facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৫ মে বুধবার, ২০২৪

Walton

পুঁজিবাজারে যে ভুয়া তথ্য প্রচারে আসতে পারে বড় বিপদ


২৯ এপ্রিল ২০২৪ সোমবার, ১১:৫২  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


পুঁজিবাজারে যে ভুয়া তথ্য প্রচারে আসতে পারে বড় বিপদ

ইন্টারনেট ও সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে দেশের পুঁজিবাজার সম্পর্কে ভুয়া তথ্য বা গুজব প্রকাশ কিংবা প্রচারের বিষয়ে সতর্ক করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ ধরনের কার্যক্রমের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে কমিশন। তাই যারা ভুয়া তথ্য বা গুজব প্রচার করবেন তাদের জন্য আসতে পারে বড় বিপদ।

গতকাল রোববার বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গুজবের বিএসইসি বলছে, পুঁজিবাজারকে অস্থিতিশীল করতে ইন্টারনেট ও সামাজিক যোগাযোগমাধ্যমসহ অনলাইন প্লাটফর্মে পুঁজিবাজারের বিভিন্ন বিষয়ে উদ্দেশ্যপ্রণোদিতভাবে কিছু ভিত্তিহীন গুজব ও অসত্য তথ্য ছড়ানো হচ্ছে, যার কোনো ভিত্তি নেই। বিএসইসি দেশের পুঁজিবাজার ও সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় নিয়মিত ইন্টারনেট ও সামাজিক যোগযোগমাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে পুঁজিবাজারসংশ্লিষ্ট বিষয়ে ভুয়া ও অসত্য তথ্য বা গুজব প্রকাশ অথবা প্রচারের বিষয়গুলোর ওপর সতর্ক নজর রাখছে। সামাজিক যোগাযোগমাধ্যমসহ ইন্টারনেটে পুঁজিবাজারসংশ্লিষ্ট বিষয়ে অপ্রকাশিত তথ্য প্রকাশ, শেয়ারদরের পূর্বাভাস কিংবা ভবিষ্যদ্ববাণীসহ যেকোনো ধরনের অসত্য তথ্য ও গুজব প্রকাশ বা প্রচার আইনত শাস্তিযোগ্য অপরাধ। তাই পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় পুজিবাজারসংশ্লিষ্ট সব ব্যক্তি, প্রতিষ্ঠান ও সংগঠনকে এ ধরনের ভুয়া ও অসত্য তথ্য বা গুজব প্রকাশ অথবা প্রচার থেকে সম্পূর্ণরূপে বিরত থাকতে সতর্ক করা হলো।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: