facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৮ মে শনিবার, ২০২৪

Walton

নিলামে উঠল নেপোলিয়নের টুপি


১৯ নভেম্বর ২০২৩ রবিবার, ০৪:৪৩  পিএম

শেয়ার বিজনেস ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


নিলামে উঠল নেপোলিয়নের টুপি

নেপোলিয়ন বোনাপার্ট ১৯ শতকে ফ্রান্স শাসন করার সময় এবং ইউরোপে যুদ্ধ পরিচালনা করার সময় যে কালো বাইকর্ন টুপি পরেছিলেন তার মধ্যে একটি রবিবার নিলামে উঠল। নিলামকারীরা মনে করছেন এর দাম ৬ লক্ষ ৫০ হাজার ডলার ছাড়িয়ে যেতে পারে। শিল্পপতি জিন-লুই নোইসিয়েজের সংগ্রহে নেপোলিয়নের স্মৃতিচিহ্নের অন্যান্য ইতিহাস-বোঝাই আইটেমগুলির মধ্যে রয়েছে ১৮১৫ সালে ওয়াটারলু যুদ্ধে পরাজয়ের পর নেপোলিয়নের গাড়ি থেকে লুট করা একটি রৌপ্য প্লেট। এতে তার মালিকানাধীন একটি কাঠের ভ্যানিটি কেসও রয়েছে, যার মধ্যে ছিলো রেজার, একটি সিলভার টুথব্রাশ, কাঁচি এবং অন্যান্য ব্যক্তিগত জিনিসপত্র।

যদিও অন্যান্য অফিসাররা প্রথাগতভাবে তাদের টুপি পরতেন সামনের দিকে মুখ করে, নেপোলিয়ন তার কাঁধের দিকে নির্দেশ করে তার টুপি পরতেন। ফরাসি ভাষায় এই স্টাইলটি যুদ্ধে "en bataille" নামে পরিচিত। এটি যুদ্ধের সময় সৈন্যদের পক্ষে সামরিক জেনারেল এবং রাষ্ট্রনায়ককে চিহ্নিত করা সহজ করে তোলে।

ওসেনাট নিলাম ঘরের প্রধান জিন-পিয়েরে ওসেনাট বলেছেন, "যারা নেপোলিয়নিক স্মৃতিচিহ্নগুলি সংগ্রহ করেন তারা এই টুপিকে পবিত্র বলে মনে করেন। তার ব্যবহৃত ২০টি টুপির মধ্যে ১৫টি যাদুঘরে রাখা হয়েছে। প্রায় ৪ বা ৫টি সংগ্রহকারীদের হাতে রয়েছে।" নিলামকারীদের মতে, নেপোলিয়নের অধীনে একজন কোয়ার্টারমাস্টার কর্নেল পিয়েরে বেইলন এবং ওয়াটারলু সহ অনেক যুদ্ধে অস্ত্রধারী তার একজন কমরেড প্রথম বিক্রয়ের জন্য টুপিটি উদ্ধার করেছিলেন। নোইসিয়েজ এটি অর্জন করার আগেই টুপিটি অনেকের হাত ঘোরে। ৩২ হাজার ৫০০ ডলারে বিক্রি হওয়া রূপালী প্লেটের একটি খোদাই বলছে, এটি ওয়াটারলুতে নেপোলিয়নের গাড়ি থেকে নেয়া হয়েছিল।

নিলামকারীরা বলছেন যে, এটি ছিল ১৮০ কিলোগ্রামের। রূপার পাত্রের একটি অংশ যা ফরাসিদের পশ্চাদপসরণকালে লুট করা হয়েছিল এবং বিজয়ী পক্ষের সৈন্যদের মধ্যে ভাগ করে নেয়া হয়েছিল।
নেপোলিয়নের ইম্পেরিয়াল কোট অফ আর্মস বহনকারী মেহগনি ভ্যানিটি কেসটিতে একটি আয়না, চিরুনি, চিমটি, একটি শেভজং ব্রাশ এবং অন্যান্য আইটেম সহ প্রয়োজনীয় সরঞ্জাম রয়েছে। এর আনুমানিক বিক্রয় মূল্য ৪৩ হাজার ৫০০ থেকে ৬৫ হাজার ডলার। সূত্র : গালফ নিউজ

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: