facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ৩০ এপ্রিল মঙ্গলবার, ২০২৪

Walton

৩০ বছর পরে ভারতের জায়গা, সৌদির সিনেমার ইতিহাস


১৩ এপ্রিল ২০২৪ শনিবার, ১০:০৮  এএম

বিনোদন ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


৩০ বছর পরে ভারতের জায়গা, সৌদির সিনেমার ইতিহাস

সিনেমার গল্প, উপস্থাপনা, চরিত্র, পরিচালক, অভিনয়শিল্পীসহ নানা বৈচিত্র্য নিয়ে এবার হাজির হচ্ছে কান চলচ্চিত্র উৎসব। গত বৃহস্পতিবার ঘোষণা করা অফিশিয়াল মনোনয়নের তালিকা সে কথাই বলে। এবারের আয়োজনে ৩০ বছর পরে স্বর্ণপাম পুরস্কারের জন্য লড়ার সুযোগ পেয়েছে ভারতের সিনেমা। এই আয়োজনে প্রথম উৎসবে জায়গা পেল সৌদি আরবের কোনো সিনেমা।

ভারত থেকে মূল প্রতিযোগিতা শাখা ও আঁ সার্তে রিগা বিভাগে একটি করে সিনেমা মনোনয়ন পেয়েছে। কান উৎসবে যেখানে এবার নারী পরিচালকের সংখ্যা কমেছে, সেখানে একসঙ্গে ভারতের দুই নারী পরিচালক এখন ভারতের সিনেমা অঙ্গন ছাড়িয়ে বিশ্ব সিনেমা দুনিয়ায় আলোচনায় রয়েছেন। এ ছাড়া ভারত থেকে একসঙ্গে শুধু দুজন নারী পরিচালকের মনোনয়নের খবর আগে শোনা যায়নি।

ইন্ডিয়া ডটকমের অনলাইনে বলা হয়, এবারের কান চলচ্চিত্র উৎসবের ৭৭তম আয়োজনে ৩০ বছর পর ভারতের সিনেমা স্বর্ণপাম পুরস্কারের জন্য প্রতিযোগিতা করবে। সিনেমাটির নাম ‘অল উই ইমাজিন আস লাইট’। এটি পরিচালনা করেছেন পায়েল কাপাডিয়া। জানা যায়, সর্বশেষ ভারত থেকে ‘সোয়াহাম’ সিনেমাটি স্বর্ণপাম পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছিল।

মুম্বাইয়ের দুই নার্সকে নিয়েই এগিয়েছে ‘অল উই ইমাজিন আস লাইট’ সিনেমাটির গল্প। তাদের মধ্যে একজন হঠাৎ স্বামীর কাছ থেকে একটা বিশেষ উপহার পায়। বদলে যেতে থাকে এই নার্সের জীবন। এ ছাড়া আঁ সার্তে রিগা বিভাগে মনোনয়ন পেয়েছে সান্দিয়া সুরির সিনেমা ‘সানটোস’।

এদিকে প্রথমবারের মতো কান উৎসবে সৌদি আরব থেকে অফিশিয়াল শাখায় অংশ নিচ্ছে সিনেমা ‘নোরা’। এটি পরিচালনা করেছেন তৌসিফ আলজায়েদি। সিনেমাটিতে উঠে এসেছে নব্বইয়ের দশকের সৌদি সমাজবাস্তবতার চিত্র। ভ্যারাইটিতে বলা হয়েছে, নব্বইয়ের দশকের রক্ষণশীল এক সমাজের গল্প সিনেমায় উঠে এসেছে, যখন শিল্প ও চিত্রকর্ম নিষেধ ছিল। সেই সময়ের একটি মেয়ের সংগ্রাম এ সিনেমায় তুলে ধরা হয়েছে। সিনেমায় মূল চরিত্রে অভিনয় করেছেন মারিয়া বাহরাভি।

গতকাল সংবাদ সম্মেলনে উৎসব পরিচালক থিঁয়েরি ফ্রেমো মনোনয়নের তালিকা প্রকাশ করেন। গতকাল মূল শাখায় ২৮টি সিনেমার নাম ঘোষণা করা হয়। আঁ সার্তে রিগা বিভাগে ১৫টি, মিডনাইট স্ক্রিনিং বিভাগের ৪টি, আউট অব কমপিটিশন বিভাগের ৩টি ও কানস প্রিমিয়ার শাখার ৬টি সিনেমার মনোনয়ন ঘোষণা করা হয়। এ বছর কান উৎসবে দুই হাজারের বেশি সিনেমা জমা পড়ে। আগামী ১৫ থেকে ২৫ মে পর্যন্ত চলবে উৎসব। পর্যায়ক্রমে উৎসব শুরু হওয়ার আগে আরও সিনেমার নাম যোগ হবে বলে জানিয়েছেন উৎসব পরিচালক।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: