facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ৩০ এপ্রিল মঙ্গলবার, ২০২৪

Walton

বিশ্ব চ্যাম্পিয়নদের কাছে পাত্তাই পেল না বাংলাদেশ


২১ মার্চ ২০২৪ বৃহস্পতিবার, ০৪:৪১  পিএম

স্পোর্টস ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


বিশ্ব চ্যাম্পিয়নদের কাছে পাত্তাই পেল না বাংলাদেশ

অস্ট্রেলিয়ার মেয়েদের বিপক্ষে বহুল আকাঙিক্ষত সিরিজের শুরুটা ভালো হলো না বাংলাদেশের। আজ মিরপুর শের-ই-বাংলায় সিরিজের প্রথম ওয়ানডেতে ব্যাটিং ব্যর্থতায় ১১৮ রানের বড় ব্যবধানে হেরে গেছে নিগার সুলতানা জ্যোতিরা।

লক্ষ্য খুব বেশি বড় না। অন্তত বিশ্ব ক্রিকেটের বিবেচনায়। কিন্তু মিরপুরের হোম অব ক্রিকেটে বাংলাদেশের মেয়েরা এর আগে কেবল একবারই দুইশ রানের কোটা পার করতে পেরেছে। অস্ট্রেলিয়ার নারী দলের বিপক্ষে ২১৪ রানের লক্ষ্যটাই তাই বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জই ছিল।

আর সেই লক্ষ্য তাড়া করতে গিয়ে মুখ থুবড়ে পড়েছে বাংলাদেশের ব্যাটাররা। ৩৬ ওভারেই সবকটি উইকেট হারিয়ে টাইগ্রেসদের ইনিংস থেমেছে মাত্র ৯৫ রানে। ফলাফল ১১৮ রানের বড় ব্যবধানে হার। স্বাগতিকদের হয়ে সর্বোচ্চ ২৭ রানের ইনিংস অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির। এ ছাড়া দুই অঙ্ক পেরোতে পেরেছেন কেবল আর দুই জন—সোবহানা মোস্তারি (১৭) ও মুর্শিদা খাতুন (১০)।

পুরুষদের মতো নারী ক্রিকেটেও প্রবল শক্তিধর অস্ট্রেলিয়া। এক দুই কিংবা তিন নয়, ওয়ানডেতে রেকর্ড ৭ আর টি-টোয়েন্টিতে ছয়বারের বিশ্বচ্যাম্পিয়ন অজি মেয়েরা। সেই চ্যাম্পিয়নরা প্রথমবারের মতো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে এসেছে বাংলাদেশে। যে কারণে সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল এই সিরিজ। ভালো কিছুর প্রত্যাশা ছিল স্বাগতিক দলেরও। যদিও তাদের শুরুটা হয়েছে ব্যাটিং ভরাডুবিতে বড় হারে।

২১৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই উইকেট হারায় বাংলাদেশ। ইনিংসের দ্বিতীয় বলেই ফারজানা পিংকি ক্যাচ দিয়েছেন অ্যালিসা হিলিকে। মেগান শুটের ইনসুইং ঠেকাতে চেয়েছিলেন। তবে ব্যাটের বাইরের কানায় লেগে চলে যায় উইকেটের পেছনে। দুইয়ে নামা মুর্শিদা এরপর সোবহানাকে নিয়ে এগোতে চেয়েছিলেন। দলীয় ২১ রানের মাথায় আবার ছন্দপতন। অ্যালিশা গার্ডনারের বলে স্লিপে বেথ মুনিকে সহজ ক্যাচ দেন মুর্শিদা।

এরপরের জুটি ঠিক ঠিক ৪৯ রানের। অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি আর সোবহানা খেলছিলেন দারুণ। প্রায় প্রতি ওভারেই ছিল বাউন্ডারি। সঙ্গে সিঙ্গেলসে রান এসেছে নিয়মিত। অন্তত রানতাড়া করতে নেমে খুব বেশি বিপাকে পড়ার মত অবস্থায় ছিল না টাইগ্রেসরা। দলীয় ৭০ রানে ভাঙ্গে এই জুটি। অ্যালানা কিংয়ের দারুণ এক সুইং বলে পরাস্ত সোবহানা।

ফাহিমা এসে এরপর টিকতে পারেননি। অহেতুক রান নেওয়ার চেষ্টায় হয়েছেন রানআউট। একই অবস্থা রিতুমনির বেলায়ও। কুইক সিংগেল নিতে গিয়ে উইকেটই খুইয়ে এসেছেন তিনি। এক ইনিংসে তৃতীয় রান আউটের শিকার হন জ্যোতি। ভালো ছন্দে ছিলেন, দলের আশা ভরসাও নির্ভর করছিল তার ওপরই। আগের দুই ব্যাটারের মতো রানআউটের ফাঁদে পড়েন টাইগ্রেস কাপ্তানও। তিন ব্যাটারের পরপর ‘দৃষ্টিকটু’ রানআউটে ম্যাচ তখনই শেষ হয়ে যায়। পরের ব্যাটাররা ছিলেন আসা-যাওয়ার মিছিলে।

অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ তিন উইকেট শিকার করেছেন অ্যাশলি গার্ডনার। এ ছাড়া দুটি উইকেট পেয়েছেন কিম গ্রাথ। এর আগে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে মিরপুরের স্পিনিং আর স্লো উইকেটে শুরুটা ভালো ছিল না অস্ট্রেলিয়ার মেয়েদের। অ্যালিসা হিলি, ফোবে লিচফিল্ড, বেথ মুনি কিংবা তাহলিয়া ম্যাকগ্রাদের কেউই নিজেদের চেনাতে পারেননি মন্থর উইকেটে।

অবশ্য পরে ঠিকই ঘুরে দাঁড়ায় অজি মেয়েরা। অ্যানাবেল সাদারল্যান্ডের অপরাজিত ৭৬ বলে ৫৮ আর অ্যালানা কিংয়ের চল্লিশ পেরোনো ইনিংসের সঙ্গে অ্যাশলি গার্ডনারের ৩২ রানে ভর করে কন্ডিশন অনুযায়ী ২১৩ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ পেয়েছিল সফরকারীরা।

হারের ম্যাচেও বাংলাদেশের প্রাপ্তি হতে পারে নাহিদা আক্তারের বোলিং। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে বড় ব্যবধানে হারলেও এদিন দুই উইকেট শিকার করে ঠিকই নিজের নাম রেকর্ডবুকে তুলেছেন টাইগ্রেস স্পিনার।

নভেম্বর মাসেই আইসিসির মাসসেরা ক্রিকেটারের খেতাব পাওয়া নাহিদা এই ম্যাচে নেমেছিলেন ৫১ উইকেট নিয়ে। তাহলিয়া ম্যাকগ্রা আর অ্যাশলি গার্ডনারের উইকেট পেয়েছেন আজ। তাতেই গড়েছেন রেকর্ড। নারী ক্রিকেটে বাংলাদেশের জার্সিতে ওয়ানডে ফরম্যাটে সবচেয়ে বেশি উইকেট এখন নাহিদার। পেছনে ফেলেছেন সাবেক অধিনায়ক সালমা খাতুনকে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: