facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০২ মে বৃহস্পতিবার, ২০২৪

Walton

শেয়ার বিক্রিতে দরে সন্তুষ্ট না ডিএসই


১২ জুন ২০১৭ সোমবার, ০৩:০৬  পিএম

শেয়ার বিজনেস24.কম


শেয়ার বিক্রিতে দরে সন্তুষ্ট না ডিএসই

স্ট্র্যাটেজিক ইনভেস্টর বা কৌশলগত বিনিয়োগকারী হিসেবে দেশীয় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের একটি জোট সর্বোচ্চ সাড়ে ৩৩ টাকা দরে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শেয়ার কিনতে চেয়েছে। এতে ডিএসইর শেয়ারের মূল্য আয় অনুপাত (পিই রেশিও) দাঁড়ায় ৫১। তারপরও এ দরে শেয়ার বিক্রি করতে রাজি নয় ডিএসইর পরিচালনা

পর্ষদ। অথচ স্টক এক্সচেঞ্জর তালিকাভুক্ত কোম্পানিগুলোর গড় পিই রেশিও মাত্র ১৫।
 
নির্ভরযোগ্য একটি সূত্র জানিয়েছে, গত ৮ জুন পর্যন্ত কৌশলগত বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করতে আগ্রহপত্র নেয় ডিএসই। চারটি গ্রুপ দরপ্রস্তাব দেয়। দর পর্যালোচনা শেষে ওইদিনই অনুষ্ঠিত সভায় এসব দরপ্রস্তাব গ্রহণ না করার সিদ্ধান্ত নেয় ডিএসই পর্ষদ। শিগগিরই তারা এ তথ্য জানিয়ে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিকে চিঠি দেবে। যে দরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা শেয়ার কিনতে চান, তা যথেষ্ট কম বলে মনে করেন পর্ষদ সদস্যরা।

স্টক এক্সচেঞ্জ প্রতিষ্ঠা ও পরিচালনা সংক্রান্ত বিদ্যমান আইন অনুযায়ী স্ট্র্যাটেজিক ইনভেস্টরদের কাছে ডিএসইকে মোট শেয়ারের অন্তত ২৫ শতাংশ বিক্রি করতে হবে। নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির নির্দেশনা অনুযায়ী আগামী ৩০ জুনের মধ্যে এ শেয়ার বিক্রির বাধ্যবাধকতা রয়েছে। এর পরিপ্রেক্ষিতে গত মাসে ডিএসই প্রাতিষ্ঠানিক
বিনিয়োগকারীর কাছ থেকে দরপ্রস্তাব আহ্বান করে। নিজেরাও দেশি-বিদেশি প্রায় ৪০টি প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে। প্রথম দফার দরপ্রস্তাব গ্রহণ শেষ হয় গত ১ জুন। পরে দ্বিতীয় দফায় দরপ্রস্তাব গ্রহণ করে ডিএসই। গত ৮ জুন পর্যন্ত চারটি পক্ষ আনুষ্ঠানিক দরপ্রস্তাব করে।

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, দেশীয় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জোট লংকাবাংলা ইনভেস্টমেন্ট ও ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স স্টক এক্সচেঞ্জটির ১০ শতাংশ শেয়ার কিনতে সর্বোচ্চ সাড়ে ৩৩ টাকা দরপ্রস্তাব করেছে। তারা প্রথম দফায় ২৮ টাকা দরে ১৭ শতাংশ শেয়ার কিনতে চেয়েছিল। এ জোটে আছে লংকাবাংলা ফাইন্যান্স, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, পূবালী ব্যাংক, ব্যাংক এশিয়া, র‌্যাংগস মোটরস, শান্তা হোল্ডিংস এবং ইউনাইটেড এন্টারপ্রাইজ।

অন্যদিকে নিউইয়র্কভিত্তিক বিশ্বখ্যাত স্টক এক্সচেঞ্জ নাসডাকসহ চার বিদেশি বিনিয়োগকারীর জোট ব্রামার্স অ্যান্ড পার্টনার্স ডিএসইর শেয়ার পেতে সর্বনিম্ন ১২ টাকা দরপ্রস্তাব করেছে। এ জোট নিতে চেয়েছে ৪০ শতাংশ শেয়ার। নর্ডিক দেশগুলোর ব্যবসায়ীদের সমন্বিত বিনিয়োগ ব্যবস্থাপক ব্রামার্স অ্যান্ড পার্টনার্সের নেতৃত্বাধীন এ জোটে ছিল নাসডাক, ম্যানিকেম, ফন্ট্রিয়ার অ্যান্ড ইক্যুয়িটি রিসার্চ।

এ ছাড়া বেসরকারি বাণিজ্যিক ব্যাংক ওয়ান ও সাউথইস্ট যথাক্রমে ২৫ টাকা ২৫ পয়সা এবং ৩০ টাকা দর দিতে চেয়েছে। কিনতে চেয়েছিল যথাক্রমে ২ শতাংশ এবং সোয়া ২ শতাংশ শেয়ার।

ডিএসইর পরিচালকরা দাবি করেন, ভালো প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছ থেকে ভালো দর না পাওয়ায় এখনই শেয়ার বিক্রি করতে চান না তারা। স্টক এক্সচেঞ্জটির সাবেক সভাপতি ও বর্তমান পরিচালক রকিবুর রহমান সমকালকে বলেন, স্ট্র্যাটেজিক শেয়ার বিক্রির জন্য এটা ভালো সময় নয়। ডিএসইর শেয়ারের ভালো মূল্য দিতে পারে, এমন ভালো শেয়ারহোল্ডার এখন পাওয়া যাচ্ছে না। শেয়ার বিক্রির সময়সীমা পালনে বিএসইসির নির্দেশনা ভঙ্গ হবে কি-না, এমন প্রশ্নে তিনি বলেন, সাধারণ শেয়ারহোল্ডার খোঁজার জন্য দরপ্রস্তাব আহ্বান করিনি। আমরা স্ট্র্যাটেজিক ইনভেস্টর খুঁজছি। যারা স্টক এক্সচেঞ্জের উন্নতিতে অবদান রাখতে পারবে এবং একই সঙ্গে শেয়ারের জন্য যৌক্তিক মূল্য দিতে প্রস্তুত। দুঃখজনক হলেও সত্য, এমন কারও কাছ থেকে আগ্রহপত্র পাইনি।

রকিবুর রহমান বলেন, ডিএসইর পর্ষদ মনে করে এ নিয়ে তাড়াহুড়ো করার কিছু নেই। বাজার ভালো হলে, বহুমুখী পণ্য এলে স্টক এক্সচেঞ্জের মুনাফা বাড়বে। বিএসইসি বাজারের উন্নয়নে আগেও স্টক এক্সচেঞ্জের সঙ্গে ছিল। তারা আশা করছেন, বর্তমান পরিস্থিতি অনুধাবন করে আমাদের সমর্থন জানাবে।

গত বছর ব্যাংক আমানতের সুদসহ ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ার প্রতি ডিএসইর মুনাফা ছিল মাত্র ৬৬ পয়সা। সে হিসাবে মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ৫১। আর কেবল পরিচালন মুনাফার হিসেবে ইপিএস অর্জিত হয় মাত্র ৬ পয়সা। সে হিসাবে পিই রেশিও দাঁড়ায় ৫৫৮। উপমহাদেশের সবচেয়ে বড় স্টক এক্সচেঞ্জ ভারতের বিএসই (বোম্বে স্টক এক্সচেঞ্জ) শেয়ার এখন ১ হাজার ১২০ ইন্ডিয়ান রুপিতে কেনাবেচা হচ্ছে।

অবশ্য স্টক এক্সচেঞ্জটির ১ টাকা অভিহিত মূল্যের শেয়ারের বিপরীতে আয় প্রায় ৯ রুপি। এর পিই রেশিও ১২৮। এ ছাড়া পাকিস্তান স্টক এক্সচেঞ্জের শেয়ার কেনাবেচা হচ্ছে ২৮ পাকিস্তানি রুপিতে। এর পিই রেশিও ৪০।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: