facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০৬ মে সোমবার, ২০২৪

Walton

হাইডেলবার্গের নিট মুনাফা বেড়েছে


২৪ এপ্রিল ২০২৪ বুধবার, ১১:১১  এএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


হাইডেলবার্গের নিট মুনাফা বেড়েছে

সিমেন্ট খাতের তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেডের কর-পরবর্তী নিট মুনাফা চলতি ২০২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) এর আগের হিসাব বছরের তুলনায় বেড়েছে। মূলত টনপ্রতি বিক্রয়মূল্য বাড়ার পাশাপাশি উৎপাদন ব্যয় কমার কারণে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে। কোম্পানিটির প্রথম প্রান্তিক অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।

আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশের বিক্রি হয়েছে ৪৮০ কোটি ৭০ লাখ টাকা। যেখানে এর আগের হিসাব বছরের একই সময়ে বিক্রি ছিল ৫৬৭ কোটি ৮৮ লাখ টাকা। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির উৎপাদন ব্যয় দাঁড়িয়েছে ৪০০ কোটি ৭৯ লাখ টাকায়। যেখানে এর আগের হিসাব বছরের একই সময়ে উৎপাদন ব্যয় ছিল ৪৮১ কোটি ৭০ লাখ টাকা। চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা ৩৯ কোটি ৩২ লাখ টাকা। যেখানে এর আগের হিসাব বছরের একই সময়ে নিট মুনাফা ছিল ৩৮ কোটি ৬৯ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬ টাকা ৯৬ পয়সা, যা এর আগের হিসাব বছরের একই সময়ে ছিল ৬ টাকা ৮৫ পয়সায়।

সমাপ্ত ২০২৩ হিসাব বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে হাইডেলবার্গ সিমেন্টের পর্ষদ। আলোচ্য হিসাব বছরে হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৮ টাকা ১৩ পয়সা। যেখানে এর আগের হিসাব বছরে শেয়ারপ্রতি ৪ টাকা ১৩ পয়সা লোকসান হয়েছিল কোম্পানিটির। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৬৭ টাকা ২০ পয়সায়। ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে এ বছরের ৮ মে বেলা সাড়ে ১০টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২ এপ্রিল।

এর আগের ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য মোট ১০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে হাইডেলবার্গ সিমেন্টের পর্ষদ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৪ টাকা ১৩ পয়সা। এর আগের হিসাব বছরের একই সময়ে যেখানে শেয়ারপ্রতি আয় হয়েছিল ৮ টাকা ৪১ পয়সা। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ৬০ টাকা ৭ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ৬৬ টাকা ৬০ পয়সায়।

১৯৮৯ সালে দেশের পুঁজিবাজারে আসা হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশের অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৫৬ কোটি ৫০ লাখ ৪০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ২৮২ কোটি ৮৯ লাখ টাকা। মোট শেয়ারসংখ্যা ৫ কোটি ৬৫ লাখ ৩ হাজার ৫৯০টি। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে রয়েছে ৬০ দশমিক ৬৭ শতাংশ শেয়ার। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৬ দশমিক ২২ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের কাছে দশমিক শূন্য ৭ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে বাকি ১২ দশমিক শূন্য ৪ শতাংশ শেয়ার রয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল হাইডেলবার্গ সিমেন্ট শেয়ারের সর্বশেষ দর ছিল ২৩১ টাকা ৯০ পয়সা। গত এক বছরে শেয়ারটির দর ১৭৯ টাকা ১০ পয়সা থেকে ৩৪৯ টাকা ৭০ পয়সার মধ্যে ওঠানামা করেছে।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: