facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০৮ মে বুধবার, ২০২৪

Walton

যে কৌশলে শেয়ারবাজার থেকে অর্ধেক মুনাফা করেছে আইডিএলসি


২২ জুলাই ২০১৭ শনিবার, ১০:৩৩  এএম

শেয়ার বিজনেস24.কম


যে কৌশলে শেয়ারবাজার থেকে অর্ধেক মুনাফা করেছে আইডিএলসি

শেয়ারবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের আইডিএলসি ফাইন্যান্সের মুনাফার অর্ধেকই এসেছে শেয়ারবাজারে বিনিয়োগ থেকে। চলতি বছরের প্রথম ৬ মাসে কোম্পানিটির মোট নিট মুনাফা হয়েছে ১১৬ কোটি ৯০ লাখ টাকা। এর মধ্যে ৫২ কোটি ৬০ লাখ টাকাই এসেছে শেয়ারবাজারে বিনিয়োগ থেকে।

বৃহস্পতিবার বিকেলে কোম্পানির নিজস্ব কার্যালয়ে এক অনুষ্ঠানে অর্ধবার্ষিকী (জানুয়ারি-জুন, ১৭) সময়ের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়।

প্রতিবেদন অনুযায়ী প্রথম ছয় মাসে কোম্পানির শেয়ারবাজারে বিনিয়োগ থেকে আয় বেড়েছে ৯৪ শতাংশ বা ২৫ কোটি ৫০ লাখ টাকা। গত বছরের একই সময়ে যা ছিল ২৭ কোটি ১০ লাখ টাকা।

অনুষ্ঠানে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক আরিফ খান বলেন, গত এক বছরে আইডিএলসির সহযোগী প্রতিষ্ঠানগুলো থেকে ৩০ শতাংশ মুনাফা এসেছে। এর মধ্যে পুঁজিবাজারে বিনিয়োগ থেকে এসেছে বেশি মুনাফা। আমাদের গবেষণা টিম সঠিক বিনিয়োগে কার্যকর ভূমিকা রেখেছে।

তিনি বলেন, এ সময়ে আমাদের মূল ঋণ ব্যবসা ও সহযোগী প্রতিষ্ঠানগুলো ভালো করেছে। তাতে প্রতিষ্ঠানটির ধারাবাহিক সাফল্য অর্জস সম্ভব হয়েছে।

আরিফ খান বলেন, আমরা আমাদের ব্যবসাকে এমনভাবে পরিচালনা করছি যাতে বিদেশি বিনিয়োগকারীরা প্রতিষ্ঠানটির ওপর দৃঢ় বিশ্বাস রাখতে পারে। গত বছরের তুলনায় আমরা খেলাপি ঋণ কমিয়ে আনতে পেরেছি। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে খেলাপি ঋণের হার কমে অবস্থান করছে ২ দশমিক ৪৮ শতাংশে। যা এর আগের বছরে ছিল ৩ দশমিক ০১ শতাংশ।

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির পরিচালন মুনাফা বেড়েছে ২৬ শতাংশ। আলোচ্য সময়ে আইডিএলসির পরিচালন মুনাফা হয়েছে ১৯৯ কোটি ৭০ লাখ টাকা। যা এর আগের বছরে ছিল ১৫৮ কোটি ৩০ লাখ টাকা।

আলোচ্য সময়ে গ্রাহকদের সম্পদ ১৬ শতাংশ, গ্রাহকদের আমানত ৭ শতাংশ এবং নিট ইন্টারেস্ট ইনকাম ৯ শতাংশ বেড়েছে।

এসময়ে কোম্পানির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৩৪ পয়সা। আগের বছর একই সময়ে যা ছিলো ২ টাকা ৫২ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৩০ টাকা ৪৭ পয়সা।

এর মধ্যে শেষ ৩ মাসে (এপ্রিল-জুন, ১৭) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ১ টাকা ৬২ পয়সা। এর আগের বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৪৯ পয়সা।

‘এ’ ক্যাটাগরির কোম্পানিটি ১৯৯২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। কোম্পানির মোট শেয়ারের ৫৯.৬৬ শতাংশ রয়েছে উদ্যোক্তা পরিচালকদের কাছে, ২১.১৬ শতাংশ রয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে, ৫.৯৮ শতাংশ রয়েছে বিদেশি বিনিয়োগকারীদের কাছে এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ১৩.২০ শতাংশ শেয়ার রয়েছ

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: