facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৭ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

বিশ্বের শক্তিশালী পাসপোর্টের সূচকে সুখবর পেলো বাংলাদেশ


১১ জানুয়ারি ২০২৪ বৃহস্পতিবার, ০৫:০০  পিএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


বিশ্বের শক্তিশালী পাসপোর্টের সূচকে সুখবর পেলো বাংলাদেশ

বিশ্বের শক্তিশালী পাসপোর্টের সূচকে এ বছর একধাপ এগিয়েছে বাংলাদেশ। শক্তিশালী পাসপোর্টের দিক থেকে বাংলাদেশের অবস্থান এখন ৯৭তম। যা বাংলাদেশের জন্য সুখবরই।

গত বছরের সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৯৮তম। এবারের তালিকায় বাংলাদেশের সঙ্গে একই অবস্থানে আছে উত্তর কোরিয়াও।

যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনার্স প্রকাশিত সূচকে এসব তথ্য জানা গেছে। হেনলি অ্যান্ড পার্টনার্সের ওয়েবসাইটে সূচকটি প্রকাশ করা হয়েছে।

সূচকে প্রকাশ করা তথ্য বলছে, এখন বাংলাদেশের পাসপোর্টধারী ব্যক্তিরা আগাম ভিসা ছাড়া বিশ্বের ৪২টি দেশে ভ্রমণ করতে পারেন। গত বছর বাংলাদেশের পাসপোর্টধারী ব্যক্তিরা আগাম ভিসা ছাড়া ৪০টি দেশে ভ্রমণ করতে পারতেন। ওই সময় সূচকে বাংলাদেশের সঙ্গে একই অবস্থানে ছিল লিবিয়া ও উত্তর কোরিয়া।

এ বছরের সূচকে সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট ছয়টি দেশের। দেশগুলো হলো ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, সিঙ্গাপুর ও স্পেন। দেশগুলোর পাসপোর্টধারীরা ১৯৪টি দেশে আগাম ভিসা ছাড়া ভ্রমণ করতে পারেন। গত বছরের সূচকে এককভাবে শীর্ষে ছিল সিঙ্গাপুর।

গত বছরের সূচকে দ্বিতীয় অবস্থানে ছিল জাপান। এবারের সূচকে ফিনল্যান্ড, দক্ষিণ কোরিয়া ও সুইডেন এই অবস্থানে আছে। এসব দেশের পাসপোর্টধারীরা ১৯৩টি দেশে আগাম ভিসা ছাড়া ভ্রমণ করতে পারেন।

শক্তিশালী পাসপোর্টের সূচকে এ বছর সবার নিচে আফগানিস্তানের (১০৪তম) অবস্থান। আফগান পাসপোর্টধারীরা আগাম ভিসা ছাড়া ২৮টি দেশে ভ্রমণ করতে পারেন। সূচকে আফগানিস্তানের ওপরে রয়েছে সিরিয়া (১০৩তম), ইরাক (১০২তম) ও পাকিস্তান (১০১তম)।

এবারের সূচকে বাংলাদেশের ঠিক আগে ৯৬তম অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা। আর পরের ৯৮তম অবস্থানে রয়েছে তিনটি দেশ—নেপাল, লিবিয়া ও ফিলিস্তিন। এবারের সূচকে ভারতের অবস্থান ৮০তম। ভারতীয় পাসপোর্টধারীরা আগাম ভিসা ছাড়া ৬২টি দেশে ভ্রমণ করতে পারেন।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, কোনো দেশের পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়া কিংবা ভিসামুক্ত সুবিধা নিয়ে কতটি দেশে যাওয়া যায়, তার ওপর ভিত্তি করে শক্তিশালী পাসপোর্টের এ সূচক তৈরি করে দ্য হেনলি অ্যান্ড পার্টনার্স। সূচক তৈরিতে আন্তর্জাতিক আকাশ পরিবহন কর্তৃপক্ষের (আইএটিএ) তথ্য ব্যবহার করা হয়।

তবে কানাডার প্রতিষ্ঠান অ্যারটন ক্যাপিটালের সূচকে ২০২৪ সালে বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট সংযুক্ত আরব আমিরাতের। এ সূচকে দুই ধাপ এগিয়ে বাংলাদেশ ৯০তম অবস্থানে উঠে এসেছে।

সূচকে প্রকাশ করা তথ্য বলছে, এখন বাংলাদেশের পাসপোর্টধারী ব্যক্তিরা আগাম ভিসা ছাড়া ১৯টি দেশে ভ্রমণ করতে পারেন। অন অ্যারাইভাল ভিসা সুবিধা বা পৌঁছানোর পর ভিসা নিতে হয় ৩১টি দেশে। আর ১৪৮টি দেশে ভ্রমণে ভিসা প্রয়োজন হয়।

এই প্রতিষ্ঠানটির সূচকে দ্বিতীয় অবস্থানে আছে ইউরোপের পাঁচটি দেশ—জার্মানি, স্পেন, ফ্রান্স, ইতালি ও নেদারল্যান্ডস। তৃতীয় অবস্থানেও ইউরোপের পাঁচটি দেশ—সুইডেন, ফিনল্যান্ড, লুক্সেমবার্গ, অস্ট্রিয়া ও সুইজারল্যান্ড আছে।

শক্তিশালী পাসপোর্টের এ বছরের সূচকে সবার নিচে সিরিয়ার (৯৬তম) অবস্থান। তার ওপরে রয়েছে আফগানিস্তান (৯৫তম), ইরাক (৯৪তম), সোমালিয়া (৯৩তম)।

এবারের সূচকে বাংলাদেশের ঠিক পরের দুটি দেশ ইয়েমেন (৯১তম) ও পাকিস্তান (৯২তম)। আর বাংলাদেশের ঠিক ওপরেই রয়েছে লিবিয়া ও ফিলিস্তিন (৮৯তম)। তার ওপরে ৮৮তম অবস্থানে রয়েছে তিনটি দেশ—সুদান, ইরিত্রিয়া ও উত্তর কোরিয়া।

সূচকে বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারতের অবস্থান ৬৮তম। আর নেপাল রয়েছে ৮৬তম অবস্থানে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: