facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

কঠোর হল বিএসইসি: ৩ কোম্পানির লেনদেন বন্ধ, তদন্তে ২ কোম্পানি


১৬ আগস্ট ২০১৮ বৃহস্পতিবার, ১১:১৬  পিএম

নিজস্ব প্রতিবেদক


কঠোর হল বিএসইসি: ৩ কোম্পানির লেনদেন বন্ধ, তদন্তে ২ কোম্পানি

পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানিকে ট্রেড সাসপেন্ড করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানিগুলো হল- মুন্নু স্টাফলার্স, বিডি অটোকার্স এবং লিগাসি ফুটওয়ার লিমিটেড।

আগামী ৩০ কার্যদিবস এই কোম্পানিগুলোর লেনদেন বন্ধ থাকবে।

সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

স্পটে যাচ্ছে ৫ কোম্পানি:

একই সঙ্গে ৫ কোম্পানিকে স্পটে দেওয়া হয়েছে। কোম্পানিগুলো হল-মুন্নু সিরামিক, আজিজ পাইপ, স্টাইল ক্রাফট, ড্রাগন সোয়েটার এবং কে অ্যান্ড কিউ লিমিটেড।

২ কোম্পানির বিরুদ্ধে তদন্ত কমিটি:

এর পাশাপাশি ২ কোম্পানির অস্বাভাবিক দর বৃদ্ধি খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কোম্পানিগুলো হল-লিগ্যাসি ফুটওয়ার এবং বিডি অটোকারস। এসব কোম্পানির শেয়ার দর দীর্ঘ দিন অস্বাভাবিকভাবে বাড়ছে।

কমিটির সদস্যরা হলেন-বিএসইসির উপ পরিচালক শামসুর রহমান এবং সরকারি পরিচালক মো. শহিদুল ইসলাম।

কমিটিকে আগামী ৩০ কার্যদিবসের মধ্যে কমিশনে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

সূত্র বলছে, কোম্পানি ২টির অস্বাভাবিক দর বৃদ্ধি, অস্বাভাবিক শেয়ার ভলিয়ম, অস্বাভাবিক লেনদেনসহ বেশ কিছু বিষয় পরিলক্ষিত হওয়ায় এই তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এর আগে আরও ৬টি কোম্পানিকে তদন্তের আওতায় আনা হয়েছে। যার তদন্ত প্রক্রিয়া এখনও চলছে।

আগামী ট্রেডিং দিবস থেকে এসব নির্দেশনা কার্যকর হবে। এই নির্দেশনা উভয় স্টক এক্সচেঞ্জকে জানিয়ে দেওয়া হয়েছে।

সূত্র জানায়, এসব কোম্পানির অস্বাভাবিক দরে লাগাম টানতে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে। অস্বাভাবিক দরবৃদ্ধি পাওয়া এসব কোম্পানির প্রতিটির ক্ষেত্রে বড় ধরনের কারসাজির ঘটনার অভিযোগ আছে। এমনকি প্রভাবশালী ব্যক্তিরা এ কারসাজিতে জড়িত বলে গুঞ্জন আছে শেয়ারবাজারে।

সাম্প্রতিক সময়ে কিছু কোম্পানির শেয়ারদর সুনির্দিষ্ট বা উল্লেখযোগ্য কোনো কারণ ছাড়াই হুহু করে বেড়েছে। এ আট কোম্পানির সেগুলোর অন্যতম। এর মধ্যে বিডি অটোকারের দর গত তিন মাসেই চারগুণ হয়েছে। গত মে মাসের শেষে শেয়ারটি ১০০ টাকায় কেনাবেচা হয়েছিল; কিন্তু সম্প্রতি তা সর্বোচ্চ ৪৯০ টাকায় কেনাবেচা হয়। একটি বেসরকারি ব্যাংকের ব্রোকারেজ হাউস থেকে কারসাজির মাধ্যমে শেয়ারটির দর বাড়ানো হয়েছে বলে অভিযোগ আছে।

অস্বাভাবিক দরবৃদ্ধি পাওয়া লিগ্যাসি ফুটওয়্যারের দর গত সাড়ে তিন মাসে প্রায় পাঁচগুণ হয়েছে। গত মে মাসের শুরুতেও শেয়ারটি ৫০ টাকায় কেনাবেচা হয়েছে। সম্প্রতি শেয়ারটির সর্বোচ্চ দর ওঠে প্রায় ২৮০ টাকা। গতকাল শেয়ারটি সর্বশেষ ২৬৩ টাকায় কেনাবেচা হয়েছে। 

মুন্নু স্টাফেলার্সের শেয়ারদর বৃদ্ধির ধারা শুরু হয় গত বছরের শেষে। গত পাঁচ মাসে দর বেড়ে হয়েছে ছয়গুণ। অস্বাভাবিক দরবৃদ্ধির ধারা শুরু হয় গত মার্চের শেষে। ওই সময় শেয়ারটি ৭৫০ টাকার নিচে কেনাবেচা হয়। গতকাল শেয়ারটি সর্বোচ্চ ৪ হাজার ৬৩৯ টাকা ৪০ পয়সায় কেনাবেচা হয়েছে। 

মুন্নু সিরামিকের বৃদ্ধির অস্বাভাবিক ধারা শুরু হয় গত বছরের আগস্ট থেকে। ওই সময় শেয়ারটি ৪০ টাকায় কেনাবেচা হয়েছিল। এক মাসেরও কম সময়ে শেয়ারটির দর ১০০ টাকা ছাড়ায়। এরপর শেয়ারটির দরবৃদ্ধির ধারা কিছুটা কমে এলেও গত মে থেকে পুনরায় অস্বাভাবিক হারে বাড়ছে। গত তিন মাসে দর ১২৫ টাকা থেকে ৩৯০ টাকায় ওঠে। 

গত পৌনে দুই বছর ধরে ক্রমাগত বাড়ছে প্রায় বন্ধ কোম্পানি কেঅ্যান্ডকিউর দর। এ সময়ে শেয়ারটি ২০ টাকা থেকে সর্বোচ্চ ২৪৬ টাকায় কেনাবেচা হয়েছে। অর্থাৎ দর বেড়ে ১২ গুণ হয়েছে। সর্বাধিক দরবৃদ্ধির ঘটনা ঘটে গত বছরের এপ্রিল থেকে আগস্টের মধ্যে। ওই সময় শেয়ারটির দর ৩৫ টাকা থেকে বেড়ে ১৭০ টাকা ছাড়ায়। 

আজিজ পাইপসের শেয়ারদরও বাড়ছে গত দেড় বছর ধরে। গত বছরের মে মাসে শেয়ারটির দর ৬০ টাকা থেকে বেড়ে পৌনে পাঁচ গুণ হয়েছে। চলতি বছরের জুন থেকে পুনরায় শেয়ারটির অস্বাভাবিক দরবৃদ্ধির ধারা শুরু হয়। গত মে মাসের শেষেও শেয়ারটি ১২০ টাকায় কেনাবেচা হয়েছিল। এর দেড় মাসের মধ্যে শেয়ারটির দর ২৮৫ টাকায় ওঠে। 

অস্বাভাবিক দরবৃদ্ধি পাওয়া স্টাইল ক্রাফটের শেয়ারদর গত এক বছরে তিনগুণ হয়েছে। বড় অঙ্কের বোনাস লভ্যাংশ ঘোষণার খবরে গত বছরের অক্টোবরের শুরুতে মাত্র এক সপ্তাহে ১ হাজার ৪০০ টাকা থেকে ২ হাজার ৭০০ টাকা ছাড়ায়। গত ফেব্রুয়ারি থেকে শেয়ারটির দর ক্রমাগত বাড়ছে। সম্প্রতি এর দর ৩ হাজার ৯৯ টাকায় টাকায় ওঠে। গতকাল ডিএসইতে সর্বশেষ ২ হাজার ৯৯৭ টাকায় কেনাবেচা হয়েছে। অস্বাভাবিক দরবৃদ্ধির ধারায় সর্বশেষ যুক্ত হয়েছে ড্রাগন সোয়েটার। কোম্পানিটির শেয়ারদর গত জুন ও জুলাই মাসে ১৭ টাকা থেকে তিনগুণ বেড়ে ৫১ টাকা ছাড়ায়।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: