facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০২ মে বৃহস্পতিবার, ২০২৪

Walton

ভিসা ছাড়াই ইরান যেতে পারবেন ৩৩ দেশের নাগরিকরা


১৫ ডিসেম্বর ২০২৩ শুক্রবার, ০৭:১৩  পিএম

আন্তর্জাতিক ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


ভিসা ছাড়াই ইরান যেতে পারবেন ৩৩ দেশের নাগরিকরা

ভিসা ছাড়াই ৩৩ দেশের নাগরিকদের ভ্রমণের অনুমতি দিয়েছে ইরান। এ তালিকায় ভারতও রয়েছে। ফলে এখন থেকে মধ্যপ্রাচ্যের অন্যতম প্রভাবশালী দেশ ইরানে যেতে ভারতীয়দের আর কোনো ভিসা লাগবে না। মূলত বিশ্ববাসীর জন্য নিজেদের দুয়ার উন্মুক্ত করে বিদেশি পর্যটক টানতে এই পদক্ষেপ নিয়েছে তেহরান।

মন্ত্রিসভার বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ইরানি পর্যটনমন্ত্রী ইজ্জাতোল্লা জারগামি বলেছেন, ইরানে বিদেশি পর্যটকের আগমন বাড়াতেই এই পদক্ষেপ। বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকদের কাছে ইরানকে আরও আকর্ষণীয় করে তুলতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এ ছাড়া এই পদক্ষেপের মাধ্যমে ইরান সম্পর্কে নেতিবাচক ধারণা, গুঞ্জন ও ইরানোফোবিয়ার মতো বিষয় মোকাবিলা করবে তেহরান।

সম্প্রতি ভারতীয়দের ভিসা ছাড়াই ভ্রমণের অনুমতি দিয়েছে মালয়েশিয়া, শ্রীলঙ্কা ও ভিয়েতনাম। এ তালিকায় এবার যুক্ত হলো ইরানের নাম। ভারতসহ মোট ৩৩টি দেশকে ভিসা মওকুফ সুবিধা দিয়েছে ইরান। দেশগুলো হলো—রাশিয়া, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সৌদি আরব, কাতার, কুয়েত, লেবানন, উজবেকিস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, তিউনিসিয়া, মৌরিতানিয়া, তানজানিয়া, জিম্বাবুয়ে, মরিশাস, সেশেলস, ইন্দোনেশিয়া, ব্রুনাই দারুস সালাম, জাপান, সিঙ্গাপুর, কম্বোডিয়া, মালয়েশিয়া, ভিয়েতনাম, ব্রাজিল, পেরু, কিউবা, মেক্সিকো, ভেনেজুয়েলা, বসনিয়া ও হার্জেগোভিনা, সার্বিয়া, ক্রোয়েশিয়া এবং বেলারুশ।

এর আগে তুরস্ক, আজারবাইজান, ওমান, চীন, আর্মেনিয়া, লেবানন ও সিরিয়ার নাগরিকদের ভিসা মওকুফ সুবিধা দেয় তেহরান। সাম্প্রতিক পরিসংখ্যান অনুযায়ী, ইরানি বছরের প্রথম আট মাসে ৪৪ লাখ বিদেশি পর্যটক তাদের দেশ ভ্রমণ করেছেন, যা গত বছরের একই সময়ের তুলনায় ৪৮ দশমিক ৫ শতাংশ বেশি। ২১ মার্চ থেকে ইরানি বছর শুরু হয়।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: