facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০৪ মে শনিবার, ২০২৪

Walton

সর্বকালের সর্বোচ্চ দামে যাবে বিটকয়েন


১২ ডিসেম্বর ২০২৩ মঙ্গলবার, ১১:৫৫  এএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


সর্বকালের সর্বোচ্চ দামে যাবে বিটকয়েন

শীর্ষস্থানীয় ক্রিপ্টোকারেন্সি বিটকয়েন ২০২৪ সালে তার উত্থান অব্যাহত রাখবে বলে আশা করা হচ্ছে। প্রতিটি কয়েন ১ লাখ ডলারেরও বেশি মূল্যে বিনিময় করা হবে বলে পূর্বাভাস দেয়া হচ্ছে। এটা ঘটলে সেটা হবে সর্বকালের সর্বোচ্চ মান। সিএনবিসি চলতি সপ্তাহে ইন্ডাস্ট্রি বিশ্লেষকদের উদ্ধৃত করে এ খবর দিয়েছে।

ডিজিটাল এ মুদ্রার মান চলতি বছর ১৬০ শতাংশের বেশি বেড়েছে। শনিবার ৪৪ হাজার ২০০ ডলারের ওপরে বিনিময় হয়েছে। যেখানে বছরের শুরুতে ছিল ১৬ হাজার ৫০০ ডলার।

ক্রিপ্টো সিকিউরিটি প্রতিষ্ঠান লেজারের সিইও প্যাসকেল গাউথিয়ার বলেন, ‘‌এটা মনে হতে পারে যে ২০২৩ সাল গুরুত্বপূর্ণ একটি বছর ছিল। বাস্তবে তা এখনো আসেনি। ২০২৪ ও ২০২৫-এ খুব আশাব্যঞ্জক কিছু ঘটবে।’

২০২১ সালের নভেম্বরে বিটকয়েন প্রায় ৬৯ হাজার ডলারের রেকর্ড উচ্চতায় পৌঁছেছিল৷, যা-ই হোক, দেউলিয়া হওয়ার কারণে ক্রিপ্টো বাজার থেকে গত বছর প্রায় ১ দশমিক ৪ ট্রিলিয়ন ডলার মুছে ফেলা হয়েছিল। এফটিএক্সের পতনের ফলে সংকটটি দেখা দিয়েছিল। দেউলিয়া হওয়ায় বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ক্রিপ্টো এক্সচেঞ্জের প্রতিষ্ঠাতা স্যাম ব্যাঙ্কম্যান-ফ্রাইড এখন ১০০ বছরেরও বেশি কারাদণ্ডের মুখে পড়েছেন। তিনি অপরাধমূলক জালিয়াতির সাতটি অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন।

এছাড়া গত মাসে বাইন্যান্সের প্রধান চ্যাংপেং ঝাও ফৌজদারি অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন। মার্কিন বিচার বিভাগের সঙ্গে ৪৩০ কোটি ডলারের বন্দোবস্তের অংশ হিসেবে কোম্পানির সিইওর পদ ছেড়েছেন। বিশ্বের বৃহত্তম ক্রিপ্টো এক্সচেঞ্জের সাবেক প্রধানকে অর্থ পাচারের দায়ে ১০ বছরের কারাদণ্ডের মুখোমুখি হতে হয়েছে।

সিএনবিসির মতে, অনেক শিল্প বিশেষজ্ঞ ক্রিপ্টো বাজারের সমস্যাগুলোর সঙ্গে এ দুটি ইস্যুর সমাপ্তি দেখতে পাচ্ছেন।

বিশেষজ্ঞরা আরো বলেছেন, প্রতি চার বছরে বিটকয়েন ‘‌অর্ধেক করা’ বা সরবরাহ সীমিত করা হয়, যা ২০২৪ সালের এপ্রিলের শেষের দিকে করা হবে। এটি হবে দাম বৃদ্ধির আরেকটি কারণ।

ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ কয়েন ডিসিএক্সের আন্তর্জাতিক বাজারের ভাইস প্রেসিডেন্ট বিজয় আয়ার বলেন, ‘‌ক্রেতা অর্ধেক হওয়ার কিছু সময় পরে দ্রুত মান বৃদ্ধির আশা করছি। কিন্তু ইটিএফের (এক্সচেঞ্জ-ট্রেডেড ফান্ড) খবরের ভিত্তিতে বেশির ভাগ বিনিয়োগকারীকে পাশে রেখে তার আগে আমরা এক ধাপ মান বৃদ্ধি দেখছি। এটি একটি বিশাল ঊর্ধ্বমুখী দৌড়।’

গত মাসে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক এপ্রিলের পূর্বাভাস পুনর্ব্যক্ত করেছে যে বিটকয়েন ২০২৪ সালের শেষ নাগাদ বা তারও আগে ১ লাখ ডলারে পৌঁছবে।

ব্যাংক জানায়, আগের তুলনায় অর্ধেক হওয়ার আগে আরো বেশি দামের ঊর্ধ্বগতি দেখা যাবে। বিশেষ করে ইটিএফের প্রত্যাশিত অনুমোদনের মাধ্যমে। হয়তো ১ লাখ ডলারের স্তরটি ২০২৪ সাল শেষ হওয়ার আগেই দেখা যেতে পারে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: