facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ৩০ এপ্রিল মঙ্গলবার, ২০২৪

Walton

বিধিমালা সংশোধনে বিএসইসির দুই কমিটি গঠন


০৮ মে ২০১৯ বুধবার, ০৫:৪৭  পিএম

নিজস্ব প্রতিবেদক


বিধিমালা সংশোধনে বিএসইসির দুই কমিটি গঠন

প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) স্থির মূল্য এবং বুক বিল্ডিং পদ্ধতি, প্লেসমেন্ট, আইপিও পরবর্তী সময়ে বোনাস শেয়ার ইস্যুর বিধিমালা ও নোটিফিকেশন সংশোধনে ২ টি কমিটি গঠন করেছে বাংলাদেশ সিকিউরটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার কমিশনের ৬৮৫তম সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এছাড়া এই কমিটি তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের ২ শতাংশ এবং ৩০ শতাংশ শেয়ার ধারন সংক্রান্ত যে বিধিমালা রয়েছে তা সংশোধনের আইনগত বিষয়গুলো খতিয়ে দেখবে।

কমিশনের নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদ কে ছয় সদস্যের এক কমিটির আহবায়ক এবং উপ পরিচালক শেখ লুৎফর কবির কে সদস্য সচিব করা হয়েছে। এই কমিটির সদস্যরা হলেন- নির্বাহী পরিচালক রুকসানা চৌধুরী, পরিচালক মোহাম্মদ রেজাউল করিম, রিপন কুমার দেবনাথ, মো. মনসুর রহমান।

আলোচিত কমিটি প্রাইভেট অফারের মাধ্যমে মূলধন উত্তোলনের ক্ষেত্রে বিএসইসির অনুমোদনের কোনো প্রয়োজন হবে না সংক্রান্ত সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট বিধিমালা, নোটিফিকেশন বাতিল বা পরিবর্তন সংক্রান্ত খসড়া আদেশ তৈরী ও নীতিমালা প্রনয়ন করবে। এছাড়া আইপিও সাইজ,কোটা, যোগ্য বিনিয়োগকারী,লক ইন পরিয়ড ইত্যাদি সংক্রান্ত বিষয়ে গৃহিত সিদ্ধান্তের আলোকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (পাবলিক ইস্যু)রুলস,২০১৫ এর প্রয়োজনীয় সংশোধনের খসড়া তৈরী করবে। একই সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য আদেশ বা নোটিফিকেশন পরিবর্তন সংক্রান্ত কাজও করবে এই কমিটি।

কমিটিকে আগামী দুই সপ্তাহের মধ্যে আলোচ্য বিষয়গুলোর বিষয়ে একটি প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

এদিকে, বিএসইসির নির্বাহী পরিচারক মো. আনোয়ারুল ইসলাম কে আহবায়ক এবং উপ-পরিচালক মো. নজরুল ইসলাম কে সদস্য সচিব করে ৪ সদস্য বিশিষ্ট আরও একটি কমিটি গঠন করেছে কমিশন।এই কমিটির সদস্যরা হলেন- পরিচালক রিপন কুমার দেবনাথ, মো. মনসুর রহমান।

এই কমিটি তালিকাভুক্ত কোম্পানির বোনাস শেয়ার ঘোষনার নতুন শর্ত সংযোজন, মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশের প্রক্রিয়ার সংশোধন, উদ্যোক্তা ও পরিচালকদের ২ শতাংশ ও ৩০ শতাংশ শেয়ার ধারন সংক্রান্ত নোটিফিকেশনের প্রয়োজনীয় সংশোধন এবং সংশ্লিষ্ট অন্যান্য আদেশ বা নোটিফিকেশন পরিবর্তন সংক্রান্ত কাজ করবে।

এই কমিটিকেও আগামী এক সপ্তাহের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন কমিশনে দাখিল করার নির্দেশ দিয়েছে।

বিদ্যমান আইনে প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে তালিকাভুক্ত সকল কোম্পানির ইস্যুকৃত শেয়ারের লক ইন (যা এখনও উম্মুক্ত হয় নাই) পিরিয়ড প্রসপেক্টাস ইস্যুর তারিখের পরিবর্তে ট্রেডিং শুরুর তারিখ থেকে গণনা করা হবে বলে কমিশন সিদ্ধান্ত নিয়েছে। যা আজ থেকে কার্যকর হবে বলে জানিয়েছেন কমিশন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: