facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৭ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

নিট মুনাফা বেড়েছে সিটি ব্যাংকের


২৮ মার্চ ২০২৪ বৃহস্পতিবার, ১১:৪৯  এএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


নিট মুনাফা বেড়েছে সিটি ব্যাংকের

সিটি ব্যাংক পিএলসির ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২৩ হিসাব বছরে কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা বেড়েছে ৩৩ দশমিক ৫ শতাংশ। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির পর্ষদ বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ সুপারিশ করেছে। গতকাল সিটি ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুসারে, সর্বশেষ সমাপ্ত হিসাব বছরে ব্যাংকটির নিট মুনাফা হয়েছে ৬৩৮ কোটি টাকা. আগের হিসাব বছরে যা ছিল ৪৭৮ কোটি টাকা। সে হিসাবে কোম্পানিটির মুনাফা বেড়েছে ৩৩ দশমিক ৫ শতাংশ। আলোচ্য হিসাব বছরে ব্যাংকের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ২১ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৩ টাকা ৯০ পয়সা।

এদিকে ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে আগামী ৩০ মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। ব্যাংকটির কর্মকর্তারা জানিয়েছেন, গত বছর ডলার সংকটের কারণে সিটি ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ থেকে আয় আগের বছর থেকে ৭৪ শতাংশ কমলেও ব্যাংকের আমানত ব্যয় হ্রাস, ভালো ঋণের প্রবৃদ্ধি, ঋণ থেকে প্রাপ্ত মুনাফার হার ঊর্ধ্বমুখী ও সরকারি ট্রেজারি বিল বা বন্ড থেকে মুনাফা কিছুটা বৃদ্ধির কারণে পরিচালন মুনাফা বেড়েছে। গত বছর ব্যাংকটির ১ হাজার ৩৯১ কোটি টাকার পরিচালন মুনাফা হয়েছে, আগের বছর যা ছিল ১ হাজার ২৩৭ কোটি টাকা। আলোচ্য বছর ঋণের বিপরীতে মোট ২৫৬ কোটি টাকার সঞ্চিতি সংরক্ষণ বাবদ ব্যয় করেছে ব্যাংকটি। গত বছর ব্যাংকটির আয়ের ২৬ শতাংশই ফি, কমিশন ইত্যাদি থেকে এসেছে এবং ৪০ শতাংশই এসেছে ব্যক্তি খাত থেকে (রিটেইল, কার্ড ও ক্ষুদ্র ঋণ)।

সমাপ্ত ২০২২ হিসাব বছরের জন্য মোট ১২ শতাংশ লভ্যাংশের সুপারিশ করেছে দ্য সিটি ব্যাংকের পর্ষদ। এর মধ্যে ১০ শতাংশ নগদ ও ২ শতাংশ স্টক লভ্যাংশ। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, সমাপ্ত ২০২২ হিসাব বছরে দ্য সিটি ব্যাংকের সমন্বিত ইপিএস হয়েছে ৩ টাকা ৯৮ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৪ টাকা ৫৮ পয়সা (পুনর্মূল্যায়িত)। ওই বছরের ৩১ ডিসেম্বর শেষে ব্যাংকটির সমন্বিত এনএভিপিএস দাঁড়ায় ২৮ টাকা ২১ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ২৭ টাকা ২৭ পয়সা (পুনর্মূল্যায়িত)। ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ২৫ শতাংশ লভ্যাংশ দিয়েছে দ্য সিটি ব্যাংক। এর মধ্যে সাড়ে ১২ শতাংশ স্টক ও সাড়ে ১২ শতাংশ নগদ লভ্যাংশ।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: