facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

ফ্লোর প্রাইসে সাত কোম্পানির শেয়ার


১৯ সেপ্টেম্বর ২০২০ শনিবার, ০৩:৪৫  পিএম

নিজস্ব প্রতিবেদক


ফ্লোর প্রাইসে সাত কোম্পানির শেয়ার

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বে শেয়ারবাজার এগিয়ে যাচ্ছে। সুশাসনে তার কঠোর অবস্থান শেয়ারবাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা বৃদ্ধি করেছে। যাতে করে দেশের শেয়ারবাজার করোনাভাইরাস মহামারিকে দূরে সড়িয়ে সামনের দিকে এগিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় তালিকাভুক্ত ৩৬২ কোম্পানির মধ্যে মাত্র ৭টির 

শেয়ার ও ইউনিট দর এখন ফ্লোর প্রাইসে (দর কমার সর্বনিম্ন সীমা) অবস্থান করছে।

ডিএসইর তথ্য অনুয়ায়ি, তালিকাভুক্ত ৩৬২টি কোম্পানির মধ্যে ৩৫৩টির দর ফ্লোর প্রাইসের উপরে উঠে এসেছে। আর বিনিয়োগকারীদের অনিহা বা আগ্রহের অভাবে ৭টির দর ফ্লোর প্রাইসে অবস্থান করছে। এছাড়া লেনদেন না হওয়ার কারনে সঙ্গতভাবেই পিপলস লিজিং ও বিডি সার্ভিসেসের শেয়ার দর ফ্লোর প্রাইসে রয়েছে।

এই ২ কোম্পানির মধ্যে পিপলস লিজিংয়ের শেয়ার লেনদেন স্থগিত করে রেখেছে স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ। আর বিডি সার্ভিসেসের শেয়ারহোল্ডারদের অনিচ্ছার কারনে কয়েক বছর ধরে বন্ধ রয়েছে কোম্পানিটির শেয়ার লেনদেন। যাতে এ শেয়ার দুটির দর বৃদ্ধির মাধ্যমে ফ্লোর প্রাইসের উপরে উঠার সুযোগ নেই।

একসময় ফ্লোর প্রাইস নিয়ে একটি পক্ষ তীব্র সমালোচনা করতো। তবে সেই ফ্লোর প্রাইসের মধ্য দিয়েই শেয়ারবাজার গতি ফিরে পেয়েছে। লেনদেন নিয়মিত হাজার কোটির উপরে হচ্ছে। এছাড়া ডিএসইএক্স মূল্যসূচক ৪ হাজার থেকে ৫ হাজারের উপরে উঠে এসেছে।

গত বৃহস্পতিবার ফ্লোর প্রাইসে থাকা কোম্পানিগুলোর শেয়ার ও ইউনিট দরের তথ্য তুলে ধরা হল- আমান ফিড ২৬.৮০ টাকা, বিডি সার্ভিসেস ৫.২০, কোহিনুর কেমিক্যাল ৪৭২.৮০, এমএল ডাইং ৫০, পিপলস লিজিং ৩, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স ৮৮.৩০, সী পার্ল বীচ রিসোর্ট ৭৯.১০, এসকে ট্রিমস ৬২.২০ ও ট্রাস্ট ব্যাংক ফার্স্ট ফান্ড ৪.৭০ টাকা।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: