facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ৩০ এপ্রিল মঙ্গলবার, ২০২৪

Walton

মন্দা পুঁজিবাজারে ৩ খাতে লেনদেন ও ৩ খাতে রিটার্নে সেরা


০৫ এপ্রিল ২০২৪ শুক্রবার, ১২:১২  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


মন্দা পুঁজিবাজারে ৩ খাতে লেনদেন ও ৩ খাতে রিটার্নে সেরা

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল মোট লেনদেনের ৫০ শতাংশের বেশি হয়েছে বস্ত্র, ওষুধ এবং খাদ্য ও আনুষঙ্গিক খাতে। এদিন ডিএসইর মোট লেনদেনের ২৩ দশমিক ৪ শতাংশ দখলে নিয়ে শীর্ষে ছিল বস্ত্র খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৭ শতাংশ দখলে ছিল ওষুধ খাতের। ১১ দশমিক ৩ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে ছিল খাদ্য খাত। ডিএসইর খাতভিত্তিক লেনদেন চিত্রে এ তথ্য উঠে এসেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইর সূচক ও লেনদেন বেড়েছে। গতকাল এক্সচেঞ্জটিতে লেনদেন হয়েছে ৪৩৬ কোটি টাকা, আগের কার্যদিবসে যা ছিল ৪৩৩ কোটি টাকা। গতকাল এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩৯৭টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ২২২টির, কমেছে ১১৩টির আর অপরিবর্তিত ছিল ৬২টি সিকিউরিটিজের বাজারদর।

ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স গতকাল ২০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৭৯৬ পয়েন্টে, আগের কার্যদিবসে যা ছিল ৫ হাজার ৭৭৬ পয়েন্ট। ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইর ব্লু-চিপ সূচক ডিএস-৩০ গতকাল দিন শেষে দশমিক ৭৯ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৫ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে ছিল ২ হাজার ১৪ পয়েন্ট। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে ৯ দশমিক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ২৫৭ পয়েন্ট।

গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা ছিল বেক্সিমকো ফার্মা, বীকন ফার্মা, পূবালী ব্যাংক, সোনালী পেপার ও মার্কেন্টাইল ব্যাংকের শেয়ারের। গতকাল ডিএসইতে ইতিবাচক রিটার্নের দিক দিয়ে শীর্ষে ছিল বস্ত্র, পাট ও কাগজ খাত। খাত তিনটিতে রিটার্ন এসেছে যথাক্রমে ২ দশমিক ৯, ২ দশমিক ৪ ও ১ দশমিক ৫ শতাংশ। অন্যদিকে নেতিবাচক রিটার্নের শীর্ষে ছিল সিরামিক, সেবা ও প্রযুক্তি খাত। এ তিন খাতে নেতিবাচক রিটার্ন এসেছে যথাক্রমে ১, দশমিক ৬ ও দশমিক ৪ শতাংশ।

দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ৫৩ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৯৯৩ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৯ হাজার ৯৪১ পয়েন্টে। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ৮৪ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৬১৪ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১৬ হাজার ৫৩০ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ১৯১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৭টির, কমেছে ৬৫টির আর অপরিবর্তিত ছিল ২৯টির বাজারদর। গতকাল সিএসইতে ১৪ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৯ কোটি টাকা।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: