facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০৯ মে বৃহস্পতিবার, ২০২৪

Walton

মেঘনা সিমেন্টের শত কোটি টাকার অগ্রাধিকার শেয়ার ছাড়ার কারণ


১৪ আগস্ট ২০১৮ মঙ্গলবার, ০৯:০৮  এএম

নিজস্ব প্রতিবেদক


মেঘনা সিমেন্টের শত কোটি টাকার অগ্রাধিকার শেয়ার ছাড়ার কারণ

১০০ কোটি টাকার পূর্ণ অবসায়নযোগ্য অগ্রাধিকার শেয়ার (ফুললি রিডিমেবল প্রেফারেন্স শেয়ার) ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে মেঘনা সিমেন্ট মিলস লিমিটেডের পর্ষদ।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, ঋণ অনুপাত অনুকূলে রেখে কোম্পানির উৎপাদন সক্ষমতা বাড়াতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তহবিল সংগ্রহের কাজে ইস্যু ব্যবস্থাপক ও লিড অ্যারেঞ্জার হিসেবে কাজ করবে ট্রিপল এ ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেলে নির্ধারিত সুবিধাজনক সময়ের মধ্যে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে প্রেফারেন্স শেয়ার ইস্যুর প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, সদ্যসমাপ্ত হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই ১৭-মার্চ ১৮) মেঘনা সিমেন্টের ইপিএস হয়েছে ১ টাকা ২৭ পয়সা, যা আগের বছর একই সময়ে ছিল ৫৭ পয়সা।

২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে এ কোম্পানি। বার্ষিক ইপিএস হয়েছে ২ টাকা ৯১ পয়সা। শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) ছিল ৩৬ টাকা ৭১ পয়সা।

ডিএসইতে গতকাল মেঘনা সিমেন্ট শেয়ারের সর্বশেষ দর শূন্য দশমিক ৯৫ শতাংশ বা ৯০ পয়সা কমে দাঁড়ায় ৯৪ টাকায়। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ৮৮ টাকা ও সর্বোচ্চ দর ১২৪ টাকা ৪০ পয়সা।

১৯৯৫ সালে তালিকাভুক্ত এ কোম্পানির অনুমোদিত মূলধন ৫০০ কোটি ও পরিশোধিত মূলধন ২২ কোটি ৫০ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ৬০ কোটি ১০ লাখ টাকা। এ কোম্পানির মোট শেয়ার সংখ্য ২ কোটি ২৫ লাখ ৪০০। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালক ৪৯ দশমিক ৮১ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৫০ দশমিক ১৯ শতাংশ শেয়ার।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে শেয়ারটির মূল্য-আয় অনুপাত বা পিই রেশিও ৩২ দশমিক ২৭; অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ৫৫ দশমিক ৪৫।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: