facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০৮ মে বুধবার, ২০২৪

Walton

দুই কোম্পানির লভ্যাংশ ঘোষণা


০১ এপ্রিল ২০২১ বৃহস্পতিবার, ০১:২৯  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


দুই কোম্পানির লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রাইম ব্যাংকের পরিচালনা পর্ষদ ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ প্রাইম ব্যাংকের শেয়ারহোল্ডাররা লভ্যাংশ হিসেবে প্রতিটি শেয়ারের বিপরীতে নগদ দেড় টাকা করে পাবেন।

তালিকাভুক্ত আর এক ব্যাংক আইসিবি ইসলামী ব্যাংক বরাবরের মতো লোকসানে নিমজ্জিত রয়েছে। যে কারণে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ এবারও কোনো ধরনের লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।


কোম্পানি দুটির কর্তৃপক্ষের দেয়া তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার (১ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য জানানো হয়েছে।

ডিএসই জানিয়েছে, লভ্যাংশ ঘোষণার কারণে আজ কোম্পানি দুটির শেয়ারের দাম বাড়ার ক্ষেত্রে কোনো সার্কিট ব্রেকার থাকবে না। অর্থাৎ শেয়ার দাম যত খুশি বাড়তে পারবে। তবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নির্ধারিত সীমার নিচে শেয়ার দাম নামতে পারবে না।

প্রাইম ব্যাংক

২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ১ টাকা ৬১ পয়সা। এই মুনাফার ওপর ভিত্তি করেই প্রাইম ব্যাংক ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এতে প্রতিটি শেয়ারের বিপরীতে লভ্যাংশ হিসেবে কোম্পানিটিকে ১ টাকা ৫০ পয়সা দিতে হবে।


লভ্যাংশের বিষয়ে কোম্পানিটির পরিচালনা পর্ষদের নেয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২০ মে। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৫ এপ্রিল।

আইসিবি ইসলামী ব্যাংক

লোকসানে হাবুডুবু খাওয়া এই ব্যাংকটি সর্বশেষ কবে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দিয়েছে সে সংক্রান্ত কোনো তথ্য ঢাকা স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে নেই।

বরাবরের মতো সর্বশেষ সমাপ্ত বছরেও কোম্পানিটি লোকসান করেছে। ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে ব্যাংকটি শেয়ারপ্রতি লোকসান করেছে ২৮ পয়সা।

এদিকে লভ্যাংশের বিষয়ে কোম্পানিটির পরিচালনা পর্ষদের নেয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৩ জুলাই। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১২ মে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: