facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

প্লেসমেন্ট শেয়ার অবৈধ কেনাবেচা বন্ধে কঠোর ব্যবস্থা


১৫ মে ২০১৯ বুধবার, ০২:২৮  পিএম

নিজস্ব প্রতিবেদক


প্লেসমেন্ট শেয়ার অবৈধ কেনাবেচা বন্ধে কঠোর ব্যবস্থা

তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা-পরিচালকসহ প্লেসমেন্টধারীদের বিনা ঘোষণায় শেয়ার বিক্রি ঠেকাতে সেন্ট্রাল ডিপোজিটরি প্রতিষ্ঠান সিডিবিএল নতুন ব্যবস্থা চালু করেছে। গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত কমিশন সভায় ব্লক মডিউল নামে এ ব্যবস্থা ব্যবহারের অনুমোদন দিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

বিএসইসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সব তালিকাভুক্ত কোম্পানি তাদের উদ্যোক্তা, পরিচালক, প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের এবং সম্পদ ব্যবস্থাপক কোম্পানি তাদের মিউচুয়াল ফান্ডের উদ্যোক্তাদের ইউনিট সিডিবিএলের ব্লক মডিউল ব্যবহার করে ব্লক রাখবে, যাতে ব্লক করা শেয়ার বা মিউচুয়াল ফান্ড ইউনিট বিও অ্যাকাউন্ট থেকে হস্তান্তর করা না যায়। প্রয়োজনীয় ঘোষণা ও প্রযোজ্য ক্ষেত্রে কর প্রদানের পর স্টক এক্সচেঞ্জ নির্দিষ্ট পরিমাণ শেয়ারের ওপর ব্লক তুলে নিলে সংশ্নিষ্টরা শেয়ার কেনাবেচা করতে পারবেন।

কমিশন সূত্র জানায়, সিডিবিএলের অনলাইন ব্যবস্থায় লগ-ইন করে শেয়ার ব্লক নিশ্চিত করবে সংশ্নিষ্ট কোম্পানি। কোনো কোম্পানি শেয়ার ব্লক করল কি-না, তা পর্যবেক্ষণ করবে স্টক এক্সচেঞ্জ এবং সিডিবিএল। এ বিষয়ে শিগগিরই নির্দেশনা জারি হবে। নতুন এ ব্যবস্থা চালুর পর কোনো উদ্যোক্তা-পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডার বিনা ঘোষণায় শেয়ার বিক্রি করতে পারবেন না। আগামীতে আইপিওতে আসা কোম্পানির ক্ষেত্রে উদ্যোক্তা-পরিচালক ও পেল্গসমেন্টহোল্ডারদের শেয়ারের লক-ইন নিশ্চিত করবে এ ব্যবস্থা।

বিভিন্ন তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা-পরিচালকরা বিনা ঘোষণায় শেয়ার বিক্রি করছেন মর্মে গত বছরের ২৮ অক্টোবর একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ হয় গণমাধ্যমে । `অবৈধভাবে কেনাবেচা বাড়ছে` শিরোনামের ওই প্রতিবেদনে এর আগের আড়াই বছরে অর্ধশতাধিক উদ্যোক্তা-পরিচালকের বিনা ঘোষণায় ৩০০ কোটি টাকার শেয়ার বিক্রির তথ্য দেওয়া হয়। ওই প্রতিবেদনের পর নড়েচড়ে বসে নিয়ন্ত্রক সংস্থা। উদ্যোক্তা-পরিচালকসহ প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের অবৈধ শেয়ার কেনাবেচা বন্ধে প্রয়োজনীয় প্রযুক্তিগত উন্নয়নে সিডিবিএলকে নির্দেশ দেয়। বিএসইসি জানিয়েছে, সংস্থাটির নির্দেশ অনুযায়ী এরই মধ্যে তালিকাভুক্ত সব কোম্পানি, সম্পদ ব্যবস্থাপক এবং স্টক এক্সচেঞ্জের সংশ্নিষ্ট কর্মকর্তাদের ব্লক ব্যবহারের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

কবে থেকে এ ব্যবস্থা চালু হচ্ছে জানতে চাইলে সিডিবিএলের ব্যবস্থাপনা পরিচালক শুভ্র কান্তি চৌধুরী বলেন, মডিউল ব্লক ব্যবস্থা এখনই চালু। চাইলে এখন থেকেই তালিকাভুক্ত কোম্পানি সংশ্নিষ্টদের শেয়ার ব্লক করতে পারবে। কোনো কোম্পানি শেয়ার ব্লক করল কি-না, তা বিএসইসি বা স্টক এক্সচেঞ্জ পর্যবেক্ষণ করবে। এ বিষয়ে তথ্য চাইলে সিডিবিএল তথ্য দেবে।

বিএসইসি আরও জানিয়েছে, গতকালের কমিশন সভায় কিছু সংশোধন, পরিবর্তন ও পরিমার্জন করে প্রস্তাবিত সুকুক ইনভেস্টমেন্ট, এক্সচেঞ্জ ট্রেডেড ডিরাইভেটিভস এবং শর্ট সেল বিধিমালা চূড়ান্ত করেছে, যা শিগগিরই গেজেট আকারে প্রকাশ হবে। এ ছাড়া পেনিনসুলা ব্যালেন্সড ফান্ড নামে ২০ কোটি টাকা আকারের একটি বেমেয়াদি মিউচুয়াল ফান্ডের প্রসপেক্টাস অনুমোদন করেছে বিএসইসি।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: