facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ মে রবিবার, ২০২৪

Walton

পুঁজিবাজারে নতুন আশা : হাজার কোটি টাকার লেনদেন


০৭ মে ২০২৪ মঙ্গলবার, ১০:৫৯  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


পুঁজিবাজারে নতুন আশা : হাজার কোটি টাকার লেনদেন

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন প্রায় তিন মাস পর গতকাল ১ হাজার কোটি টাকা ছাড়িয়েছে। যা বিনিয়োগকারীদের মধ্যে নতুন করে আশার আলো দেখা দিয়েছে। এদিন ডিএসইর সার্বিক সূচক তিন সপ্তাহ পর ৫ হাজার ৭০০ পয়েন্ট ছাড়ায়। অন্যদিকে গতকাল দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে।

পুঁজিবাজার পরিস্থিতি পর্যালোচনায় দেখা যায়, গতকাল লেনদেন শুরুর পর সূচক কয়েক মিনিট ঊর্ধ্বমুখী ছিল। এরপর সূচকের ছন্দপতন ঘটে। তবে তা বেশিক্ষণ স্থায়ী হয়নি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূচক ফের ঊর্ধ্বমুখী হতে থাকে, যা লেনদেন শেষ হওয়া পর্যন্ত বজায় ছিল। গতকাল দিন শেষে সার্বিক সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৫ পয়েন্ট বা দশমিক ৬১ শতাংশ বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৭২৭ পয়েন্টে, আগের কার্যদিবসে যা ছিল ৫ হাজার ৬৯২ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দশমিক ৮৪ শতাংশ বেড়ে ১ হাজার ২৬২ পয়েন্টে দাঁড়িয়েছে। নির্বাচিত কোম্পানির সূচক ডিএস-৩০ গতকাল দশমিক ৬৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৪৭ পয়েন্টে।

ডিএসইতে গতকাল ১ হাজার ৯৫ কোটি টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৮১৭ কোটি টাকা। এর আগে গত ১৫ ফেব্রুয়ারি ১ হাজার ৭৪ কোটি টাকার লেনদেন হয়েছিল। গতকাল এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩৯৬টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দর বেড়েছে ২৫২টির, কমেছে ৮৬টির আর অপরিবর্তিত ছিল ৫৮টির বাজারদর।

গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা ছিল কোহিনূর কেমিক্যালস, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, ন্যাশনাল ব্যাংক, রেনাটা পিএলসি, সাইফ পাওয়ারটেক ও নাভানা ফার্মাসিউটিক্যালসের শেয়ারের।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ২১ দশমিক ৫ শতাংশ দখলে নিয়ে শীর্ষে ছিল ওষুধ খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৩ দশমিক ৬ শতাংশ দখলে ছিল বস্ত্র খাতের। ১৩ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে ছিল ব্যাংক খাত। মোট লেনদেনের ৯ দশমিক ৭ শতাংশের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল প্রকৌশল খাত। খাদ্য খাতের দখলে ছিল লেনদেনের ৯ দশমিক ৩ শতাংশ। গতকাল ডিএসইতে ইতিবাচক রিটার্নে শীর্ষ ছিল আর্থিক প্রতিষ্ঠান, সেবা ও বস্ত্র খাত। অন্যদিকে নেতিবাচক রিটার্নে শীর্ষে ছিল ভ্রমণ, কাগজ ও জীবন বীমা খাত।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ৭৭ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৮৫০ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ১৩০ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৩৬২ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২২৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৬টির, কমেছে ৫৮টির আর অপরিবর্তিত ছিল ১৩টির বাজারদর। গতকাল সিএসইতে ১৩ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৩৮ কোটি টাকা।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: