JAC EnergyPac Power
Sea Pearl Beach Resort & SPA Ltd
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

ছয় বীমা কোম্পানিকে আল্টিমেটাম


১১ সেপ্টেম্বর ২০২০ শুক্রবার, ১১:৩২  এএম

নিজস্ব প্রতিবেদক


ছয় বীমা কোম্পানিকে আল্টিমেটাম

ছয়টি জীবন বীমা কোম্পানিকে প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিয়োগ দেয়ার জন্য ৩ মাসের আল্টিমেটাম দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। এ সময়ের মধ্যে সিইও নিয়োগে ব্যর্থ হলে কোম্পানিগুলোতে প্রশাসক নিয়োগ দেয়া হবে বলেও হুঁশিয়ারি দিয়েছে আইডিআরএ।

 

কোম্পানিগুলো হলো- গোল্ডেন লাইফ ইন্স্যুরেন্স, সানলাইফ ইন্স্যুরেন্স, আলফা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, যমুনা লাইফ ইন্স্যুরেন্স, ট্রাস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স এবং চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স।

এর মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত সানলাইফে সিইও নেই চলতি বছরের জুন থেকে। অনিয়মের ডুবতে বসা গোল্ডেন লাইফের সিইও নেই চলতি বছরের জানুয়ারি থেকে। আলফা ইসলামী লাইফে সিইও নেই ২০১৯ সালের আগস্ট থেকে। চলতি বছরের মার্চ থেকে সিইও নেই ট্রাস্ট ইসলামী লাইফে। চলতি বছরের এপ্রিল থেকে সিইও নেই যমুনা লাইফে।

 

আর ২০১৩ সালের জুলাই মাসে অনুমোদন পাওয়ার পর থেকেই মূখ্য নির্বাহী কর্মকর্তা ছাড়া ছলছে চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স। সম্প্রতি কোম্পানিটির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এস এম জিয়াউল হককে মূখ্য নির্বাহী কর্মকর্তা করতে আবেদন করা হলেও আইডিআরএ তা অনুমোদন করেনি।

 

শুধু এই ৬ কোম্পানি নয়, সিইও ছাড়াই চলছে আরও ১০টি জীবন বীমা কোম্পানি। এগুলো হল- সানফ্লাওয়ার লাইফ ইন্স্যুরেন্স, এনআরবি গ্লোবাল লাইফ ইন্স্যুরেন্স, প্রটেক্টিভ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, স্বদেশ লাইফ ইন্স্যুরেন্স, সোনালী লাইফ ইন্স্যুরেন্স, বেস্ট লাইফ ইন্স্যুরেন্স, মার্কেন্টাইল ইসলামী লাইফ ইন্স্যুরেন্স এবং আস্থা লাইফ ইন্স্যুরেন্স।

 

এদিকে মাসের পর মাস সিইও পদ খালি রাখা হলেও মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ প্রবিধানমালা-২০১২ অনুযায়ী, বীমা কোম্পানির মূখ্য নির্বাহী কর্মকর্তার পদ ৩ মাসের বেশি খালি রাখা যাবে না। তবে নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) অনুমোদন দিলে সিইও নিয়োগের জন্য আরও তিন মাস সময় পাওয়া যাবে। সব মিলিয়ে ৬ মাসের বেশি সিইও পদ খালি রাখার সুযোগ নেই। কোনো কোম্পানিতে সিইও পদ ৬ মাস শূন্য থাকলে প্রশাসক নিয়োগের বিধান রাখা হয়েছে বীমা আইনে।

 

আইন অনুযায়ী, বীমা কোম্পানির সিইওর শিক্ষাগত যোগ্যতা হবে ৩ বছরের স্নতক ও এক বছরের স্নাতকোত্তর ডিগ্রি অথবা ৪ বছর মেয়াদি স্নাতক বা সমমানের ডিগ্রি। এছাড়া একই শ্রেণির বীমা কোম্পানিতে ১৫ বছরের চাকরির অভিজ্ঞতাসহ এমডির অব্যবহিত নিম্নপদে ৩ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। তবে বীমা বিষয়ক উচ্চতর ডিগ্রিধারীদের জন্য অভিজ্ঞতা শর্তসাপেক্ষে ৩ থেকে ৫ বছর পর্যন্ত শিথিল করা যাবে। বয়সের সীমা বেধে দেয়া হয়েছে ৪০ থেকে ৬৭ বছরের মধ্যে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: