facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

অনুমোদন পেলো বিডি থাই ফুডের আইপিও


০৩ অক্টোবর ২০২১ রবিবার, ০৮:৫৯  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


অনুমোদন পেলো বিডি থাই ফুডের আইপিও

পুঁজিবাজার থেকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে অর্থ তোলার অনুমোদন পেয়েছে বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজ। কোম্পানিটি প্রতিটি ১০ টাকা মূল্যের ১ কোটি ৫০ লাখ সাধারণ শেয়ার ছেড়ে ১৫ কোটি টাকা তুলবে।

রোববার (৩ অক্টোবর) বিএসইসির ৭৯৩তম কমিশন সভায় আইপিও অনুমোদন দেওয়া হয়। বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতউল-ইসলাম সভায় সভাপতিত্ব করেন।

বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. রেজাউল করিম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে জানানো হয়, বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজের প্রতিটি ১০ টাকা ইস্যু মূল্যের ১ কোটি ৫০ লাখ সাধারণ শেয়ার প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে ইস্যু করার প্রস্তাব অনুমোদনের সিদ্ধান্ত হয়েছে। এই আইপিওর মাধ্যমে কোম্পানি ১৫ কোটি টাকা পুঁজি উত্তোলন করে যন্ত্রপাতি ও সরঞ্জাম ক্রয়, দালানকোঠা নির্মাণ, ভূমি উন্নয়ন এবং প্রাথমিক গণপ্রস্তাবের খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটির ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী পুনঃমূল্যায়ন ছাড়া নেট অ্যাসেট ভ্যালু ১২.৮২ টাকা। পুনঃমূল্যায়নসহ নেট অ্যাসেট ভ্যালু ১৪.২৩ টাকা। আর বিগত ৫ বছরের ভারিত গড় হারে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ০.৬৩ টাকা।

কোম্পানিটির পরিশোধিত মূলধন ৬৬.৫০ কোটি টাকা। ওই টাকার শেয়ার ধারণকারীরা স্টক এক্সচেঞ্জে এই কোম্পানির শেয়ার ক্রয়-বিক্রয়ের দিন থেকে পরবর্তী ৩ বছর পর্যন্ত কোনো শেয়ার ক্রয়বিক্রয় করতে পারবে না। এছাড়াও কোম্পানির শেয়ারপ্রতি আয় ১ টাকা বা তদূর্ধ্ব না হওয়া পর্যন্ত উদ্যোক্তা এবং পরিচালকরা লভ্যাংশ নিতে পারবে না।

বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজে কর্মরতদের মধ্যে ১৫ শতাংশ শেয়ার বণ্টন এবং ওই শেয়ারের লক-ইনের মেয়াদ ২ বছর নির্ধারণ করার বিষয়ে কমিশন সভায় সিদ্ধান্ত হয়।

পুঁজিবাজারে তালিকাভুক্তির পূর্বে কোম্পানিটি কোনো প্রকার লভ্যাংশ ঘোষণা, অনুমোদন বা বিতরণ করতে পারবে না।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে বিএলআই ক্যাপিটাল ও ইউনিক্যাপ ইনভেস্টমেন্ট।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: