facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

বাজারে আসছে পাওয়ার গ্রিডের ১৫ শতাংশ শেয়ার


২২ ফেব্রুয়ারি ২০১৭ বুধবার, ১১:৫৯  এএম

শেয়ার বিজনেস24.কম


বাজারে আসছে পাওয়ার গ্রিডের ১৫ শতাংশ শেয়ার

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের সরকারি মালিকানাধীন পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি) সাধারণ বিনিয়োগকারীর কাছে আরো ১৫ শতাংশ শেয়ার ছাড়বে।

এজন্য সম্প্রতি সরকার একটি উচ্চ পদস্থ কমিটি গঠন করেছে। উচ্চক্ষমতা সম্পন্ন এ কমিটির পরামর্শ মতে সরকারি কোম্পানির শেয়ার শেয়ারবাজারে অফলোড করা হবে।

মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগে গত ১৬ ফেব্রুয়ারি এ কমিটির একটি বৈঠক অনুষ্ঠিত হয়।  বৈঠকে পাওয়ার গ্রিডের ১৫ শতাংশ শেয়ার ছাড়ার বিষয়ে আলোচনা হয়েছে। বিদ্যুৎ বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

বিদ্যুৎ বিভাগের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, পাওয়ার গ্রিডের ১৫ শতাংশ শেয়ার অফলোডের কাজ প্রায় চূড়ান্ত। শিগগিরই এ বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে।

তিনি বলেন, সরকারি কোম্পানির শেয়ার পুঁজিবাজারে অফলোডের জন্য প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশনা রয়েছে।  তাই এ বিষয়ে সম্প্রতি একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে কয়েক সপ্তাহের মধ্যে এ বিষয়ে দিগনির্দেশনা সহ সুপারিশ করার জন্য নির্দেশ দিয়েছিল সরকার।

এর আগে বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের (বিপিডিবি) কাছ থেকে কেনা সঞ্চালন অবকাঠামোর বিপরীতে তাদের নামে ২৫ কোটিরও বেশি নতুন শেয়ার ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে পাওয়ার গ্রীড। সিদ্ধান্তটি এজিএমে অনুমোদনও হয়। এতে বিপিডিবি প্রতিটি ১০ টাকা মূল্যের ২৫ কোটি ১৮ লাখ ১৪ হাজার (২৫১.৮১৪ কোটি টাকার) শেয়ার অভিহিত মূল্যে পেয়েছে।

চলতি অর্থ বছরের অর্ধ বার্ষিকে পাওয়ার গ্রীডের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৭৩ টাকা। যা আগের বছরে একই সময়ে ইপিএস ছিল ১.৩০ টাকা। সে হিসেবে কোম্পানির ইপিএস বেড়েছে ০.৪৩ টাকা বা ৩৩.০৭ শতাংশ।

বর্তমানে পুঁজিবাজারে পাওয়ার গ্রিডের ২৫ শতাংশ শেয়ার রয়েছে। ২০০৬ সালে শেয়ারগুলো পুঁজিবাজারে ছাড়া হয়েছে। কোম্পানিটির অনুমোদিত মূলধন ১ হাজার কোটি ও পরিশোধিত মূলধন ৪৬০ কোটি ৯১ লাখ ৩০ হাজার টাকা। রিজার্ভে আছে ৫১৮ কোটি টাকা। কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৪৬ কোটি ৯ লাখ ১২ হাজার ৯৯১। এর ৭৬ দশমিক ২৫ শতাংশ বাংলাদেশ সরকার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ১৮ দশমিক ৪৫, বিদেশী দশমিক ৭৫ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে বাকি ৪ দশমিক ৫৫ শতাংশ শেয়ার।

২০ ফেব্রুয়ারি কোম্পানিটির শেয়ারের সমাপনি মূল্য ৫৬ টাকা ১০ পয়সা।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: