহমান বিন ফাহদ এই তথ্য নিশ্চিত করেছেন।

30 June 2024 Sunday, 04:52  PM

২৪ ঘণ্টায় মিলবে ওমরাহ ভিসা

২৪ ঘণ্টায় মিলবে ওমরাহ ভিসা

সৌদি আরব সরকার পবিত্র ওমরাহ পালনে আগ্রহী ব্যক্তিদের জন্য ইলেকট্রনিক ভিসা বা ই-ভিসা চালু করছে। এই ভিসা মিলবে ২৪ ঘণ্টার মধ্যেই। ভিসার মেয়াদ এক মাস থেকে বাড়িয়ে তিন মাস করা হয়েছে। ভিসা পেতে লাগবে না স্বাস্থ্য পরীক্ষা। থাকছে না নারীদের জন্য পুরুষ অভিভাবক থাকার বাধ্যবাধকতাও। খবর-আরব নিউজ

23 June 2024 Sunday, 11:17  AM

হজ মৌসুম নিয়ে নতুন তথ্য দিল সৌদি আরব

হজ মৌসুম নিয়ে নতুন তথ্য দিল সৌদি আরব

চলতি বছর ৪৫-৪৭ ডিগ্রি সেলসিয়াস ডিগ্রির তাপমাত্রার মধ্যে পবিত্র হজ অনুষ্ঠিত হয়েছে। তীব্র দাবদাহে কয়েক শ হজযাত্রী মারা গেছেন বলে জানা গেছে। এরই মধ্যে নতুন ঋতুতে হজের ষোঘণা দিয়েছে সৌদি আরব। দেশটি জানিয়েছে, আগামী বছর গ্রীষ্মকালের সর্বশেষ হজ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

19 June 2024 Wednesday, 04:27  PM

তীব্র তাপপ্রবাহে এ বছর ৫৫০ হজযাত্রীর মৃত্যু

তীব্র তাপপ্রবাহে এ বছর ৫৫০ হজযাত্রীর মৃত্যু

হজের আনুষ্ঠানিক কার্যক্রম শেষ হয়েছে। তীব্র তাপপ্রবাহের মধ্যেই শুরু হয় হজ। ফলে এ বছর হজের সময় অন্তত সাড়ে ৫০০ হজযাত্রীর মৃত্যু হয়েছে। যাদের বেশিরভাগেরই মৃত্যু হয়েছে তীব্র তাপপ্রবাহের কারণে।

19 June 2024 Wednesday, 10:20  AM

‘শয়তানকে পাথর নিক্ষেপের’ মধ্য দিয়ে শেষ হলো হজ

‘শয়তানকে পাথর নিক্ষেপের’ মধ্য দিয়ে শেষ হলো হজ

সৌদি আরবের পবিত্র নগরী মক্কার কাছে মিনায় ‘শয়তানকে পাথর নিক্ষেপের’ মধ্য দিয়ে আজ রোববার চলতি বছরের হজের আনুষ্ঠানিকতা শেষ করেছেন হাজিরা। এরপর পশু কোরবানির মধ্য দিয়ে ঈদুল আজহা উদযাপন করছেন তারা।

16 June 2024 Sunday, 07:13  PM

‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে প্রকম্পিত আরাফাতের ময়দান

‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে প্রকম্পিত আরাফাতের ময়দান

শুক্রবার থেকেই শুরু হয়েছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। আজ শনিবার আরাফাতের ময়দানে উপস্থিতির মাধ্যমে হজের চূড়ান্ত পর্যায় অনুষ্ঠিত হচ্ছে। ইতোমধ্যে হাজিরা মিনা থেকে আরাফায় উপস্থিত হচ্ছেন। হাজিদের ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ (আমি হাজির, হে আল্লাহ আমি হাজির) ধ্বনিতে প্রকম্পিত হচ্ছে আরাফাতের ময়দান। খবর এপি, সৌদি গেজেট।

15 June 2024 Saturday, 11:48  AM

পবিত্র হজ আজ

পবিত্র হজ আজ

পবিত্র হজ আজ। শনিবার (১৫ জুন) সৌদি আরবের মক্কা নগরীর ঐতিহাসিক আরাফাত ময়দানে অনুষ্ঠিত হবে হজের মূল আনুষ্ঠানিকতা। মহান রাব্বুল আলামিনের কাছে জীবনের সব গুনাহ মাফ করার আকুল আকাঙ্ক্ষায় আজ আরাফাতের ময়দানে সমবেত হবেন তারা। হজের মূল আনুষ্ঠানিকতা হলো সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত এই ময়দানেই অবস্থান করা।

15 June 2024 Saturday, 10:53  AM

হজের আনুষ্ঠানিকতা শুরু

হজের আনুষ্ঠানিকতা শুরু

সারাবিশ্বের বিভিন্ন দেশ থেকে এসে মক্কায় সমবেত হওয়া লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমানের অংশগ্রহণে পবিত্র হজ পালনের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর পদাঙ্ক অনুসরণ করে হজের শুরুতে আজ শুক্রবার মিনায় যাচ্ছেন হজযাত্রীরা।

14 June 2024 Friday, 10:02  AM

ইসলাম প্রচারের পর কীভাবে কোরবানি দেয়া চালু হয়েছিল

ইসলাম প্রচারের পর কীভাবে কোরবানি দেয়া চালু হয়েছিল

ইসলামিক বিশেষজ্ঞরা বলছেন, মক্কায় প্রতি বছরই কোরবানি দেয়া হতো। কিন্তু তখন মক্কার বাসিন্দার বিভিন্ন দেবদেবীর নামে সেগুলো কোরবানি দিতেন। ফলে ইসলামের নবী সেই সময় মক্কায় থাকলেও তিনি এই রীতি অনুসরণ করতেন না।

13 June 2024 Thursday, 11:46  AM

এবারও হাজিদের ভোগাবে গরম, সৌদির সতর্কবার্তা

এবারও হাজিদের ভোগাবে গরম, সৌদির সতর্কবার্তা

আর দুই দিন পরেই শুরু হচ্ছে এবারের পবিত্র হজের আনুষ্ঠানিকতা। এর মধ্যেই বিশ্ব মুসলিমের সবচেয়ে বড় এই জনসমাগম চলাকালে তীব্র গরম থাকতে পারে বলে সতর্ক করেছে সৌদি আরব কর্তৃপক্ষ। চলমান তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াসেও পৌঁছাতে পারে বলে হজযাত্রীদের সতর্ক করেছে দেশটি।

12 June 2024 Wednesday, 11:21  AM

সৌদি পৌঁছেছেন ৭৯৫৫৯ হজযাত্রী, মৃত্যু ১৫

সৌদি পৌঁছেছেন ৭৯৫৫৯ হজযাত্রী, মৃত্যু ১৫

হজ পালন করতে সৌদি পৌঁছেছেন ৭৯ হাজার ৫৫৯ জন হজযাত্রী। আজ মঙ্গলবার হজ সম্পর্কিত সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।

11 June 2024 Tuesday, 10:57  AM

ঈদুল আজহা ১৭ জুন

ঈদুল আজহা ১৭ জুন

দেশের আকাশে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। ফলে বাংলাদেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে আগামী ১৭ জুন, সোমবার। জাতীয় চাঁদ দেখা কমিটি সূত্রে বিষয়টি জানানো হয়েছে।

08 June 2024 Saturday, 10:02  AM

কোন দেশে কবে ঈদুল আজহা

কোন দেশে কবে ঈদুল আজহা

আরবি জিলহজ মাসের দশম দিনে ঈদুল আজহা উদযাপিত হয়। এদিন আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় কুরবানি করেন ধর্মপ্রাণ মুসলমানরা। আর মুসলমান মাত্রই কোন দেশে কোন দিন পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে সেটা নিয়ে আগ্রহ কাজ করে।

07 June 2024 Friday, 11:10  AM

জুমার দিন মুনাফিকের তালিকায় স্থান পান যারা

জুমার দিন মুনাফিকের তালিকায় স্থান পান যারা

জুমার নামাজ ইসলামের অন্যতম একটি নামাজ। জুমা আরবি শব্দ, এর অর্থ একত্র হওয়া, সম্মিলিত হওয়া, কাতারবদ্ধ হওয়া। যেহেতু, সপ্তাহের নির্দিষ্ট দিন শুক্রবারে প্রাপ্তবয়স্ক মুমিন-মুসলমান একটি নির্দিষ্ট সময়ে একই স্থানে একত্র হয়ে জামায়াতের সাথে সে দিনের জোহরের নামাজের পরিবর্তে এই নামাজ ফরযরূপে আদায় করে, সে জন্য এই নামাজকে ‘জুমার নামাজ’ বলা হয়।

31 May 2024 Friday, 11:08  AM

৩২ হাজার ৭১৯ হজযাত্রী সৌদি পৌঁছেছেন

৩২ হাজার ৭১৯ হজযাত্রী সৌদি পৌঁছেছেন

পবিত্র হজ পালনের জন্য বাংলাদেশ থেকে এ পর্যন্ত ৩২ হাজার ৭১৯ যাত্রী সৌদি আরব পৌঁছেছেন। তারা সৌদিতে পৌঁছান মোট ৮২টি ফ্লাইটে। এর মধ্যে সৌদিতে যাওয়া হজযাত্রীদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় গেছেন তিন হাজার ৭৪৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় গেছেন ২৮ হাজার ৯৭২ জন।আজ মঙ্গলবার হজ সম্পর্কিত সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।

21 May 2024 Tuesday, 10:45  AM

চট্টগ্রাম থেকে ছেড়ে গেল প্রথম হজ ফ্লাইট

চট্টগ্রাম থেকে ছেড়ে গেল প্রথম হজ ফ্লাইট

চট্টগ্রাম থেকে ৩৯৮ জন হজযাত্রী নিয়ে বিমানের প্রথম ফ্লাইটটি মদিনার উদ্দেশে ছেড়ে গেছে। মঙ্গলবার ভোররাত পৌনে ৪টায় শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায় ফ্লাইটটি।

14 May 2024 Tuesday, 01:16  PM

হজ ভিসায় নতুন নিয়ম

হজ ভিসায় নতুন নিয়ম

হজ ভিসার ক্ষেত্রে নতুন নিয়ম আরোপ করেছে সৌদি আরব। দেশটির হজ ও ওমরাবিষয়ক মন্ত্রণালয় বলেছে, হজ ভিসা দিয়ে ২০২৪ সালে হজের আনুষ্ঠানিকতায় অংশ নেওয়া যাবে এবং শুধু জেদ্দা, মদিনা ও মক্কা শহরে ভ্রমণ করা যাবে। দুবাইভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ এক প্রতিবেদন এ তথ্য জানিয়েছে।

06 May 2024 Monday, 08:26  PM