Sahre Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

ন্যাশনাল টিউবসে বিদেশি বিনিয়োগের খবর ভিত্তিহীন


২৩ নভেম্বর ২০১৬ বুধবার, ০৪:৫১  পিএম

শেয়ার বিজনেস24.কম


ন্যাশনাল টিউবসে বিদেশি বিনিয়োগের খবর ভিত্তিহীন

তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি ন্যাশনাল টিউবস লিমিটেডে বিদেশি বিনিয়োগের খবর ভিত্তিহীন বলে জানিয়েছে কোম্পানিটি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বিভিন্ন অনলাইন সংবাদপত্রে ন্যাশনাল টিউবসে বিদেশি বিনিয়োগের খবর প্রকাশের পর ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বিষয়টি জানতে চেয়ে চিঠি পাঠায়। চিঠির জবাবে কোম্পানি জানায়, সংবাদপত্রে প্রকাশিত খবর ভিত্তিহীন। এছাড়া গত ১০ নভেম্বর বাংলাদেশ স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং করপোরেশন (বিএসইসি) ভবনে কোম্পানির পরিচালনা পর্ষদ ও সৌদি আরবের জামিল গ্রুপের দুটি প্রতিনিধিদলের সঙ্গে কোনো গোপন বৈঠক হয়নি।

কোম্পানিটি আরও জানায়, ডিসেম্বরের প্রথম সপ্তাহে সৌদি আরবের জামিল গ্রুপের সঙ্গে ন্যাশনাল টিউবসের চূড়ান্ত বিনিয়োগের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে কোম্পানিটি ‘এ’ ক্যাটাগরিতে অবস্থান করছে। ৩০ জুন ২০১৬ পর্যন্ত সমাপ্ত হিসাববছরে বিনিয়োগকারীদের ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। এ সময় কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে তিন পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৩৯ টাকা ৬৩ পয়সা, যা আগের বছরের একই সময় ছিল যথাক্রমে দুই টাকা ২৬ পয়সা ও ২৮৭ টাকা ৫৪ পয়সা।

ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য ১৭ ডিসেম্বর বেলা ১১টায় কোম্পানির কারখানা প্রাঙ্গণে (টঙ্গী, গাজীপুর) বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

২০১৪ সালের সমাপ্ত হিসাব বছরে বিনিয়োগকারীদের ২০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। ওই বছর কোম্পানিটি কর-পরবর্তী মুনাফা করেছিল চার কোটি ২৭ লাখ ২০ হাজার টাকা, যা আগের বছর ছিল আট কোটি ৯৩ লাখ ২০ হাজার টাকা। ১০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ২৩ কোটি ৭৮ লাখ ৩০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৫৪৬ কোটি ১২ লাখ টাকা। প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) শেয়ারপ্রতি লোকসান হয়েছিল এক টাকা ৪৩ পয়সা, যা আগের বছরের একই সময় ছিল ৭১ পয়সা। অর্থাৎ শেয়ারপ্রতি লোকসান বেড়েছে ৭২ পয়সা। চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এনএভি ছিল ২৩৮ টাকা ২১ পয়সা, যা আগের বছরের একই সময় ছিল ২৮৬ টাকা ৮৫ পয়সা।

কোম্পানিটির মোট দুই কোটি ৩৭ লাখ ৮৩ হাজার ৭৬০টি শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে শূন্য দশমিক ৬৯ শতাংশ, সরকারের কাছে ৫১ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৯ দশমিক ৯৭ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৩৮ দশমিক ৩৪ শতাংশ শেয়ার।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: