facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

৭৬০ কোটি টাকা পেয়ে অবমূল্যায়িত শেয়ার কিনছে আইসিবি


২২ মে ২০১৯ বুধবার, ০২:১৪  পিএম

নিজস্ব প্রতিবেদক


৭৬০ কোটি টাকা পেয়ে অবমূল্যায়িত শেয়ার কিনছে আইসিবি

 

শেয়ারবাজারে দরপতন ঠেকাতে সহায়তা তহবিলের ৮৫৬ কোটি টাকার মধ্যে সফট লোন হিসেবে ৭৬০ কোটি টাকা পেয়েছে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। আজ তাদের ব্যাংক হিসাবে এ অর্থ জমা হয়েছে এবং সে তহবিল থেকে সেকেন্ডারি বাজারে ক্রয়াদেশ বাড়ানো হবে বলে জানিয়েছেন রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।

গত মাসে মার্কেট সাপোর্ট ফান্ড হিসেবে আইসিবি সরকারের কাছে প্রণোদনা তহবিলের পড়ে থাকা ৮৫৬ কোটি টাকা সফট লোন আকারে চেয়েছিল। অর্থ মন্ত্রণালয় ও কেন্দ্রীয় ব্যাংক তা ছাড় করার ব্যাপারে সম্মতি দিয়ে অর্থ ব্যবহারের উপায় নির্ধারণের দায়িত্ব দেয় তদারক কমিটিকে। তদারক কমিটি এরই মধ্যে বৈঠক করেছে, যেখানে বাজার মধ্যস্থতাকারীদের হাতেও কিছু তহবিল তুলে দেয়ার সিদ্ধান্ত হয়।

গতকাল কেন্দ্রীয় ব্যাংক মার্কেট সাপোর্ট ফান্ড হিসেবে আইসিবির অনুকূলে ৭৬০ কোটি টাকা ছাড় করার উদ্যোগ নেয়, যা আজ আইসিবির ব্যাংক হিসাবে জমা হয়। জানা গেছে, আইসিবির ইকুইটির সর্বোচ্চ ২০ শতাংশের সমান এ অর্থ নিম্ন সুদের ঋণ হিসেবে দিচ্ছে সরকার। তহবিলের অবশিষ্ট ৯৬ কোটি টাকা কাদের মধ্যে কীভাবে বিতরণ করা হবে, তা নির্ধারণ করবে তহবিলের তদারক কমিটি।

আইসিবির ব্যবস্থাপনা পরিচালক কাজী ছানাউল হক বলেন, আজ আমাদের ব্যাংক হিসাবে টাকা জমা হয়। একই দিন আমরা এ ফান্ড থেকে শেয়ার কেনা শুরু করেছি। আশা করছি তা বাজারে একটি ইতিবাচক ধারা ফিরিয়ে আনতে সক্ষম হবে।

কোন ধরনের সিকিউরিটিজে আইসিবির ক্রয়াদেশ বাড়বে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, অবশ্যই আমরা অবমূল্যায়িত শেয়ার কেনার চেষ্টা করব, যাতে মার্কেট সাপোর্টের পাশাপাশি তহবিলের জন্যও একটি ন্যায্য রিটার্ন নিশ্চিত হয়।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: