facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

ফের দরপতনের বৃত্তে পুঁজিবাজার


৩১ জানুয়ারি ২০২৩ মঙ্গলবার, ০৬:২৮  পিএম

শেয়ার বিজনেস24.কম


ফের দরপতনের বৃত্তে পুঁজিবাজার

দেশের শেয়ারবাজার টানা দরপতনের মধ্যে পড়েছে। সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৩১ জানুয়ারি) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সবকটি মূল্যসূচক কমেছে। সেই সঙ্গে কমেছে লেনদেনে অংশ নেওয়া বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার দাম কমেছে। এর মাধ্যমে সপ্তাহের প্রথম তিন কার্যদিবসেই দরপতন দেখতে হলো বিনিয়োগকারীদের।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সবকটি মূল্যসূচক কমেছে। পাশাপাশি লেনদেনে অংশ নেওয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে তার থেকে বেশি কমেছে। সেই সঙ্গে এ বাজারটিতে লেনদেনের পরিমাণও কমেছে।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। এতে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান মূল্যসূচক ৭ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া এ ঊর্ধ্বমূখী প্রবণতা বেশি সময় স্থায়ী হয়নি। লেনদেনের সময় ১০ মিনিট হওয়ার আগেই সূচক ঋণাত্মক হয়ে পড়ে।

এরপর সূচক কিছুটা ঊর্ধ্বমুখী হলেও সাড়ে ১০টার পর থেকে টানা নিচের দিকে নামে সূচক। লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বড় হতে থাকে দরপতনের তালিকা। সেই সঙ্গে বড় হয় সূচকের পতন প্রবণতা। ফলে দিনের লেনদেন শেষে ডিএসইতে যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে, কমেছে তার চারগুণের বেশি।

দিনের লেনদেন শেষে ডিএসইতে মাত্র ৩১টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৩৫টির। আর ১৬১টির দাম অপরবর্তিত রয়েছে। এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট কমে ৬ হাজার ২৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

অন্য দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট কমে ২ হাজার ২১৯ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট কমে ১ হাজার ৩৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৫৭৩ কোটি ৯ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫০৯ কোটি ৪৮ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৬৩ কোটি ৬১ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে জেনেক্স ইনফোসিসের শেয়ার। কোম্পানিটির ৫৭ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা সি পার্ল বিচ রিসোর্টের ৩৪ কোটি ৩৮ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৮ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বসুন্ধরা পেপার।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে-ইস্টার্ন হাউজিং, অলেম্পিক, আমরা নেটওয়ার্ক, বাংলাদেশ শিপিং করপোরেশন, ওরিয়ন ফার্মা, জেমিনি সি ফুড এবং মেঘনা লাইফ।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ১২ কোটি ১১ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৫৫টি প্রতিষ্ঠানের মধ্যে ২৭টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৬৫টির এবং ৬৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: