facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ৩০ এপ্রিল মঙ্গলবার, ২০২৪

Walton

রিয়েল এস্টেট গ্রাহকদের সমস্যা সমাধান মিলছে অনলাইন মার্কেটে


১৩ এপ্রিল ২০২৪ শনিবার, ১২:৪৫  পিএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


রিয়েল এস্টেট গ্রাহকদের সমস্যা সমাধান মিলছে অনলাইন মার্কেটে

বর্তমান বিশ্বে, রিয়েল এস্টেট এর বিশাল এক বাজার সৃষ্টি হয়েছে অনলাইনে। যার ব্যতিক্রম ঘটেনি বাংলাদেশেও। ২০২২ সালের শুরুতে সারা বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারী ছিল মোট জনসংখ্যার প্রায় ৩১.৫%। ইন্টারনেট ব্যবহারকারীর এ হার প্রতিনিয়তই বৃদ্ধি পাচ্ছে। যার ফলে, অন্য যে কোনো পণ্য বা সেবার মত রিয়েল এস্টেট এর গ্রাহকরাও তাঁদের প্রপার্টি কেনা বেচার জন্য সনাতন পদ্ধতির পরিবর্তে বেছে নিচ্ছেন অনলাইন মার্কেটকে। তবে, বাংলাদেশের অনলাইন রিয়েল এস্টেট মার্কেট নিয়ে কথা বলতে গেলে প্রথমেই প্রশ্ন আসে, অনলাইন রিয়েল এস্টেট মার্কেট কী? এবং কেন অনলাইন মার্কেটই রিয়েল এস্টেট গ্রাহকদের জন্য স্মার্ট সল্যুশন?

প্রপার্টি কেনা, বেচা ও ভাড়ার মতো জটিল ও সময়সাপেক্ষ বিষয়গুলোকে যাতে সহজে ও কম সময়ে করা যায়, তার জন্যই বাংলাদেশে গড়ে উঠেছে অনলাইন রিয়েল এস্টেট মার্কেট। প্রপার্টির এই বিশাল বাজারে থাকে বিক্রি বা ভাড়ার জন্য অসংখ্য প্রপার্টির তথ্য, সাথে থাকে অসংখ্য ক্রেতা ও ভাড়াটিয়ার খোঁজ। ফলে, এখান থেকে যেকোনো ক্রেতা-বিক্রেতা যে কোনো সময়, যেকোনো জায়গা থেকেই প্রপার্টি কেনাবেচার কাজটি করতে পারেন ঝামেলাহীনভাবে এবং দ্রুত সময়ে।

অনলাইন মার্কেটের সব থেকে বড় সুবিধা হচ্ছে, এতে যাতায়াতের ভোগান্তি নেই। প্রপার্টি খুঁজতে রাস্তায় রাস্তায় না ঘুরে, ঘরে বসে নিশ্চিন্তে পছন্দের প্রপার্টি খুঁজে নিতে পারেন যে কোনো গ্রাহক। এর ফলে, গ্রাহকদের মূল্যবান সময় নষ্ট হয় না। দ্রুততম সময়ে ফোনের কয়েকটি ক্লিকেই প্রপার্টির বিশাল মার্কেট থেকে ঘুরে আসা যায়। অনলাইন মার্কেটে কোনো সময় বেঁধে দেয়া থাকে না, ফলে দিনে-রাতে যে কোনো সময়ই একজন গ্রাহক মার্কেট থেকে তার পছন্দের প্রপার্টি খুঁজে নিতে পারেন।

তবে, গ্রাহকদের সমস্যা সমাধানে অনলাইন মার্কেটের সব থেকে বড় সুবিধাটি কিন্তু প্রযুক্তিগত। বিশেষত ,কেনা, বেচা বা ভাড়া সহ প্রপার্টি সংক্রান্ত সার্ভিস গুলোকে গ্রাহকদের কাছে সহজ ও সুবিধাজনক করতে আধুনিক সব ওয়েবসাইট ফিচার নিয়ে এসেছে বিপ্রপার্টি ডট কম, বিক্রয় ডট কম, বিডিহাউজিং ডট কম, রেন্টস ডট কম, পিবাজার ডট কম সহ বেশকিছু অনলাইনভিত্তিক রিয়েল এস্টেট সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান। এক্ষেত্রে বাংলাদেশের সবচেয়ে বড় প্রপার্টি্র মার্কেটপ্লেস বিপ্রপার্টির কথা উল্লেখ না করলেই নয়। এই প্রতিষ্ঠানটির অ্যাপ ও ওয়েবসাইটে যে কোনো গ্রাহক উপভোগ করতে পারছেন সার্চ ফিল্টার অপশন, ভার্চুয়াল ট্যুর ও ম্যাপভ্যিউ এর মত অসংখ্য আধুনিক ফিচার। যেখান থেকে একজন সম্ভাব্য ক্রেতা তার চাহিদামত প্রপার্টি ফিল্টার করতে পারেন, ছবি ও ভিডিও দেখতে পারেন, এমনকি ৩৬০ডিগ্রী ভ্যিউতে প্রপার্টি থেকে ঘুরে আসতে পারেন।

কেবল ক্রেতাই নয়, বিক্রেতাদের জন্যও বিপ্রপার্টির মত নির্ভরযোগ্য অনলাইন মার্কেটগুলো এখন সেরা
সমাধান হিসেবে কাজ করছে। কেননা, এখন আর তাদের সঠিক ক্রেতা খুঁজে পেতে পোস্টার ঝুলাতে হচ্ছে না, বা সঠিক ক্রেতার অপেক্ষায় দীর্ঘ সময় ব্যয় করতে হচ্ছে না। একটি প্ল্যাটফর্ম থেকে সম্ভাব্য ক্রেতা ও বিক্রেতার মধ্যে যোগাযোগটা হয়ে যাচ্ছে খুব সহজেই।

এ বিষয়ে বিপ্রপার্টির কমার্শিয়াল ও অপারেশন বিভাগের পরিচালক অনীক সীমান্ত বলেন, “অনলাইন রিয়েল এস্টেট মার্কেট অত্যন্ত সুবিধাজনক একটি জায়গা। এখানে সঠিক দামে এবং কম পরিশ্রমেই একজন গ্রাহক পেতে পারেন তার পছন্দের প্রপার্টি। তবে অন্যান্য অনলাইন মার্কেটপ্লেসগুলো থেকে কয়েক ধাপ এগিয়ে আছে বিপ্রপার্টি। কারণ, এখানে কেবল প্রপার্টি কেনা বেচাই নয়, লিগ্যাল সাপোর্ট, হোমলোন ও ইন্টেরিয়র সল্যুশন সহ প্রপার্টি সংক্রান্ত সবগুলো সার্ভিস একজন গ্রাহক পেয়ে যাচ্ছেন এক ছাদের নিচে। এক্ষেত্রে যে কোনো পরামর্শ বা সার্ভিসের জন্য প্রথম যোগাযোগটা তিনি শুরু করতে পারছেন অনলাইনেই। এছাড়া, ঢাকা জুড়ে বিপ্রপার্টির রয়েছে মোট ৬টি মার্কেটপ্লেস। তাই, কেবল অনলাইনেই নয় হাতের কাছের যে কোনো মার্কেটপ্লেসে সরাসরি এসেও যে কোনো পরামর্শ বা সার্ভিস নিতে পারছেন যে কোনো গ্রাহক। আমাদের এ সকল পদক্ষেপ শতভাগ স্বচ্ছতা ও নির্ভরতার সাথে গ্রাহকদের প্রপার্টির সল্যুশনে অবদান রাখছে বলে আমি মনে করি।”

পছন্দের বাসা খুঁজতে গিয়ে হয়রান হবার দিন অনেক আগেই ফুরিয়েছে। এখন সময় বিপ্রপার্টি ডটকম, বিডিহাউজিং ডট কম, রেন্টস ডট কম, পিবাজার ডট কম এর মত রিয়েল এস্টেট অনলাইন মার্কেট গুলোর। তাই ভাড়াটিয়া হোক, একজন স্বতন্ত্র প্রপার্টি বিক্রেতা হোক, অথবা ক্রেতা; সবার জন্যই রিয়েল এস্টেট এর অনলাইন মার্কেট একটি সেরা সল্যুশন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: