facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ মার্চ মঙ্গলবার, ২০২৪

Walton

এশিয়া কাপ অভিযানে রওনা হলো বাংলাদেশ


১০ সেপ্টেম্বর ২০১৮ সোমবার, ১১:২৬  এএম

নিজস্ব প্রতিবেদক


এশিয়া কাপ অভিযানে রওনা হলো বাংলাদেশ

প্রথম লক্ষ্য গ্রুপ পর্ব উতরানো। তার পর ফাইনালের মঞ্চ আলোকিত করা। চূড়ান্ত লক্ষ্য, শিরোপা জয়। প্রতিটি ধাপ দৃঢ় পদক্ষেপে পার হওয়ার আত্মবিশ্বাস নিয়ে এশিয়া কাপ অভিযানে রওনা হয়েছে বাংলাদেশ দল।

রোববার সন্ধ্যায় মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে ঢাকা ছেড়েছে দল। তবে ভিসা না হওয়ায় এদিন যেতে পারেননি ম্যানেজার খালেদ মাহমুদ, ওপেনার তামিম ইকবাল ও পেসার রুবেল হোসেন। ভিসা পাওয়া সাপেক্ষে তারা যেতে পারেন সোমবার। যুক্তরাষ্ট্র থেকে সাকিব আল হাসানের দুবাই পৌঁছে যাওয়ার কথা দলের আগেই।

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ খেলে দেশে ফিরে দলের সঙ্গেই ঢাকা ছেড়েছেন মাহমুদউল্লাহ। ওয়েস্ট ইন্ডিজে যেভাবে সীমিত ওভারের সিরিজ জিতেছে বাংলাদেশ, সেটিই এশিয়া কাপে ভালো কিছুর বিশ্বাস জোগাচ্ছে তাকে।

“যদি আত্মবিশ্বাসের কথা বলি, আমার মনে হয়, আমরা দল হিসেবে খুব ভালোভাবে এগোচ্ছি। কারণ, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ সিরিজে খুব ভালো ক্রিকেট খেলে আমরা সিরিজ জিতেছি। আর এশিয়া কাপের কথা যদি বলি, গত এশিয়া কাপটা আমাদের ভালো গেছে। আমরা দুটি এশিয়া কাপের ফাইনাল খেলেছি।”

“পাশাপাশি এটাও বলব যে, প্রতিটি দলই ভালো এবং সবাই ভালো ক্রিকেট খেলছে। প্রতিটি ম্যাচ তাই আমাদের জন্য গুরুত্বপূর্ণ। প্রতিটি ম্যাচেই আমাদের ভালো ক্রিকেট খেলতে হবে। এভাবে চিন্তা করেই আমরা মাঠে নামব।”

গ্রুপ পর্বে বাংলাদেশের দুই প্রতিপক্ষ শ্রীলঙ্কা ও আফগানিস্তান। দুই গ্রুপের সেরা দুই দল উঠবে পরের রাউন্ডে। যেখানে চার দল একবার করে মুখোমুখি হবে পরস্পরের। সেরা দুই দল খেলবে ফাইনালে।

প্রতিটি ধাপগুলো পেরিয়ে শিরোপার লড়াইয়ে নিজেদের দেখতে চান মুশফিকুর রহিম।

“এশিয়া কাপের গ্রুপ পর্বে ভালো খেলার লক্ষ্য অবশ্যই থাকবে। এরপর চেষ্টা থাকবে যেন আমরা চ্যাম্পিয়নশিপের জন্য লড়াই করতে পারি। এজন্য আমরা দেশবাসির কাছে দোয়া প্রার্থী।”
সাদা পোশাকের পর ক্রমেই রঙিন পোশাকে দলের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠছেন মেহেদী হাসান মিরাজ। ২০১৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষিক্ত অফ স্পিনিং অলরাউন্ডার প্রথমবার খেলবেন এশিয়া কাপে। ভালো কিছুর স্বপ্ন নিয়ে যাচ্ছেন তিনিও।

“চাওয়া থাকবে অবশ্যই আগের থেকে ভালো কিছু করার। শেষ তিন এশিয়া কাপের দুটিতেই আমরা ফাইনালে খেলেছি। প্রত্যাশা থাকবে ভালো করার। আমাদের টিম কম্বিনেশন, সব কিছুই ভালো আছে। কঠোর পরিশ্রম করেছি। দেশের মানুষের কাছে দোয়া চাচ্ছি, যেন দেশের জন্য ভালো কিছু বয়ে আনতে পারি।”

ওয়ানডে সংস্করণ বাংলাদেশ ভালো খেলে বলে আশাও বেশি মোহাম্মদ মিঠুনের। তবে দলে ফেরা ব্যাটসম্যান শুরুতে ভাবছেন গ্রুপ পর্ব নিয়ে।

“ওয়ানডেতে আমরা খুব ভালো ক্রিকেট খেলি। তবে আমাদের জন্য প্রথম রাউন্ডটা খুব গুরুত্বপূর্ণ। প্রথম রাউন্ড যদি আমরা ভালো ভাবে পার করতে পারি, এরপর ‘ম্যাচ বাই ম্যাচ’ চিন্তা করলে ভালো হবে।”

আপাতত গ্রুপ পর্ব নিয়ে ভাবতে চান আবু হায়দারও। ওয়ানডে অভিষেকের অপেক্ষায় থাকা বাঁহাতি পেসারের চাওয়া গ্রুপে ভালো করে সেই ধারাবাহিকতা ধরে রাখা।

“আমাদের লক্ষ্য থাকবে আমরা যেন ভালো খেলতে পারি। দল হিসেবে আমরা খুব ভালো খেলছি। চাইব যেন এই ধারাবাহিকতা বজায় রাখতে পারি। গ্রুপে দুটি ম্যাচ আছে। এই দুটি ম্যাচ যদি ভালোভাবে খেলতে পারি তাহলে পরের লক্ষ্য ঠিক করব। মূল লক্ষ্য থাকবে যেন গ্রুপে ভালো করতে পারি।”

গ্রুপ পর্ব উতরানোর সেই চ্যলেঞ্জ শুরু ১৫ সেপ্টেম্বর। টুর্নামেন্টের প্রথম দিনই শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: