facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ৩০ এপ্রিল মঙ্গলবার, ২০২৪

Walton

যেসব বিশেষ সুবিধা পান সিআইপিরা


০৪ এপ্রিল ২০২৪ বৃহস্পতিবার, ১১:৩০  পিএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


যেসব বিশেষ সুবিধা পান সিআইপিরা

দেশের রফতানি বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ২০২২ সালে ১৮৮ জন ব্যক্তিকে বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) ঘোষণা করেছে সরকার।

বুধবার (৪ এপ্রিল) বাণিজ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হয়েছে।

এসব সিআইপিরা এক বছরের জন্য বেশ কয়েকটি ক্ষেত্রে বিশেষ সুবিধা ভোগ করবেন। তারা যেসব সুবিধা পান তা হলো- সিআইপি (রফতানি) কার্ডধারীরা বাংলাদেশ সচিবালয়ে প্রবেশের জন্য পাস ও গাড়ির স্টিকার পান। বিভিন্ন জাতীয় অনুষ্ঠান ও মিউনিসিপ্যাল করপোরেশন আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ পাবেন। ব্যবসা সংক্রান্ত ভ্রমণে বিমান, রেল, সড়ক ও জলপথে সরকারি যানবাহনে আসন সংরক্ষণ অগ্রাধিকার পান। সিআইপি ব্যবসা সংক্রান্ত কাজে বিদেশে ভ্রমণের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় ভিসা প্রাপ্তির জন্য সংশ্লিষ্ট দূতাবাসকে উদ্দেশ করে লেটার অব ইন্ট্রোডাকশন ইস্যু করতে পারেন। সিআইপিরা তাদের স্ত্রী, পুত্র, কন্যা ও নিজের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালের কেবিন সুবিধা প্রাপ্তিতে অগ্রাধিকার পাবেন। বিমান বন্দরে ভিআইপি লাউঞ্জ-২ ব্যবহার সুবিধা পান।


সিআইপি (রফতানি) এর মেয়াদ এক বছর। তবে এক বছর পার হওয়ার পরে পরবর্তী বছরে সিআইপি ঘোষণা না হওয়া পর্যন্ত সিআইপির মেয়াদ বলবৎ থাকে। সিআইপিদের (ট্রেড) মেয়াদ তাদের সংশ্লিষ্ট বাণিজ্য সংগঠনের পদে বহাল থাকা বা পরবর্তী সিআইপি ঘোষণা যেটি হয়, সে পর্যন্ত কার্যকর থাকবে। সিআইপি কার্ডের মেয়াদকাল উত্তীর্ণ হওয়ার পর এক সপ্তাহের মধ্যে তা বাণিজ্য মন্ত্রণালয়ে জমা দিতে হবে।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: