facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ মে সোমবার, ২০২৪

Walton

পুঁজিবাজারে লেনদেনের গতি আরো বাড়ল


০৮ মে ২০২৪ বুধবার, ১০:৩২  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


পুঁজিবাজারে লেনদেনের গতি আরো বাড়ল

 

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল ১ হাজার ১০৮ কোটি ৩৪ লাখ ১৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ৯৫ কোটি ৬৪ লাখ ৬০ হাজার টাকা। সে হিসাবে লেনদেন প্রায় ১ দশমিক ২ শতাংশ বেড়েছে। তবে সব সূচকই ছিল নিম্নমুখী। আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে। স্টক এক্সচেঞ্জের দৈনিক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল দিন শেষে ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় প্রায় ২ পয়েন্ট কমে ৫ হাজার ৭২৫ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৫ হাজার ৭২৭ পয়েন্ট। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইর ব্লু-চিপ সূচক ডিএস-৩০ ৬ দশমিক ৪ পয়েন্ট কমে ২ হাজার ৪০ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ২ হাজার ৪৭ পয়েন্ট। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে ৬ দশমিক ৪ পয়েন্ট কমে ১ হাজার ২৫৫ পয়েন্টে নেমেছে, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ২৬১ পয়েন্ট।

গতকাল সূচকের পতনে সবচেয়ে বেশি ভূমিকা ছিল রেনাটা, বীকন ফার্মা, বেক্সিমকো ফার্মা ও ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেডের শেয়ারের। এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩৯৪টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ১৩১টির, কমেছে ২২২টির আর অপরিবর্তিত ছিল ৪১টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৯ দশমিক ৬ শতাংশ দখলে নিয়ে শীর্ষে ছিল ওষুধ খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১২ দশমিক ৬ শতাংশ দখলে ছিল বস্ত্র খাতের। ১১ দশমিক ৫ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে ছিল প্রকৌশল খাত।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: