facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৭ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

চলতি বছরই বিডিআর বিদ্রোহের আপিলের রায়


২৪ ফেব্রুয়ারি ২০১৭ শুক্রবার, ০৫:২৩  পিএম

শেয়ার বিজনেস24.কম


চলতি বছরই বিডিআর বিদ্রোহের আপিলের রায়

২০০৯ সালের ২৫ এবং ২৬ ফেব্রুয়ারি বিজিবির সদর দপ্তর পিলখানায় তৎকালিন বিডিআরের সদস্যের নারকীয় হত্যাকাণ্ড চালায়। আলোচিত ওই বিডিআর বিদ্রোহ মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের ডেথ রেফারেন্স ও জেল আপিলের শুনানি শেষ। আগামী ২ এপ্রিল থেকে দুপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শুরু করা হবে। অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জানান, চলতি বছরেই আপিলের রায় ঘোষণা করা যেতে পারে।

বিডিআর বিদ্রোহের এ সময় তৎকালিন বিডিআরের মহা-পরিচালক মেজর জেনারেল শাকিল আহমেদ সহ ৫৭ জন সেনা কর্মকর্তা এবং১৭ জন বেসামরিক ব্যক্তিকে হত্যা করে। এ ঘটনায় প্রথমে লালবাগ পরে নিউমার্কেট থানায় দুটি মামলা করে পুলিশ। পিলখানায় হত্যা মামলায় ৮৫০ জন এবং বিষ্ফোরক আইনে ৭৮৭ জনকে অভিযুক্ত করে বিচার কাজ শুরু হয়। পুরান ঢাকায় বকশি বাজারে বিশেষ জজ আদালত বসিয়ে ২০১১ সালে ৫ জানুয়ারি দুটি মামলার র্কাযক্রম একই সাথে শুরু করা হয়। দুবছর টানা বিচারকার্য চলার পর ২০১৩ সালে ৫ নভেম্বর হত্যা মামলার রায় ঘোষণা করে আদালত। রায়ে ১৫২ জন মৃত্যুদণ্ড আর ১৬১ জনকে যাবজ্জীবন, ২৬২ জনকে বিভিন্ন মেয়াদের সাজা এবং ২৭৭ জনকে খালাস দেওয়া হয়। এদের মধ্যে বিএনপি নেতা নাসিরুদ্দিন পিন্টু আওয়ামীলীগ নেতা তোরাব আলীকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। বিএনপি নেতা নাসিরুদ্দিন পিন্টু কারাগারে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

এসব রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করে দণ্ডপ্রাপ্তরা আর খালাস প্রাপ্তদের রায়ের বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ। আর এ অধিক সংখ্যক আসামির ডেথ রেফারেন্সর শুনানি যাতে দ্রুত শেষ করা যায় তার জন্য হাইকোর্টে তিন সদস্যের বিশেষ বেঞ্চ গঠন করা হয়। এরই মধ্যে শেনানি শেষ হয়ে এখন যুক্তিতর্কের পালা শুরু।

রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা মাহবুবেল আলম জানান, কিছু আইনি সমস্যা সমাধান করে চলতি বছরই রায় ঘোষণা করবে হাইকোর্ট।

এ সম্পর্কে অ্যাটর্নি জেনারেল মাহবুবেল আলম জানান, আইনগত বিভিন্ন প্রশ্ন উত্থাপন হয়েছে। এখন এ রায়ে যদি সাজা হয় হয় তাহলে সংবিধানের ৩৫নং অনুচ্ছেদ ভঙ্গ হবে কি-না এমন প্রশ্নের উত্তর দিতে হবে। আর এমন প্রশ্ন মিটিয়ে ফেলার জন্য কিছুটা সময় দরকার।

এদিকে আসামি পক্ষের আইনজীবী মো. শামীম সরদার জানান, অপরাধের সঙ্গে তারা কতটুকু জড়িত আছে এবং আসামির ১৬৪ ধারা অনুযায়ী যে স্বীকারক্তিমূলক জবানবন্দি এসেছে তা আইনানুগভাবে হয়েছে কি-না তা উপস্থাপন করা হয়েছে। আশা করছি মহামান্য আদালত সব বিষয় সঠিক বিশ্লেষণ করেই সিদ্ধান্ত নেবেন।

দেশের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক আসামির এ মামলায় ডেথ রেফারেন্স আসামিদের আপিল নিয়ে ৩৫ হাজার পৃষ্ঠার পেপার বুক পড়েছেন উভয় পক্ষের আইনজীবীর।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: