facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৮ এপ্রিল রবিবার, ২০২৪

Walton

স্মার্ট বাংলাদেশ গঠনে উদ্ভাবনে জোর দেওয়ার আহবান


১৪ মার্চ ২০২৪ বৃহস্পতিবার, ০৫:১৬  পিএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


স্মার্ট বাংলাদেশ গঠনে উদ্ভাবনে জোর দেওয়ার আহবান

২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গঠনের লক্ষ্য বাস্তবায়নে দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে প্রয়োগিক গবেষণার মাধ্যমে নতুন নতুন উদ্ভাবনে নেতৃত্ব দেওয়ার আহবান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন। তিনি নতুন প্রযুক্তির ব্যবহার নিশ্চিতকরণের মাধ্যমে সেবা সহজীকরণ এবং উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার পরামর্শ দেন।

ইউজিসিতে অনুষ্ঠিত পাবলিক বিশ্ববিদ্যালয়ের ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্ম-পরিকল্পনা ২০২৩-২৪ বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদন পর্যালোচনা ও ফিডব্যাক প্রদান সংক্রান্ত কর্মশালার সমাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি আজ (১৪ মার্চ) এ পরামর্শ দেন।

ইউজিসি’র গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন কমিশনের সচিব ড. ফেরদৌস জামান। গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের অতিরিক্ত পরিচালক মোঃ শাহীন সিরাজ অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন।

প্রফেসর সাজ্জাদ হোসেন বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়গুলোকে উন্নত দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মতো নিজস্ব আয়ে চলার সক্ষমতা অর্জন করতে হবে। এজন্য তিনি গবেষণা ও নতুন প্রযুক্তির উদ্ভাবনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়গুলোকে শিল্প, বাণিজ্য, কৃষি, চিকিৎসাসহ বিভিন্নমুখী সমস্যার সমাধান দিতে উদ্যোগী হওয়ার আহবান জানান। তিনি ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সহযোগিতা জোরদার করতে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে যথাযথ ব্যবস্থা গ্রহণের আহবান জানান।

তিনি আরও বলেন, বাংলাদেশ খনিজ সম্পদ সমৃদ্ধ কোন দেশ নয়। জনসংখ্যাই আমাদের সবচেয়ে মূল্যবান সম্পদ। কর্মক্ষম জনগোষ্ঠীকে দক্ষ মানবসম্পদে পরিণত করতে পারার উপরই নির্ভর করছে দেশের ভবিষ্যত সমৃদ্ধি। এক্ষেত্রে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে তিনি মন্তব্য করেন।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান একটি উন্নত, আধুনিক ও প্রযুক্তিনির্ভর মানবিক বাংলাদেশ গড়তে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার গুণগত মান উন্নয়নের জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান। তিনি উচ্চশিক্ষা পরিবারের সকলকে নিষ্ঠার সাথে নিজ নিজ দায়িত্ব পালনের আহবান জানান।

ইউজিসি’র আইএমসিটি বিভাগের সিনিয়র সহকারী পরিচালক ও ইনোভেশন কমিটির ফোকাল পয়েন্ট দ্বিজেন্দ্র চন্দ্র দাসের উপস্থাপনায় কর্মশালায় ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন কমিটির ফোকাল পয়েন্ট ও সংশ্লিষ্ট কর্মকর্তারা অংশ নেন।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: