facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ এপ্রিল সোমবার, ২০২৪

Walton

৪৩ কোটি টাকার শেয়ার কিনবে স্কয়ার ফার্মার পরিচালক


২২ মার্চ ২০২৪ শুক্রবার, ১১:৩৯  এএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


৪৩ কোটি টাকার শেয়ার কিনবে স্কয়ার ফার্মার পরিচালক

স্কয়ার ফার্মাসিউটিক্যালস পিএলসির পরিচালক স্যামুয়েল এস চৌধুরী কোম্পানিটির ২০ লাখ শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন।

আগামী ৩০ এপ্রিলের মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পাবলিক ও ব্লক মার্কেটে এ শেয়ার কিনবেন তিনি। গতকাল ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গতকাল এ কোম্পানির শেয়ারপ্রতি দর ছিল ২১৭ টাকা ৩০ পয়সা। এই দর হিসাবে ২০ লাখ শেয়ারের দাম পড়বে ৪৩ কোটি টাকার উপরে।

১৯৯৫ সালে শেয়ারবাজারে আসা এ কোম্পানির অনুমোদিত মূলধন ১ হাজার কোটি ও পরিশোধিত মূলধন ৮৮৬ কোটি ৪৫ লাখ ১০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ১০ হাজার ৪২৯ কোটি ৬০ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৮৮ কোটি ৬৪ লাখ ৫১ হাজার ১০। এর মধ্যে ৩৫ দশমিক শূন্য ১ শতাংশ উদ্যোক্তা পরিচালকদের কাছে, প্রতিষ্ঠান ১৫ দশমিক ২১, বিদেশী ১৩ দশমিক ৯৭ ও বাকি ৩৫ দশমিক ৮১ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) সমন্বিত আয় বেড়েছে প্রায় ১৫ শতাংশ। একই সময়ে কোম্পানিটির কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফাও বেড়েছে। প্রথমার্ধে কোম্পানিটির সমন্বিত আয় হয়েছে ৪ হাজার ৩০৫ কোটি ৩৭ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩ হাজার ৭৫২ কোটি ৮৪ লাখ টাকা। সে হিসাবে কোম্পানিটির সমন্বিত আয় বেড়েছে ৫৫২ কোটি ৫৩ লাখ টাকা বা ১৪ দশমিক ৭২ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা হয়েছে ১ হাজার ১২৪ কোটি ৫৯ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ হাজার ৬২ কোটি ৬৪ লাখ টাকা। সে হিসাবে কোম্পানিটির সমন্বিত নিট মুনাফা বেড়েছে ৬১ কোটি ৯৫ লাখ টাকা বা ৫ দশমিক ৮২ শতাংশ। প্রথমার্ধে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১২ টাকা ৬৯ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১১ টাকা ৯৯ পয়সা।

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরে বিনিয়োগকারীদের ১০৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির মুনাফা হয়েছে ১ হাজার ৮৯৭ কোটি ৮৯ লাখ টাকা, আগের হিসাব বছরে যা ছিল ১ হাজার ৮১৭ কোটি ৬৭ লাখ টাকা। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ২১ টাকা ৪১ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ২০ টাকা ৪৮ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির সম্বন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ১২৯ টাকা ৯৫ পয়সায়, আগের হিসাব বছরে যা ছিল ১১৮ টাকা ৬৮ পয়সা।

স্কয়ার ফার্মার ঋণমান দীর্ঘমেয়াদে ‘‌ট্রিপল এ’ ও স্বল্পমেয়াদে ‘‌এসটি-ওয়ান’। গত ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, ৩০ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও রেটিং ঘোষণার দিন পর্যন্ত প্রাসঙ্গিক অন্যান্য গুণগত ও পরিমাণগত তথ্যের ওপর ভিত্তি করে এ প্রত্যয়ন করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (সিআরআইএসএল)।

২০২১-২২ হিসাব বছরে স্কয়ার ফার্মাসিউটিক্যালস শেয়ারহোল্ডারদের জন্য ১০০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। ২০২০-২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৬০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে প্রতিষ্ঠানটি। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ১৭ টাকা ৯৯ পয়সা, আগের বছরে যা ছিল ১৫ টাকা ৭ পয়সা। ২০২১ সালের ৩০ জুন শেষে কোম্পানিটির সমন্বিত এনএভিপিএস দাঁড়ায় ১০২ টাকা ৫৪ পয়সায়।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: