facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০৫ মে রবিবার, ২০২৪

Walton

ভারতের ‘হৃদয়’ পেল পাকিস্তানের আয়েশা


২৫ এপ্রিল ২০২৪ বৃহস্পতিবার, ০২:২৪  পিএম

আন্তর্জাতিক ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


ভারতের ‘হৃদয়’ পেল পাকিস্তানের আয়েশা

ভারতীয় হৃদয়ে নতুন জীবন ফিরে পেলেন পাকিস্তানি তরুণী। দেশের দক্ষিণপ্রান্তে চেন্নাইয়ের এমজিএম হেলথকেয়ারে হার্ট ট্রান্সপ্লান্ট হয় পাকিস্তানের আয়েশা রাশানের (১৯)। মাত্র ১৯ বছর বয়সেই হার্ট ফেলিওর হয়েছিল আয়েশার। তাকে একমো (ইসিএমও) সাপোর্টে রাখা হয়। এটি এক ধরনের লাইফ সাপোর্ট সিস্টেম। যখন জটিল কোনও রোগ বা আঘাতের কারণে হৃদযন্ত্র বা ফুসফুস সঠিকভাবে কাজ করা বন্ধ করে দেয়, তখন একমো সাপোর্টে রাখা হয়। কিন্তু আয়েশার একটি ভালভ ফুটো হয়ে যায়।

চিকিৎসকরা জানান, সম্পূর্ণ হার্ট ট্রান্সপ্লান্ট ছাড়া আর কোনও উপায় নেই। এরপরে চেন্নাইয়ের হাসপাতালের চেষ্টাতেই হার্ট ট্রান্সপ্লান্টের ব্যবস্থা করা হয়। দিল্লি থেকে হার্ট আনা হয় এবং সফলভাবে অস্ত্রোপচার করা হয়।

চিকিৎসকেরা জানিয়েছেন, আয়েশার শারীরিক অবস্থা স্থিতিশীল হলেই সে পাকিস্তানে ফিরে যেতে পারবে। জটিল অস্ত্রোপচার করার জন্য এক টাকাও নেননি সার্জন ও হাসপাতাল কর্তৃপক্ষ। আয়েশা রাশান, ফ্যাশন ডিজাইন অধ্যয়ন করতে চান। তার পরিবার বলেছে যে ট্রাস্ট এবং চেন্নাইয়ের ডাক্তারদের সহায়তা ছাড়া অপারেশনের খরচ বহন করা তাদের পক্ষে সম্ভব ছিল না। হার্ট প্রতিস্থাপনের পর এখন ভালো আছেন আয়েশা। ডাক্তার, হাসপাতাল এবং মেডিকেল ট্রাস্টকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। চিকিৎসকরা জানাচ্ছেন, রাশান যখন হাসপাতালে আসে তখন তার অবস্থা বেশ গুরুতর ছিল।

হৃদযন্ত্র কাজ করছিলো না। একমো সাপোর্টে রাখার পরও ভাল্ভে ফুটোর কারণে হার্ট ট্রান্সপ্ল্যান্টের প্রয়োজন হয়। একটি হার্ট ট্রান্সপ্লান্টে ৩৫ লাখের বেশি খরচ হয়। এই বিলটি মিটিয়েছেন হাসপাতালের ডাক্তার এবং ঐশ্বর্য্যন নামক একটি ট্রাস্ট। চিকিৎসকরা জানাচ্ছেন রাশান দ্রুত হার্ট পেয়েছিলেন কারণ দ্বিতীয় কোনও দাবিদার ছিল না। অন্যথায় একজন বিদেশী প্রাপক এতো তাড়াতাড়ি কোনো অঙ্গ পেতে পারে না। তামিলনাড়ু অঙ্গ দান এবং প্রতিস্থাপনে কয়েক দশক ধরে অনেকটাই অগ্রগতি দেখিয়েছে।

চিকিৎসকরা অঙ্গ প্রতিস্থাপনের ক্ষেত্রে আরও ভাল নীতির জন্য সরকারের কাছে আবেদন করেছেন। তাদের দাবি, ট্রান্সপ্লান্ট সার্জারির উচ্চ ব্যয়ের কারণে বেশ কয়েকটি কার্যকর দান করা অঙ্গ বাতিল করা হচ্ছে, কারণ বেশিরভাগ লোকের পক্ষে এই অস্ত্রোপচারের খরচ বহন করা সম্ভব নয়। সূত্র: এনডিটিভি

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: