facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

১৮ কোম্পানির শেয়ারের অস্বাভাবিক দরপতন


২৩ অক্টোবর ২০১৭ সোমবার, ০২:২৯  পিএম

শেয়ার বিজনেস24.কম


১৮ কোম্পানির শেয়ারের অস্বাভাবিক দরপতন

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সেচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক গত ২০ সেপ্টেম্বর ছিল ৫৮১৯ পয়েন্ট। গত বৃহস্পতিবার এক মাস পর তা বেড়ে দাঁড়িয়েছে ৬০৩৯ পয়েন্টে। অর্থাৎ এক মাসের ব্যবধানে ডিএসইর সূচক বেড়েছে ২২০ পয়েন্ট বা ৩.৬৪ শতাংশ। এ সময়ে অনেক কোম্পানির শেয়ারদর ১৫ শতাংশ হতে ৫৬ শতাংশ পর্যন্ত বেড়েছে। আবার অনেক কোম্পানির শেয়ারদর ১৫ শতাংশ হতে ২৮ শতাংশ পর্যন্ত কমেছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, গত এক মাসে ডিএসইতে ১৮ কোম্পানির শেয়ারদর ১৫ শতাংশ হতে ২৮ শতাংশ পর্যন্ত কমেছে। অস্বাভাবিক দরপতনের কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- বস্ত্র খাতের ১০টি, তথ্য প্রযুক্তি খাতের ২টি, খাদ্য ও আনুষঙ্গিক খাতের ২টি, ব্যাংক খাতের ১টি, আর্থিক খাতের ১টি, প্রকৌশল খাতের ১টি ও বীমা খাতের ১টি কোম্পানি।

বস্ত্র খাতের কোম্পানিগুলোর মধ্যে অস্বাভাবিক দরপতন হয়েছে- টুংহাই নিটিং ১৬.৬৭ শতাংশ, সাফকো স্পিনিং ২২.৩৪ শতাংশ, আরএন স্পিনিং ২২.১২ শতাংশ, প্রাইম টেক্সটাইল ১৬.৭৬ শতাংশ, মিথুন নিটিং ২৮.২৩ শতাংশ, এইচআর টেক্সটাইল ১৬.৫৪ শতাংশ, সিএন্ডএ টেক্সটাইল ১৮.৯০ শতাংশ, আনলিমা ইয়ার্ন ১৬.৭৬ এবং খান ব্রাদার্স ১৫.৭৪ শতাংশ। এর মধ্যে আরএন স্পিনিং লভ্যাংশ ঘোষণার কারণে দরপতন হয়েছে। আর মিথুন নিটিং গত সপ্তাহে আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে কোম্পানি কোম্পানিটি লোকসানের যাওয়ার কথা বলা হয়েছে। এ কারণে এর শেয়ারদরে অস্বাভাবিক পতন হয়েছে। তবে অন্য কোম্পানিগুলোর দরপতনের কোন যুক্তিসংগত কারণ খুঁজে পাননি বাজার সংশ্লিষ্টরা।

তথ্য প্রযুক্তি খাতের ২টি কোম্পানির দরপতন হয়েছে। আমার নেটওয়ার্কসের দরপতন হয়েছে ১৬.৯৮ শতাংশ এবং আইএসএনের দরপতন হয়েছে ১৭.৬৫ শতাংশ। আমরা নেটওয়ার্কস লভ্যাংশ ঘোষণা সংক্রান্ত কারণে দরপতন হয়েছে। আর আএসএনের দর সংশোধনের কারণে দরপতন হয়েছে।

প্রকৌশল খাতের ইফাদ অটোর দরপতন হয়েছে রাইট শেয়ারের এ্যাডজাস্টমেন্ট ও লভ্যাংশ ঘোষণার কারণে। এছাড়া, কোম্পানিটির বিরুদ্ধে মুনাফার তিনভাগের মাত্র একভাগ লভ্যাংশ হিসাবে ঘোষণা করার কারণে বিনিয়োগকারীদের ক্ষোভ বেড়েছে। এ কারণে বিনিয়েগকারীরা কোম্পানিটি থেকে সরে যাচ্ছে বিধায় এর শেয়ার দরে পতন হয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

ব্যাংক খাতের এসআইবিএলের দরপতন হয়েছে ১৬.৯৬ শতাংশ। সাম্প্রতিককালে কোম্পানিটির শেয়ারদর অনেক বেড়েছে। এ কারণে এর শেয়ারদর সংশোধন হয়েছে।

খাদ্য খাতে ২টি কোম্পানি ফাইন ফুডের ২৩.৬৭ শতাংশ এবং এমারেন্ড ওয়েলের ১৯.৮৩ শতাংশ দর কমেছে। ফাইন ফুডের দর সংশোধনের কারণে দরপতন হয়েছে। অন্যদিকে, এমারেন্ড ওয়েলের উৎপাদন বন্ধ। কোম্পানিটি শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দিতে সক্ষম হবে না-হয়তো এ আশংকায় এর শেয়ারদর কমেছে।

বীমা খাতের ফারইস্ট ইসলামী লাইফের দর কমেছে ২০.৪১ শতাংশ। কোম্পানিটির লভ্যাংশ এ্যাডজাস্ট হওয়ার কারণে এর শেয়ারের দরপতন হয়েছে।

সেবা খাতের পেনিনসুলা চিটাগাংয়ের অস্বাভাবিক দরপতন হয়েছে। এবছর কোম্পানিটির লভ্যাংশ ও মুনাফা কমেছে। এ কারণে বিনিয়োগকারীরা কোম্পানিটি থেকে সরে পড়ছে-হয়তো এ কারণে এর শেয়ারদরে পতন হয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: