facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ৩০ এপ্রিল মঙ্গলবার, ২০২৪

Walton

কান উৎসবে বিচারকের আসনে ঢাকার সাদিয়া


১৭ এপ্রিল ২০২৪ বুধবার, ০৬:০২  পিএম

বিনোদন ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


কান উৎসবে বিচারকের আসনে ঢাকার সাদিয়া

৭৭তম কান চলচ্চিত্র উৎসবে ফিপ্রেসকি জুরি হিসেবে আমন্ত্রিত হয়েছেন বাংলাদেশি চলচ্চিত্র সমালোচক ও চিত্রনাট্যকার সাদিয়া খালিদ ঋতি । ফলে আগামী ১৪ মে থেকে শুরু হওয়া কান উৎসবে জুরি হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি। উৎসব চলবে ২৫ মে পর্যন্ত। এর আগে ২০১৯ সালেও তিনি কান উৎসবে জুরি সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন সাদিয়া।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া থেকে চিত্রনাট্যের ওপর পড়াশোনা শেষে সাদিয়া খালিদ ইতালি, ভারত, ইংল্যান্ড, নেপাল, ফ্রান্স, রাশিয়া, শ্রীলঙ্কা ও বাংলাদেশের বিভিন্ন চলচিত্র উৎসবের জুরির দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া তিনি ভারতের বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, কেরালা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ও ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ফিপ্রেসকি জুরি হিসেবেও কাজ করেছেন।

সাদিয়া খালিদ ২০২২ সালে বাংলাদেশ থেকে চলচ্চিত্র সমালোচক হিসেবে গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডের আন্তর্জাতিক ভোটাধিকার পান। ২০২০ সালে বার্লিনাল ট্যালেন্টসে বাংলাদেশি চলচ্চিত্র সমালোচক নির্বাচিত হন। তিনি ফিল্ম ইনডিপেনডেন্ট ও লোকার্নো ওপেন ডোরসের সঙ্গে মেন্টরশিপ প্রোগ্রামেও অংশ নিয়েছিলেন।

নুরুল আলম আতিকের ওয়েব সিরিজ ‘আষাঢ়ে গল্প’ ছবিতে চিত্রনাট্যকার হিসেবে কাজ করেছেন সাদিয়া খালিদ। তার পরিচালিত দুটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র অস্কার কোয়ালিফাইং উৎসবে অংশ নিয়েছে।

কান চলচ্চিত্র উৎসবে ফিপ্রেসকি জুরি হিসেবে আমন্ত্রণ পেয়ে সাদিয়া খালিদ গণমাধ্যমকে বলেন, ‘কানের মতো মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসবে দ্বিতীয়বার আমন্ত্রণ পাওয়া অবিশ্বাস্য সম্মানের। জুরিবোর্ডে আমাদের চলচ্চিত্র সমালোচকদের নিয়মিত উপস্থিতি চলচ্চিত্রকে আমাদের দৃষ্টিভঙ্গিতে বুঝতে করতে সাহায্য করবে।’

সাদিয়া খালিদ ২০১৯ সালে এবং তারপর ২০২২ সালে বিধান রিবেরু জুরির দায়িত্ব পালন করেন। তারা বাংলাদেশের আন্তর্জাতিক চলচ্চিত্র সমালোচক সমিতির (আইএফসিএবি) সদস্য হিসেবে উৎসবে যোগদান করেন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: