facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৭ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

ডিপফেক পর্নোগ্রাফির শিকার ৪ হাজার তারকা


২৩ মার্চ ২০২৪ শনিবার, ০৫:১১  পিএম

বিনোদন ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


ডিপফেক পর্নোগ্রাফির শিকার ৪ হাজার তারকা

বিশ্বজুড়ে ৪ হাজার তারকা ও বিখ্যাত ব্যক্তি ডিপফেক পর্নোগ্রাফির শিকার হয়েছেন বলে একটি গবেষণায় দাবি করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম চ্যানেল ফোর নিউজের একটি বিশ্লেষণ বলছে, এদের মধ্যে ২৫০ জনের বেশি ব্রিটিশ তারকা আছেন।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, ডিপফেক ওয়েবসাইটগুলোর মধ্যে সবচেয়ে বেশি ব্যবহৃত পাঁচটির তথ্য বিশ্লেষণ করেছে চ্যানেল ফোর নিউজ। তারা বলছে, কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে প্রায় চার হাজার তারকা ও বিখ্যাত ব্যক্তির মুখ পর্নোগ্রাফিতে জুড়ে দেওয়া হয়েছে। তবে এসব ব্যক্তির নাম প্রকাশ করা হয়নি। চ্যানেল ফোর নিউজ বলছে, ওই পাঁচটি ডিপফেক ওয়েবসাইটের এসব ভিডিওতে ৩ মাসের ব্যবধানে ১০ কোটি ভিউ হয়েছে।

২০১৬ সালের দিকে অনলাইনে মাত্র একটি ডিপফেক পর্নোগ্রাফি ভিডিও শনাক্ত করেন গবেষকেরা। অথচ, গত বছরের প্রথম কয়েক মাসে ৪০ টির বেশি ডিপফেক পর্নোগ্রাফি ওয়েবসাইটে ১ লাখ ৪৩ হাজার ৭৩৩টি ভিডিও আপলোড করা হয়। যা বিগত কয়েক বছরের মধ্যে সবচেয়ে বেশি।

অনলাইন নিরাপত্তা আইন বিষয়ে পরামর্শক সংস্থা অফকমের এক মুখপাত্র বলেন, অবৈধ ডিপফেক একই সঙ্গে বিরক্তিকর ও ক্ষতিকারক। এ ধরনের বিষয়বস্তুর প্রচারের ক্ষেত্রে অনলাইন নিরাপত্তা আইন অনুযায়ী ঝুঁকি মূল্যায়ন করতে হবে সংশ্লিষ্ট সংস্থাগুলোকে। সেই সঙ্গে এ ধরনের কনটেন্টের প্রদর্শন বন্ধের পদক্ষেপ নিতে হবে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: