facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৮ এপ্রিল রবিবার, ২০২৪

Walton

৭৫০ মিলিয়ন দর্শকের কাছে পৌঁছাতে হাত মেলাল ডিজনি-আম্বানি


২৯ ফেব্রুয়ারি ২০২৪ বৃহস্পতিবার, ১১:৪৯  এএম

শেয়ার বিজনেস ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


৭৫০ মিলিয়ন দর্শকের কাছে পৌঁছাতে হাত মেলাল ডিজনি-আম্বানি

ভারতে একটি নতুন মিডিয়া জায়ান্ট তৈরি করতে এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তির সাথে হাত মেলাচ্ছে ডিজনি। তাদের দাবি, এটি ৭৫০ মিলিয়নেরও বেশি দর্শকদের কাছে পৌঁছে যাবে। সংস্থাগুলি এক বিবৃতিতে বলেছে - প্রায় ৮.৫ বিলিয়ন মূল্যের একটি যৌথ উদ্যোগে বিলিয়নেয়ার মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবং ডিজনি তাদের ডিজিটাল স্ট্রিমিং প্ল্যাটফর্ম এবং দেশে ১০০টি টিভি চ্যানেলকে একত্রিত করেছে ।

১ বিলিয়নেরও বেশি জনসংখ্যার দেশ ভারত যেখানে ইংরেজিতে ব্যাপকভাবে কথা বলা হয় সেখানে সুযোগের সদ্ব্যবহার করতে অনেকদিন ধরেই চেষ্টা করছে । এই সম্ভাব্য চুক্তি নিয়ে বেশকিছুদিন ধরেই কানাঘুষো শোনা যাচ্ছিলো। ডিজনি ২০১৯ সালে দেশে একটি বড় ধাক্কা দেয়, যখন এটি তার বিশাল স্টার ইন্ডিয়া নেটওয়ার্ক সহ 21st Century Fox-এর বেশিরভাগ অধিগ্রহণ করে। রিলায়েন্স নতুন চুক্তির মাত্র ৬৩% এর মালিক হবে, বেশিরভাগই তার Viacom18 সহযোগী সংস্থার মাধ্যমে, বাকিটা ডিজনি (DIS) ধারণ করবে ।মুকেশ আম্বানি, যার বিস্তৃত ব্যবসার সাম্রাজ্য ২৩৬ বিলিয়নেরও বেশি বলেছেন ,` এটি একটি যুগান্তকারী চুক্তি যা ভারতীয় বিনোদন শিল্পে একটি নতুন যুগের সূচনা করবে।

``কোম্পানিগুলি বলেছে যে এই উদ্যোগটি ভারতীয় প্রবাসীদেরও ইচ্ছে পূরণ করবে। মুকেশ আম্বানির স্ত্রী নীতা এম. আম্বানি যৌথ উদ্যোগের চেয়ারপার্সন হবেন। ডিজনির "প্রশংসিত চলচ্চিত্র এবং শো এর সাথে ভায়াকম ১৮ বিভিন্ন খেলা তুলে ধরবে দর্শকদের সামনে। ভারত হল বিশ্বের সবচেয়ে জনবহুল বাজার, এবং এই যৌথ উদ্যোগ কোম্পানির জন্য দীর্ঘমেয়াদী মূল্য তৈরি করার জন্য যে সুযোগগুলি প্রদান করবে তার জন্য আমরা উচ্ছ্বসিত,” বলেছেন ডিজনির সিইও বব ইগার৷ মিডিয়া এবং বিনোদন সেক্টর নিয়ে গর্ব করে আসা ডিজনি ভারতে একাধিক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে।

`হাউস অফ মাউস` বিশেষ করে ২০২২ সালে ব্যাপকভাবে জনপ্রিয় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ক্রিকেট ম্যাচগুলিকে আম্বানির দলে স্ট্রিম করার ডিজিটাল অধিকার হারানোর পরে বিশেষভাবে ধাক্কা খেয়েছিল।ভারতে ডিজনির স্ট্রিমিং অ্যাপ, হটস্টার, তখন থেকে লক্ষ লক্ষ গ্রাহক হারিয়েছে এবং গত মার্চে এইচবিও স্ট্রিমিং বন্ধ করে দিলে ডিজনির সামনে আরো একটি ধাক্কা আসে ।সপ্তাহ পর, ওয়ার্নার ব্রোস ডিসকভারি (WBD), HBO এবং CNN উভয়ের মূল কোম্পানি, তার বিষয়বস্তু আম্বানির JioCinema-এ স্থানান্তরিত করে যেমন "গেম অফ থ্রোনস" এবং "সাকসেশন "।

সেপ্টেম্বরে শেষ হওয়া তার সর্বশেষ আর্থিক বছরে, ডিজনি Hotstar গ্রাহক প্রতি গড়ে মাত্র ৬৬ সেন্ট আয় করেছে - যা ২০২২ সালে ৮৮ সেন্ট থেকে কম। সর্বশেষ আর্থিক বছরে হটস্টার গ্রাহক সংখ্যা ৩৯% কমে ৩৭.৬ মিলিয়নে দাঁড়িয়েছে। নভেম্বরে একটি কলে, ইগার বলেছিলেন যে ডিজনির টিভি ব্যবসা ভারতে ভাল ব্যবসা করছে কিন্তু দেশে তার ব্যবসার অন্যান্য অংশগুলি এখনো সেভাবে জায়গা করতে পারেনি । সেইসময়ে ইগার বলেছিলেন -`` আমাদের হাতকে শক্তিশালী করার সুযোগ আছে। আমরা (ভারতীয়) বাজারে থাকতে চাই।" সূত্র: সিএনএন

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: