facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ৩০ এপ্রিল মঙ্গলবার, ২০২৪

Walton

স্বাধীনতা দিবস এবং গণহত্যা দিবস পালন করলো ব্র্যাক ইউনিভার্সিটি


০৭ এপ্রিল ২০২৪ রবিবার, ০১:৩০  পিএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


স্বাধীনতা দিবস এবং গণহত্যা দিবস পালন করলো ব্র্যাক ইউনিভার্সিটি

একাধিক কর্মসূচির মাধ্যমে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে প্রাণ উৎসর্গকারী বীর শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি। ২৬শে মার্চ মহান স্বাধীনতা দিবস এবং জাতীয় দিবস পালন উপলক্ষ্যে কুইজ প্রতিযোগিতা এবং ২৫শে মার্চ গণহতা দিবস পালনে রিমেম্বারিং দ্য ১৯৭১ জেনোসাইড শীর্ষক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসব আয়োজনের মাধ্যমে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতার জন্য প্রাণ উৎসর্গকারী বীর শহিদদের সম্পর্কে আরো গভীরভাবে জানতে পেরেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ। বুধবার, ৩ এপ্রিল ২০২৪, কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করো হয়েছে।

২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস এবং জাতীয় দিবস পালন উপলক্ষ্যে ডিজিটাল মাধ্যমে কুইজ প্রতিযোগিতার আয়োজন করে ব্র্যাক ইউনিভার্সিটি। এই কুইজ প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের প্রায় দুই সহস্রাধিক শিক্ষক-শিক্ষার্থী-কর্মী অংশগ্রহণ করেন। কুইজ প্রতিযোগিতার বৈচিত্র্যময় এবং চিত্তাকর্ষক বিভিন্ন প্রশ্ন প্রতিযোগীদের বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধকে আরো ভালোভাবে বুঝতে সহায়তা করেছে। শিক্ষার্থীরা যেন বাংলাদেশের দীর্ঘ নয় মাসব্যাপী রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধ সর্ম্পকে আরো গভীরভাবে জানতে সেই সাথে দেশের ইতিহাস এবং বীর শহিদদের আত্মত্যাগ উপলব্ধি করতে পারে সেই লক্ষ্যেই এই কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এছাড়া ২৫শে মার্চ গণহত্যা দিবস পালনে রিমেম্বারিং দ্য ১৯৭১ জেনোসাইড শীর্ষক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। ডিপার্টমেন্ট অফ ইংলিশ অ্যান্ড হিউম্যানিটিজ এর প্রফেসর ড. নাহিদ আফরোজ কবির তার আলোচনায় ১৯৭১ সালের ২৫শে মার্চ পাক হানাদার বাহিনীর নির্মম হত্যাকাণ্ড সম্পর্কে আলোকপাত করেন। পাকিস্তানি বাহিনীর নৃশৃংশতার বিভিন্ন চিত্র তুলে ধরে তিনি বলেন বাংলাদেশে গণহত্যার জন্য বাংলাদেশের জনগণের কাছে পাকিস্তানের ক্ষমা চাওয়া উচিত।

বুধবার, ৩ এপ্রিল ২০২৪ মহান স্বাধীনতা দিবস এবং জাতীয় দিবস উদযাপন উপলক্ষ্যে “প্রিয় স্বাধীনতা” শীর্ষক কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করেন ব্র্যাক ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর সৈয়দ মাহফুজুল আজিজ। এই সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীসহ উর্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সবচেয়ে কম সময়ে সবগুলো প্রশ্নের সঠিক উত্তর দিয়ে কুইজ প্রতিযোগিতায় বিজয়ী ডিপার্টমেন্ট অফ কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এর শিক্ষার্থী আসিফ ইকবাল খান নুহাশ, শামিউর রহমান এবং মোঃ জাওয়াদুল হক, নিউ ক্যাম্পাস এর সাইট ইঞ্জিনিয়ার মোঃ মাহতাব উদ্দিন, আইটি সিস্টেমস অফিসের এসিস্ট্যান্ট ম্যানেজার আব্দুল মালেক এবং ডিপার্টমেন্ট অফ কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এর রিসার্চ এসিস্ট্যান্ট মোঃ ইশমাম তাসিন।

কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রফেসর সৈয়দ মাহফুজুল আজিজ বলেন, “অনেক রক্ত এবং ত্যাগের বিনিময়ে আমরা আমাদের স্বাধীনতা লাভ করেছি। মহান মুক্তিযুদ্ধে প্রাণ উৎসর্গকারীদের এই রক্ত বৃথা যেতে দেওয়া যাবে না। যে কোনো মূল্যে আমাদের স্বাধীনতার চেতনাকে সমুন্নত রেখে একটি সুখী-সমৃদ্ধ জাতি আমাদের গড়তে হবে। আমাদের শিক্ষার্থীসহ সবাইকে এই দায়িত্বটা নিতে হবে।”

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: