facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

প্রবাসীদের বিনিয়োগে সমস্যা সমাধানে উদ্যোগ


১৮ অক্টোবর ২০২১ সোমবার, ১১:৪৯  এএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


প্রবাসীদের বিনিয়োগে সমস্যা সমাধানে উদ্যোগ

দেশের শেয়ারবাজারে প্রবাসীসহ বিদেশি বিনিয়োগকারীদের বিনিয়োগ আনতে নানা উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তবে বাংলাদেশ ব্যাংকের নিয়ম কানুনগুলো আধুনিকায়ন না হওয়ার কারণে বিনিয়োগের ক্ষেত্রে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয় প্রবাসীদের। আর এ বাঁধা দূর করতে করণীয় নির্ধারণে ব্যাংকের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছে বিএসইসি।

রোববার (১৭ অক্টোবর) বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়। এতে ১১টি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকগণ অংশগ্রহণ করেন।

এ বিষয়ে ড. শেখ সামসুদ্দিন আহমেদ বলেন, প্রবাসীদের দেশের শেয়ারবাজারে বিনিয়োগের ক্ষেত্রে বিভিন্ন ধাপ পার হতে হয়। এটা খুবই ভোগান্তিকর এবং বর্তমান সময়ের সঙ্গে যায় না। এটা শেয়ারবাজারে প্রবাসীদের বিনিয়োগের ক্ষেত্রে বড় বাধা। এই পরিস্থিতিতে প্রবাসীরা কিভাবে সহজে বিনিয়োগ করতে পারবেন, তা নিয়ে আলোচনার জন্য ব্যাংকের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করা হয়েছে।

তিনি আরও বলেন, একজন প্রবাসীকে দেশের শেয়ারবাজারে বিনিয়োগের ক্ষেত্রে নিটা অ্যাকাউন্ট খোলা, ফরেন কারেন্সি অ্যাকাউন্ট খোলা, এনডোরসমেন্ট করা, ইন্ট্রোডিউসার করানোসহ বিভিন্ন ঝামেলা পোহাতে হয়। এই ঝামেলার মধ্য দিয়ে কে চাইবে বিনিয়োগ করতে? তাই কিভাবে প্রবাসীরা সহজে ও ঝামেলাবিহীন বিনিয়োগ করতে পারবেন, তা নিয়ে আলোচনা হয়েছে।

বৈঠকে উপস্থিত ব্যাংকের প্রতিনিধিদেরকে বিদেশিদের বিনিয়োগ সহজ করার ক্ষেত্রে কমিশনের পক্ষ থেকে সর্বোচ্চ সহযোগিতা করার আশ্বাস দেওয়া হয়। এছাড়া আগামী বৃহস্পতিবার (২১ অক্টোবর) ব্যাংকগুলোর সংশ্লিষ্ট বিভাগের প্রধানদের সঙ্গে বিনিয়োগ সহজীকরণের উপায় নিয়ে আলোচনা করা হবে বলে বৈঠকে জানানো হয়।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: