facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

আইন ভঙ্গে ছয় কোম্পানি চার সিকউরিটিজ হাউজকে সতর্কতা


০৩ এপ্রিল ২০১৭ সোমবার, ১০:১৬  এএম

শেয়ার বিজনেস24.কম


আইন ভঙ্গে ছয় কোম্পানি চার সিকউরিটিজ হাউজকে সতর্কতা

সিকিউরিটিজ আইন ভঙ্গের দায়ে ছয় কোম্পানি ও চার সিকিউরিটিজ হাউজকে সতর্ক করেছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সমাপ্ত মার্চ মাসে কমিশনের এনফোর্সমেন্ট এসব প্রতিষ্ঠানকে সতর্ক করেছে বলে বিএসইসির মাসিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

কোম্পানিগুলো হলো: সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স, শমরিতা হাসপাতাল, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ইন্টারন্যাশনাল লিজিং, ওয়াইম্যাক্স ইলেকট্রোড ও এমটিবি ক্যাপিটাল। অপরদিকে চার সিকিউরিটিজ হাউজগুলো হলো: শফিক সিকিউরিটিজ, ইমতিয়াজ হোসেন সিকিউরিটিজ, ইসি সিকিউরিটিজ ও হোলি সিটি সিকিউরিটিজ।

সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (উল্লেখযোগ্য সংখ্যক শেয়ার অর্জন, অধিগ্রহণ ও কর্তৃত্ব গ্রহণ), ২০০২ আইনের ৭ ধারা ভঙ্গ করে শেয়ার কেনায় সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স, পরিচালকগণ, ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সচিবকে সতর্ক করেছে কমিশন।

সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯-এর ধারা ১৮ ভঙ্গ করে শেয়ারধারণ গণনা করায় শমরিতা হাসপাতালকে সতর্ক করেছে কমিশন। ঘোষণা ছাড়া শেয়ার বিক্রি করায় ইন্টারন্যাশনাল লিজিং এবং ঘোষণা না দিয়ে প্লেসমেন্ট শেয়ার বিক্রি করায় অলিম্পিক ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান আজিজ মোহাম্মদ ভাইকে সতর্ক করেছে কমিশন।

এদিকে ফিক্সড প্রাইস পদ্ধতিতে আইপিও আবেদনে যথাযথ আইন পরিপালন না করায় ওয়াইম্যাক্স ইলেকট্রোড ও ইস্যু ম্যানেজার এমটিবি ক্যাপিটালকে সতর্ক করেছে কমিশন।

অন্যদিকে শেয়ার বিক্রির ঘোষণায় অনিয়ম করায় শফিক সিকিউরিটিজ, সিকিউরিটিজ আইন পরিপালন না করায় ইমতিয়াজ হোসেন সিকিউরিটিজ, পরিশোধিত মূলধন-সংক্রান্ত সিকিউরিটিজ আইন পরিপালন না করায় ইসি সিকিউরিটিজকে সতর্ক করেছে কমিশন।

এছাড়া হোলি সিটি সিকিউরিটিজ জরিমানার টাকা কমানোর জন্য ফের আবেদন করে। কমিশন তা নাকচ করে এ ধরনের কার্যক্রম ভবিষ্যতে না করার জন্য সতর্ক করে। এর আগে প্রতিষ্ঠানটিকে আইন অমান্যের জন্য সাত লাখ টাকা জরিমানা করে কমিশন। পরবর্তী সময়ে তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে জরিমানার টাকা কমিয়ে পাঁচ লাখ টাকা নির্ধারণ হয়।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: