facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ৩০ এপ্রিল মঙ্গলবার, ২০২৪

Walton

এসএস স্টিলের নিয়ন্ত্রণে ফু-ওয়াং সিরামিক


২২ অক্টোবর ২০১৭ রবিবার, ১০:০৮  পিএম

শেয়ার বিজনেস24.কম


এসএস স্টিলের নিয়ন্ত্রণে ফু-ওয়াং সিরামিক

ফু-ওয়াং সিরামিকের পুরো নিয়ন্ত্রণ এখন স্টিল ও রড উৎপাদনকারী কোম্পানি এসএস স্টিলের উদ্যোক্তা-পরিচালকদের কাছে। চলতি বছরের শুরুতে কোম্পানিটি ও এর উদ্যোক্তারা ফু-ওয়াং সিরামিকের ২০ শতাংশের বেশি শেয়ার কিনেছেন। পর্ষদ পুনর্গঠন করে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিয়েছেন এসএস স্টিলের ব্যবস্থাপনা পরিচালক জাবেদ অপজেনহাপেন। তিনি বস্ত্র খাতের তালিকাভুক্ত কোম্পানি জেনারেশন নেক্সট ফ্যাশনসেরও পরিচালক।

এদিকে ফু-ওয়াং সিরামিকের নিয়ন্ত্রণ নেওয়ার পর গত জানুয়ারিতে কোম্পানিটির সঙ্গে এসএস স্টিলকে একীভূত করার পরিকল্পনা নেওয়া হয়। তবে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি এ বিষয়ে অনুমোদন না দেওয়ায় উভয় কোম্পানি এ পরিকল্পনা থেকে সরে এসেছে। এ অবস্থায় চলতি মাসেই আইপিওর নির্দিষ্ট মূল্য পদ্ধতিতে মূলধন সংগ্রহের উদ্দেশ্যে আইপিও আবেদন করবে এসএস স্টিল। সংশ্নিষ্ট সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র আরও জানিয়েছে, একীভূত না হলেও বর্তমানে ফু-ওয়াং সিরামিক কোম্পানির পর্ষদ ও ব্যবস্থাপনা এসএস স্টিলের মালিক পক্ষের নিয়ন্ত্রণে চলছে। যদিও এখনও কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক পদে দায়িত্ব পালন করছেন লি প্যাক তাং।

গত জানুয়ারিতে ফু-ওয়াং সিরামিকের পরিচালনা পর্ষদ প্রায় ২২০ কোটি টাকা পরিশোধিত মূলধনের কোম্পানি এসএস স্টিলকে একীভূত করে নেওয়ার সিদ্ধান্ত নেয়। এরমধ্যে ২১০ কোটি টাকার মূলধন প্রাইভেট প্লেসমেন্ট প্রক্রিয়ায় গত দুই বছরে সংগ্রহ করা হয়েছে।

একীভূতকরণ পরিকল্পার অংশ হিসেবে এসএস স্টিলের বিদ্যমান একটি শেয়ারের বিপরীতে ফু-ওয়াং সিরামিকের একটি শেয়ার দেওয়ার প্রস্তাব ছিল। এ উদ্দেশ্যে তালিকাভুক্ত ফু-ওয়াং সিরামিকের অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকায় উন্নীত করারও প্রস্তাব করেছিল পর্ষদ। গত ২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত বিশেষ সাধারণ সভায় (ইজিএম) পর্ষদের এসব প্রস্তাবে সায়ও দিয়েছিলেন শেয়ারহোল্ডাররা। তবে তা নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পায়নি। বিএসইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা সমকালকে জানান, একীভূতকরণ ও অধিগ্রহণ বিষয়ে বিএসইসি সুনির্দিষ্ট নীতি ও বিধিমালা করতে যাচ্ছে। এর আগে কোনো কোম্পানির এ ধরনের প্রস্তাব অনুমোদন না করার নীতিগত সিদ্ধান্ত রয়েছে।

ফু-ওয়াং সিরামিক ১৯৯৮ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। কোম্পানিটির বর্তমান পরিশোধিত মূলধন ১১২ কোটি ৬২ লাখ টাকা। এর মূল উদ্যোক্তা দক্ষিণ কোরিয়ার কয়েকজন বিনিয়োগকারী কয়েক বছরে শেয়ার বিক্রি করে দিয়ে তাদের বিনিয়োগের বেশিরভাগ প্রত্যাহার করেছেন। বর্তমানে মাত্র ৫ দশমিক ৩৩ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা-পরিচালকদের হাতে। যদিও গত বছরের জুন শেষেও উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার ছিল মোটের প্রায় ২৩ শতাংশ।

উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার হ্রাসের তথ্য পর্যালোচনায় দেখা গেছে, গত আগস্টে আলেকজেন্ডার লি কোম্পানিটির পরিচালক পদ ছেড়েছেন। পরিচালক পদে থাকার সময় তার হাতে ছিল ফু-ওয়াং সিরামিকের ১ কোটি ৫৩ লাখেরও বেশি শেয়ার। এর মধ্য থেকে গত আগস্টেই বিক্রি করছেন ২ লাখ ৬০ হাজার। সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী, তার হাতে রয়েছে কোম্পানির ১৩ দশমিক ৩৫ শতাংশ শেয়ার। বর্তমানে পৌনে ৬৪ শতাংশ শেয়ারের মালিক ব্যক্তি বিনিয়োগকারীরা। মালিকানার বাকিটা আছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে। এর মধ্যে রাষ্ট্রীয় মালিকানাধীন বিনিয়োগ সংস্থা আইসিবির ধারণ করা শেয়ার মোটের প্রায় সাড়ে ১৯ শতাংশ।

অন্যদিকে এসএস স্টিল টঙ্গীর বিসিক শিল্প নগরীর একটি স্টিল ও রি-রোলিং মিল। যার বর্তমান পরিশোধিত মূলধন ২২০ কোটি টাকা। এ কোম্পানির মালিকরা ফু-ওয়াং সিরামিকের মালিকানার বড় অংশ নেওয়ার পর গুরুত্বপূর্ণ পদে পরিবর্তন এনেছেন। কোম্পানি সচিব পদে এসএস স্টিলের মোহাম্মদ গোলাম সবুরকে ফু-ওয়াং সিরামিকেরও কোম্পানি সচিব পদে নিয়োগ দিয়েছেন।

গোলাম সবুর বলেন, এসএস স্টিল শিগগিরই আইপিও আবেদন করবে। বর্তমানে এ কোম্পানির পরিশোধিত মূলধন ২২০ কোটি টাকা। আরও ২৫ কোটি টাকার মূলধন সংগ্রহের জন্য ফিক্সড প্রাইস পদ্ধতির আইপিও আবেদন করা হবে। তিনি আরও জানান, কারখানা সম্প্রসারণে বিসিকের কাছ থেকে আরও ১০ কাঠার একটি প্লট কেনা হয়েছে।

এ বিষয়ে এসএস স্টিলের প্রধান নির্বাহী মোহাম্মদ সিরাজুল ইসলাম জানান, বর্তমানে তাদের কাছে ফু-ওয়াং সিরামিকের প্রায় ২০ শতাংশ শেয়ার রয়েছে। তিনি বলেন, ফু-ওয়াং সিরামিকের পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে। তবে গ্যাস সংকটের কারণে ফু-ওয়াং সিরামিক পুরোদমে উৎপাদন কার্যক্রম চালাতে পারছে না। এ অবস্থায় এলএনজি প্লান্ট বসানো হয়েছে। এরপর আমদানি করা এলএনজিএর মাধ্যমে ফু-ওয়াং সিরামিকের উৎপাদন কার্যক্রম স্বাভাবিক গতিতে ফিরবে।
গত বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ফু-ওয়াং সিরামিকের শেয়ার সর্বশেষ ১৮ টাকা ২০ পয়সা দরে কেনাবেচা হয়েছে। সূত্র : সমকাল

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: