facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৭ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

ভারতের সঙ্গে ফের বাণিজ্যিক সম্পর্ক শুরুর চিন্তা পাকিস্তানের


২৪ মার্চ ২০২৪ রবিবার, ০৫:৩৫  পিএম

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


ভারতের সঙ্গে ফের বাণিজ্যিক সম্পর্ক শুরুর চিন্তা পাকিস্তানের

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী ইসরাহাক দার জানিয়েছেন, তার দেশ ভারতের সঙ্গে ফের বাণিজ্যিক সম্পর্ক শুরুর চিন্তা করবে। ২০১৯ সালের পর থেকে এই দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বন্ধ রয়েছে। কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর ভারত ও পাকিস্তানের মধ্যে টানাপড়েন শুরু হয়।

লন্ডনে পাকিস্তানের হাই-কমিশনে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, দেশটির ব্যবসায়ীরা ভারতে সঙ্গে ব্যবসায় আগ্রহী। ২০১৯ সালে নরেন্দ্র মোদির সরকার কাশ্মীরের বিশেষ মর্যদা বাতিল করে। এরপর ভারতের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক তলানিতে পৌঁছায়।

এর আগে পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফকে অভিনন্দন জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এজন্য মোদীকে ধন্যবাদও জানিয়েছিলেন শাহবাজ। ভারত-পাকিস্তান আগে ১৯৬৫ এবং ১৯৯৯ সালে দু`বার যুদ্ধে জড়িয়েছিল কাশ্মীর নিয়ে। এখন পরিস্থিতি ভিন্ন । কারণ দুই দেশের কাছেই পরমাণু অস্ত্র রয়েছে।

ভারত শাসিত জম্মু কাশ্মীরে ৬০ শতাংশের বেশি মুসলিম। ভারতের রাজ্যগুলোর মধ্যে এই একটি রাজ্য, যেখানে মুসলিমরা সংখ্যাগরিষ্ঠ। এছাড়া কাশ্মীরে কর্মসংস্থানের অভাব এবং বৈষ্যমের অনেক অভিযোগ রয়েছে।

কাশ্মীরে ভারতের নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধেও নির্যাতন চালানো অনেক অভিযোগ রয়েছে। এমন প্রেক্ষাপটে সেখানে বিচ্ছিন্নতাবাদী আন্দোলনও দিন দিন সহিংস হয়ে উঠছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: